আগামী বছর কবে থেকে পুজো? বোধন বেলায় জানুন ২০২৩ সালের দুর্গাপুজোর নির্ঘন্ট

| Oct 01 2022, 05:40 PM IST

আগামী বছর কবে থেকে পুজো? বোধন বেলায় জানুন ২০২৩ সালের দুর্গাপুজোর নির্ঘন্ট

সংক্ষিপ্ত

এই বছর অক্টোবরের এক তারিখ থেকে পুজোর শুরু হওয়ায় ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর ছুটি নষ্ট হওয়ায় মন খারাপ অনেকেরই। উপরোন্তু ষষ্ঠী,সপ্তমী শনি ও রবিবার পড়ায় দুটো উপরি ছুটিও নষ্ট হয়েছে। এবছরের মতো আগামী বছরও কি ছুটি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছে?

অপেক্ষার অবসান ঘটিয়ে বোধন হল দেবী দূর্গার। ষষ্ঠীতে মা দুর্গার বোধন হলেও মহালয়া থেকেই পুজোর আনন্দে মেতে ওঠে বাঙালি। প্রায় মাস খানেক আগে থেকেই পুজোর বাজার মণ্ডপ তৈরি, প্রতিমা তৈরি ইত্যাদি নানা প্রস্তুতি পুজোর গন্ধ বয়ে নিয়ে আসে বাংলার ঘরে। ষষ্ঠী থেকে দশমী তুঙ্গ ব্যস্ততা গ্রাম থেকে শহর সর্বত্র। দশমীতে ফের দিনগোনা শুরু হয়। দশমী মানের পরের বছর ষষ্ঠীর অপেক্ষা শুরু। শুধু অপেক্ষাই নয় বিজয়া থেকে পরের বছরের পুজোর প্রস্তুতি তে মেতে ওঠে পুজো উদ্যোক্তারা। নতুন বছর মানেই আগে দেখে নেওয়া কবে পড়ছে ষষ্ঠী। 

এই বছর অক্টোবরের এক তারিখ থেকে পুজোর শুরু হওয়ায় ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর ছুটি নষ্ট হওয়ায় মন খারাপ অনেকেরই। উপরোন্তু ষষ্ঠী,সপ্তমী শনি ও রবিবার পড়ায় দুটো উপরি ছুটিও নষ্ট হয়েছে। এবছরের মতো আগামী বছরও কি ছুটি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছে? ২০২৩ সালে কবে থেকে শুরু হচ্ছে পুজো? কোন কোন বার থাকছে ছুটি। মায়ের বোধনবেলায় জেনে নেওয়া যাক আগামী বছরের পুজোর নির্ঘন্ট। 

Subscribe to get breaking news alerts

২০২৩ সালে মহালয়া পড়ছে ১৪ অক্টোবর শনিবার। পুজো শুরু হচ্ছে অক্টোবরের তৃতীয় সপ্তাহে। অর্থাত বেশ খানিকটা শীত শীত ভাবও থাকতে পারে পুজোর সময়। পঞ্চমী পড়ছে ১৯ অক্টোবর বৃহস্পতিবার। মায়ের বোধন ২০ অক্টোবর, সপ্তমী ও অষ্টমী পড়েছে ২১ ও ২২ অক্টোবর শনি ও রবিবারে। ২৪ অক্টোবর মঙ্গলবার পড়ছে দশমী। 

অন্যদিকে বৃষ্টির জেরে পুজোর আনন্দ মাটি হওয়ার আশঙ্কার দোলাচলে দিন কাটছে গোটা বাংলার। পঞ্চমীতে মেঘলা আকাশ থাকলেও তেমনভাবে বৃষ্টি হয়নি। ষষ্ঠীর সকালে থেকেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় রোদ ঝলমলে আকাশ। তবে কি দুর্যোগের ভ্রুকুটি কাটিয়ে পুজোর মধ্যে ঝলমলে থাকবে আকাশ? হাওয়া অফিসের খবর অনুযায়ী পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ষষ্ঠী সপ্তমীতে তিলত্তমা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা না থাকলেও অষ্টমী থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা থাকছে। 

আরও পড়ুন - আর্ট কলেজের ব্যস্ততা থেকে নান্দনিকতা-বুড়ো শিবতলা জনকল্যাণ সঙ্ঘের পুজোয় থিমে ইউনেসকোর সম্মান জয় করা শিল্পীরা 

ষষ্ঠীর দিন সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। তবে বেলা বাড়তেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলেই জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হতে বলে জানা যাচ্ছে। দু-এক পশলা বৃষ্টির পাশাপাশি বাড়তে পারে তাপমাত্রাও। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। 

আরও পড়ুন - বেহালা ফ্রেন্ডস-এর এবছরের থিম ‘দুর্গাযাপন’, জেনে নিন এর অর্থ কী, কী রয়েছে পুজোর বিশেষত্ব

Read more Articles on