পার্থ চট্টোপাধ্যায় ছাড়া অনেকটাই 'ফিকে'নাকতলা উদয়ন সংঘের পুজো, দর্শনার্থীদের কথায় হারিয়েছে জৌলুস

| Oct 02 2022, 02:09 PM IST

পার্থ চট্টোপাধ্যায় ছাড়া অনেকটাই 'ফিকে'নাকতলা উদয়ন সংঘের পুজো, দর্শনার্থীদের কথায় হারিয়েছে জৌলুস

সংক্ষিপ্ত

গতবছর পর্যন্ত নাকতলা উদয়ন সংঘের পুজো নিয়ে প্রবল উত্তেজনা ছিল দর্শনার্থীদের মধ্যে। ভিড় ঠেলে প্রতিমা ও মণ্ডপ দর্শনের জন্য লম্বা লাইনও পড়তে। কিন্তু ষষ্ঠীর সন্ধ্যায় সেই ভিড় অনেকটাই উধাও। প্রতিমা দর্শনের তেমন লাইন নেই। মণ্ডপ সংলগ্ন মেলা কিছুটা ভিড় থাকলেও তেমন চোখে পড়ার মত পুজোর উত্তেজনা ছিল না।

নাকতলা উদয়ন সংঘের পুজো মানেই পার্থ চট্টোপাধ্যায়ের পুজো। পুজো আরও অনেক উদ্যোক্তা ও কর্মকর্তা থাকলেও গত ১০ বছর ধরে এই পুজোর সঙ্গে অতোপ্রত ভাবে জড়িয়ে রয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম। নাকতলা উদয়ন সংঘের পুজোর উদ্বোধন করতেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্যায়। কিন্তু এবার তাঁকে আমন্ত্রণ জানানো হলেও তিনি উপস্থিত হননি। রাজনৈতিক মহলের বক্তব্য এসএসসিকাণ্ডে পার্থ চট্টোপাধ্যায়ে নাম জড়িয়ে যাওয়ার পর থেকেই মুখ ফিরিয়ে নিয়েছেন তিনি। যার পরোক্ষ ধাক্কা লেগেছেন নাকতলা উদয়ন সংঘের পুজোতেও। কারণ এবার পুজোর উদ্যোক্তা পার্থ চট্টোপাধ্যায় অনুপস্থিতি। দর্শনার্থীদের কথায় অন্যবারের তুলনায় কিছুটা হলেও ফিঁকে নাকতলা উদয়ন সংঘের পুজো। 

Subscribe to get breaking news alerts

গতবছর পর্যন্ত নাকতলা উদয়ন সংঘের পুজো নিয়ে প্রবল উত্তেজনা ছিল দর্শনার্থীদের মধ্যে। ভিড় ঠেলে প্রতিমা ও মণ্ডপ দর্শনের জন্য লম্বা লাইনও পড়তে। কিন্তু ষষ্ঠীর সন্ধ্যায় সেই ভিড় অনেকটাই উধাও। প্রতিমা দর্শনের তেমন লাইন নেই। মণ্ডপ সংলগ্ন মেলা কিছুটা ভিড় থাকলেও তেমন চোখে পড়ার মত পুজোর উত্তেজনা ছিল না। করোনাভাইরাসের সংক্রমণের জন্য গত দুই বছর প্রতিমা দর্শন নিয়ে অনেক বেশি কড়াকড়ি ছিল। কিন্তু এবার সেই কড়াকড়ি নেই। দক্ষিণ কলকাতার বাকি মণ্ডপগুলিতে  সন্ধ্যে হতেই দর্শনার্থীদের ঢল নেমেছিল। মাথায় বৃষ্টি নিয়েও ষষ্ঠির সন্ধ্যা থেকে রাত প্রতিমা দর্শনের লম্বা লাইন ছিল। সেই তুলনায় অনেকটাই কম ভিড় ছিল নকতলা উদয়ন সংঘের পুজোয়। দর্শনার্থীদের একাংশের মতে অন্যবার এই পুজোর উদ্যোক্তারা যে পরিমাণ প্রচার করেন এবার তা ছিল অনেকটাই কম। আর সেই কারণেই পুজো দেখার ভিড় কম। অনেকে আবার বলছেন প্রাক্তন শিক্ষামন্ত্রীর সঙ্গে নিয়োগ দুর্নীতি জড়িয়ে পড়ার কারণেই এই পুজো থেকে অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছে। 

তবে এক দর্শনার্থীর কথায় তিনি প্রতিবারই নাকতলা উদয়ন সংঘের পুজো দেখতে আসেন। আবারও এসেছেন। প্রতিমা আর মণ্ডপ তাঁর ভাল লেগেছে। তিনি জানিয়েছেন অন্যবারের তুলনায় এবার মণ্ডপ ছিল অনেকটাই ফাঁকা। ভিড়ের গাদাগাদি নেই। কিন্তু পার্থ চট্টোপাধ্যায়ের অনুপস্থিতি গোটা মণ্ডপ আর প্রতিমার মধ্যেও স্পষ্ট ছিল। কারণ সেই জৌলুস আর নেই নাকতলা উদয়ন সংঘের পুজোতে। তিনি আরও জানিয়েছেন অন্যবার ভিআইপি রুমেও এসি বসান থাকে। এবার কিন্তু সাধারণ ভিআইপি রুম করা হয়েছে। প্রতিমা বা মণ্ডপ সুন্দর হলেও খরচ অনেকটাই কাটছাঁট করা হয়েছে বলে তাঁর অনুমান। 

এসএসসি কাণ্ডে জেলবন্দি পার্থ চট্টোপাধ্য়ায়। নিয়োগ দুর্নীতি নিয়ে চার্জশিটেও রয়েছে তাঁর নাম।  

Read more Articles on