Asianet News BanglaAsianet News Bangla

সবুজায়নের অঙ্গীকার নিয়ে পুজোর উৎসবে মেতেছে পূর্বাচল শক্তি সংঘের পুজো, রইল পুজোর খুঁটিনাটি

সবুজায়নের অঙ্গীকার নিয়ে পুজোর উৎসবে মেতেছেন পূর্বাচল শক্তি সংঘ ক্লাব কর্তৃপক্ষ। তাদের থিম উৎসরণ। প্লাস্টিক কীভাবে আমাদের পরিবেশের ক্ষতি করছে, সবুজ ধ্বংসের ফলে কীভাবে বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে এমনকী এর প্রভাবে আমরা ধ্বংসের দিকে কীভাবে এগিয়ে যাচ্ছি, তা উঠে আসতে চলেছে এবছরের থিমে।

South Kolkata Durga Puja 2022 Puja Pandal Purbanchal Shakti Sangha Preparation and theme puja news ABSC
Author
First Published Sep 9, 2022, 5:36 PM IST

গোটা বিশ্বে আজ মাত্রাতিরিক্ত দূষণ। দূষণ ক্রমে পৃথিবীকে ধ্বংসের দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছে। পৃথির গড় উষ্ণতা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। সূর্য থেকে আগত তাপশক্তি পৃথিবীপৃষ্ঠকে উত্তপ্ত করে এবং এই বিকিরিত তাপশক্তি অধিকাংশ পুনরায় বায়ুমন্ডলে ফিরে যায়। কিন্তু, সভ্যতার অগ্রগতি ঘটাতে গিয়ে মানুষ বৃদ্ধি করে চলেছে দূষণের। এর ফলে বিকিরিত তাপশক্তি পুনরায় বায়ুমন্ডলে ফিরে যাওয়ার পথে বাধা গ্রস্থ হচ্ছে। এর প্রভাবে বায়ুমন্ডলের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। যা আমাদের কাছে বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং। 

সবুজ ধ্বংস করে পৃথিবী প্লাস্টিকে মুড়ে ফেলছি আমরা। মানব সভ্যতা অগ্রগতি বর্তমানে ধ্বংসের কারণ হয়ে দাঁড়িয়েছে। এভাবে ক্রমশ বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং বেড়ে চলেছে। এর প্রভাবে বরফের পাহাড় গলে যাচ্ছে। ফলে পৃথিবীতে বাড়ছে জলের স্তর। এভাবে জল স্তর বেড়ে চলতে তা একদিন গ্রাস করবে এই পৃথিবী। এমনই আশঙ্কা বিজ্ঞানীদের। সে কারণে বারে বারে সতর্ক করা হচ্ছে সকলকে। এই মহৎ উদ্দেশ্যে বৃক্ষরোপনের মতো কর্মসূচি অনেক জায়গায় হয়ে থাকে। তা আমরা প্রায়শই দেখি। এবার দুর্গাপুজোর মধ্যে দিয়ে উঠে আসবে এই ভাবনা। সবুজ রক্ষার বার্তা দিতে তৈরি হচ্ছে পূর্বাচল শক্তি সংঘ ক্লাবের পুজো প্যান্ডেল। 

এবছর সবুজায়নের অঙ্গীকার নিয়ে পুজোর উৎসবে মেতেছেন পূর্বাচল শক্তি সংঘ ক্লাব কর্তৃপক্ষ। তাদের থিম উৎসরণ। প্লাস্টিক কীভাবে আমাদের পরিবেশের ক্ষতি করছে, সবুজ ধ্বংসের ফলে কীভাবে বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে এমনকী এর প্রভাবে আমরা ধ্বংসের দিকে কীভাবে এগিয়ে যাচ্ছি, তা উঠে আসতে চলেছে এবছরের থিমে। এমনই জানান পূর্বাচল শক্তি সংঘ পুজোর সভাপতি অরিজিৎ দাস ঠাকুর। এই পুজোর যুগ্ম সম্পাদক সুকুমার দাস ও নির্মল মুখোপাধ্যায়। 

South Kolkata Durga Puja 2022 Puja Pandal Purbanchal Shakti Sangha Preparation and theme puja news ABSC

এবছরে পুজোর বাজেট ৩০ লক্ষ টাকা। এই সবুজায়নে এই ভাবনা উপস্থাপনার বিশেষ ভূমিকা পালন করছেন অনির্বাণ দাস। আলোক পরিকল্পনায় রয়েছেন প্রেমেন্দু বিকাশ চাকী এবং আবহ করছে খোকন অ্যান্ড কোং। 

১৪ বছরে পার রাখতে চলেছে পূর্বাচল শক্তি সংঘের দুর্গোৎসব। প্রতি বছরই থিম পুজোর মধ্যে দিয়ে নানান গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরতে চান তারা। গত বছরও এই ধারা বজায় ছিল। গত বছর তাদের পুজো প্রায় ১৭টি পুরস্কার পেয়েছিল। এই তালিকায় ছিল কলকাতা শ্রী, বিশ্ব বাংলার মতো পুরস্কার।   
 

আরও পড়ুন- পুজোর ফ্যাশান 'ইন্ডিয়ার বিগেস্ট পাপ্পু' ছাপ টিশার্ট, খোলা বাজারে বিক্রি বাড়ছে বলে দাবি তৃণমূলের

আরও পড়ুন- বাজেটে টান, থিম পুজো থেকে সরে গেল রাজডাঙা নবোদয় সংঘ

আরও পড়ুন- মানবীর রূপান্তর-মণ্ডপের পরতে পরতে ফুটে উঠবে এই দৃশ্য, দর্শকদের কথা মাথায় রেখেই সাজছে কাঁকুরগাছি যুবকবৃন্দ

Follow Us:
Download App:
  • android
  • ios