অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ। সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ আজ, বৃহস্পতিবার। সারা দেশ জুড়ে ৮০৪০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। 

সাত দফা লোক সভা নিবার্চনের ভোটে ৯০ কোটি মানুষের ভোট দেওয়ার কথা ছিল। এদের মধ্যে ১৩ কোটি ফার্স্ট টাইম ভোটার। এরা প্রত্যেকেই মুখিয়ে আছে কোন দল এগোলো, কোন দল পিছলো, তা দেখার জন্য। এবার ভোট পড়েছে ৬৭.১১ শতাংশ।  স্বাধীনতার পর থেকে এবারের নিবার্চনেই সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ভোট দিল। 

৩৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয় ১০.৩৫ লক্ষটি বুথে চলেছে সাত দফার ভোট।  ভৌগোলিক জায়গার ভিত্তিতে দেখতে গেলে লাদাখ সব চেয়ে বড় কেন্দ্র ছিল। অন্যদিকে সবচেয়ে ছোট কেন্দ্র ছিল চাঁদনী চক, যার মাপ ১০ বর্গফুট। 

ভোটারের সংখ্যার দিক দিয়ে দেখতে গেলে সবচেয়ে এগিয়ে রয়েছে অন্ধ্রপ্রদেশের মালকাজগিরি কেন্দ্র। আর সবচেয়ে পিছিয়ে রয়েছে লক্ষদ্বীপ, এর ভোটার সংখ্যা ৪৩,২৩৯। 

এবারের ভোটে মোতায়েন ছিল ৩ লক্ষ সংসদীয় কর্মী ও ২০ লক্ষ পুলিশ কর্মী। এছাড়া মোতায়েন ছিল সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি, সিআইএসএফ ও এসএসবি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর মতে, এই প্রথম ভারতের কোনও নির্বাচনে এত বড় বাহিনী মোতায়েন ছিল।