আরও একবার আপত্তিকর মন্তব্য় করে বিতর্কে জড়ালেন মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত তথা ভোপাল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী প্রজ্ঞা সিং ঠাকুর বা সাধ্বী প্রজ্ঞা। জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধীর হন্তারক নাথুরাম গডসে। বৃহস্পতিবার ক্যামেরার সামনে প্রজ্ঞা জোর গলায় তাঁকেই দেশভক্ত বলে দাবি করলেন। যার জেরে সারাদিন অস্বস্তিতে থাকতে হল বিজেপিকে। শেষে দের নির্দেশে ওই মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বাধ্য হলেন প্রজ্ঞা।

সম্প্রতি নাথুরাম গডসে প্রথম হিন্দু সন্ত্রাসবাদী ছিল, বলে মন্তব্য করেছিলেন কমল হাসান। এদিন তার প্রতিক্রিয়ায় প্রজ্ঞা বলেন, 'নাথুরাম গডসে দেশভক্ত ছিলেন, আছেন, এবং আগামী দিনেও থাকবেন'। গডসেকে যাঁরা সন্ত্রাসবাদী বলছেন, তাঁদের এই নির্বাচনে সমুচিত জবাব দেওয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।

#WATCH BJP Bhopal Lok Sabha Candidate Pragya Singh Thakur says 'Nathuram Godse was a 'deshbhakt', is a 'deshbhakt' and will remain a 'deshbhakt'. People calling him a terrorist should instead look within, such people will be given a befitting reply in these elections pic.twitter.com/4swldCCaHK

— ANI (@ANI) May 16, 2019

দিনভর একেই হাতিয়ার করে বিরোধীরা। গডসেকে দেশভক্ত বলা নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণের মুখে পড়তে হয়। সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেন বিজেপি নেতৃত্বে গডসের উত্তরাধিকারীরা ভারতের আত্মাকে আক্রমণ করছে। তারা জাতির জনকের হত্যাকারীকে দেশভক্ত বলছে, আর হেমন্ত কারকারে-র মতো যারা দেসের জন্য প্রাণ দিয়েছেন তাদের দেশদ্রোহী বলছেন। 

এই আক্রমণের মুখে পড়ে তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোলে নামে বিজেপি। জিভিএল নরসীমা রাও সাংবাদিক বৈঠক করে জানান, বিজেপি প্রজ্ঞা সিং ঠাকুরের গডসে মন্তব্যকে সমর্থন করে না এবং ওই মন্তব্যের সমালোচনা করে। দল তাঁর কাছে ওই মন্তব্যের ব্যখ্যাও দাবি করেছে বলে দাবি করেন রাও। তিনি বলেন প্রজ্ঞার প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত।

BJP's Pragya Thakur says, "Apne sangathan BJP mein nishtha rakhti hun, uski karyakarta hun aur party ki line meri line hai." Earlier in the day, she had said "Nathuram Godse was, is and will remain a 'deshbhakt'." BJP has condemned her statement & asked her to apologise publicly pic.twitter.com/0bPJSsgPaL

— ANI (@ANI) May 16, 2019

এরপর সন্ধ্যায় বিজেপির মধ্যপ্রদেশের দায়িত্বে থাকা নেতা বিনয় সহস্রবুদ্ধে দাবি করেন ওই মন্তব্যের জন্য প্রজ্ঞা সিং ঠাকুর তাঁর সামনে ক্ষমা চেয়েছেন। পরে প্রজ্ঞাও জানান, তিনি বিজেপি করেন নিষ্ঠা সহকারে। দলের কার্যকর্তা হিসেবে দলের লাইনই তাঁর লাইন।