ফের বিতর্কে জড়ালেন মমতা। দু'দিন আগেই গোপীবল্লভপুরের জনসভা থেকে নির্বাচনী প্রচারে গিয়ে বলেছিলেন, ঝাড়গ্রামের বন্যার সময় তাঁকে রক্ষা করেছিল প্যাঁচা আর সাপ। এবার নিজেকে ছাপিয়ে গেলেন তিনি। কথার তোড়ে বলে ফেললেন সীতা নাকি রামের মা।

এদিন কোটশিলায় জনসভা থেকে মমতা বলেন, ভোট এলেই রাম সীতাকে বলেন, 'মা মা পৃথিবীতে মনে হয় ভোট'। সীতা জিজ্ঞেস করেন, 'কেন?' তখন উত্তরে রাম বলেন, 'দেখছো না বিজেপি আমায়  স্মরণ  করছে। ভোট এলেই রামনাম সত্য হ্যায়, রামনাম জিন্দাবাদ, রামনাম সত্য হ্যায় করে।'

বলাই বাহুল্য, রাজ্যে নির্বাচনী উত্তেজনা তুঙ্গে। বাকি মাত্র দু দফা। মরণ কামড় দেওয়ার জন্যো তৈরি হচ্ছে, তৃণমূল বিজেপি দুই পক্ষই , চলছে অন্তিম সময়ের প্রচার। এই সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাক্য রাজনৈতিক মহলে জোর চর্চার কারণ হয়ে দাঁড়াল।

বিশেষজ্ঞরা বলছেন, পুরুলিয়া  অত্যন্ত স্পর্শকাতর জায়গা। মমতা বন্দোপাধ্যায় ভালই জানেন ঝাড়খণ্ড লাগোয়া এই জেলায় মাটি কামড়ে  লড়ছে বিজেপি। কাজেই কথা বলার সময় মাঝে মাঝে নার্ভ ফেল করছে তাঁর।

যদিও এই ঘটনা নতুন নয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের মঞ্চে উঠে নানা বক্তব্য নানা সময়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, তা সে সরস্বতী স্তোত্র হোক বা বিষ্ণুমাতা। সম্প্রতি ভাইরাল হয়েছিল জয় শ্রী রাম শুনে হন্তদন্ত হয়ে 'ওই! অ্যায় অ্যায়- পালাচ্ছিস কেন বলে তাড়া করার ভিডিও।' তবে অনেকে বলেন ডাকাবুকো মনোভাব আর টানা কথা বলে যাওয়ার স্পিরিটই মমতার ইউএসপি। দু'একটা ভুলচুক জনতা মেনে নেন।

জনতা আদৌ মেনে নেন কি না, তা জানতে অবশ্য অপেক্ষা করতে হবে আর দিন কয়েক। ২৩ মে এল বলে।