সত্যজিত রায়ের হাত ধরে ১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল পথের পাঁচালি। যা ছিল অপু ট্রায়লজির শেষ খন্ড। এই ছবি মুক্তির পরে কেটে গেছে ৬০ টা বছর। সেই ৬০ বছরের পুরনো স্মৃতিকে আবার নতুন করে ফিরিয়ে আনছে শুভজিৎ মিত্র। তাঁর হাত ধরেই আবারও বড় পর্দায় ফিরতে চলেছে অপু সঙ্গে করে নিয়ে আসছে অপর্ণা আর ছেলে কাজলও। সেই সঙ্গে থাকছে আরও নানা চমক। আর এই সব নিয়েই আবার আসতে চলেছে 'অপুর সংসার'। 

শনিবার ২৪ অগাস্ট এই ছবিরই শুভ মহরতের অনুষ্ঠান হয়ে গেল। উপস্থিত ছিল ছবির পরিচালক সহ অভিনেতা অভিনেত্রীরাও। ছবিটির মূল চরিত্রে থাকছেন অর্জুন চক্রবর্তী। তিনি এই ছবিতে অপুর ভূমিকাতে অভিনয় করছেন। ছবির প্রযোজনার দায়িত্বে আছেন গৌরাঙ্গ জালান। ছবিটির নিবেদকের ভূমিকায় আছেন মধুর ভান্ডারকর। প্রথমবার তিনি কোনও বাংলা ছবিতে নিবেদকের ভূমিকায় কাজ করতে চলেছেন। তবে ছবিটির নাম পরিবর্তন করে রাখা হচ্ছে 'অভিযাত্রিক।'

 

 সত্যজিত রায়ের অপুর সংসার আজও কেউ ভোলেনি। সেই ছবি আজও মানুষের মনে দাগ কেটে যায়। আর সেই ছবি আবার নতুন রূপে ফিরে আসতে চলেছে যা নিয়ে সবাই বেশ উৎসাহিত। এর আগে ২০১৩ সালে মুক্তি পেয়েছিল কৌশিক গাঙ্গুলী পরিচালিত অপুর পাঁচালী। যা পথের পাঁচালী থেকে অনুপ্রাণীত হয়ে তৈরি হয়েছিল। ছবিটি বেশ জনপ্রীয়তাও পেয়েছিল সেই সময়ে। এই ছবিটির সঙ্গে তবে সেই ছবিটির কোনও মিলই নেই।

আরও পড়ুন মুক্তি পেল 'পার্সেল'-এর পোষ্টার, ইন্দ্রাশিসের নতুন ছবি ঘিরে উত্তজনা তুঙ্গে

এই  ছবির মূল চরিত্রে আছেন অর্জুন যা নিয়ে তিনি বেশ উৎসাহিত। সম্প্রতি বাবা হয়েছেন এই অর্জুন  আর এই ছবিটিতেও একজন বাবার চরিত্রে দেখা যাবে তাঁকে। সেই জন্যই তাঁর এই ছবিটি নিয়ে এই বিশেষ উন্মাদনা। এখন দিনগোনার অপেক্ষা কবে পর্দায় দেখা যাবে এই ছবি।