নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে জ্বলছে গোটা দেশ। বুধবার থেকেই বিভিন্ন স্থানে প্রতিবাদ মিছিল থেকে শুরু করে বিক্ষোভ দেখাচ্ছে দেশবাসী। কোথাও সাধারণ মানুষ পথে নেমে অবরোধ করছে, কোথাও আবার ছাত্রসমাজ সরব হচ্ছে। দেশের এই উত্তাল পরিস্থিতি সামাব দিতে সমাজের বিশিষ্টজনের সোশ্যাল মিডিয়ায় শান্তির বানী দিয়ে চলেছেন প্রতি মুহুর্তে।

আরও পড়ুনঃ প্রয়াত কিংবদন্তি অভিনেতা শ্রীরাম লাগু, বলিউডে একশোটিরও বেশি ছবি তাঁর ঝুলিতে

দিন যতই বাড়ছে পরিস্থিতি ততটাই জটিল হয়ে উঠছে। এই অশান্ত পরিবেশের জন্য দায়ী কে, একাধিক প্রশ্ন থেকে শুরু করে রাজনৈতিক তরজা, বর্তমানে এই খবরই ট্রেন্ড। এবার এই পরিস্থিতির প্রতিবাদ জানাতে বড় পদক্ষেপ নিলেন উর্দু সাহিত্যিক মুজতবা হোসেন। ফেরত দিতে চান তিনি পদ্মশ্রী সম্মান। তাঁর মতে যার জন্য লড়াই করছি সেই গণতন্ত্রই আক্রান্ত। ক্ষুব্ধ সাহিত্যিক চতুর্দিকের পরিস্থিতি দেখে শোকস্তব্ধ। 

আরও পড়ুনঃ ঋতুপর্ণা ও শাশ্বত নিলেন লম্বা 'ছুটি', নতুন ছবির শুটিং-এ হারানো আবেগের খোঁজে

সমাজের জন্যই কলম ধরা, নিজের লেখনীর জাদুতে সকলকে মজা দিতেন তিনি। কেরিয়ারের শুরু ছিল একটি উর্দু পত্রিকার মাধ্যমে। সেখান থেকেই তাঁর লেখা শুরু। সাধারণ মানুষ সেই লেখাকে পছন্দও করেছিলেন। ২০০৭ সালে তিনি পদ্মশ্রী পুরস্কার পান। সেই পুরস্কারই এবার ফেরানোর সিদ্ধান্ত নিলেন মুজতবা হোসেন। বিভিন্ন রাজ্যের সাহিত্য পুরস্কার ছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে উর্দু অ্যাকাডেমি পুরস্কারও।