Asianet News BanglaAsianet News Bangla

কেকে-র কন্ঠে সেরা ১৫টি রোমান্টিক গান, যা চিরকাল অমর রাখবে শিল্পীকে, শুনে নিন আপনিও

প্রয়াত (Passes Away) সঙ্গীত শিল্পী (Singer) কেকে (KK)। কলকাতায় অনুষ্ঠানে এসে অসুস্থ বোধ করেন তিনি। হোটেলেও ফিরে যান। তারপর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। প্রখ্যাত সঙ্গীত শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ শিল্পী জগৎ। সঙ্গীত শিল্পীকে শ্রদ্ধা জানাতে শুনে নিন কেকে-র গাওয়া সেরা ১৫টি গান।
 

Best 15 romantic songs of Singer KK that is all time favourite for all ages spb
Author
Kolkata, First Published Jun 1, 2022, 12:36 PM IST

কলকাতায় অনুষ্ঠানে এসে প্রয়াত প্রখ্যাত সঙ্গীত শিল্পী কেকে। নজরুল মঞ্চে উল্টোডাঙার গুরুদাস মহাবিদ্য়ালয়ের কলেজের ফেস্টে এসেছিলেন তিনি।  অনুষ্ঠান চলাকালীন অসুস্থ বোধ করেন তিনি। জীবনের শেষ দিনেও নিজের গানের জাদুতে সকলকে মাতিয়ে তোলেন তিনি। অনুষ্ঠান শেষে শহরের এক পাঁচতারা হোটেলে যান যেখানে তিনি উঠেছিলেন। এরপর অসুস্থ হয়ে পড়েন কেকে। তড়িঘড়ি তাঁকে কলকাতার সিএমআরআই হাসপাতালে নিয়ে গেলে, মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।  নিজের কেরিয়া অসংখ্যা গান গেয়েছেন তিনি যা চিরকাল থেকে যাবে চির নতুন হয়ে। শুনে নিন কেকে-র গাওয়া এমনই ১৫টি গান। 

১) ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল (Yaad Ayenge Yeh Pal)-
কে কে-র  এর বিখ্যাত মিউজিক অ্যালবাম ‘পল্’ ৯০ এর দশকের বিখ্যাত গানগুলোর একটি। মানুষ এখনও তার অ্যালবাম ‘পল’ পছন্দ করে।  কেকে-র কণ্ঠে গাওয়া 'ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল' সহ এই অ্যালবামের গানগুলি এখনও চিরনতুন হিসেবে বিবেচ্য হয়। কলকাতায়  লাইভ কনসার্টে এটিই তার শেষ গাওয়া গান।    

২) তু হি মেরি সব হে ( Tu HI Meri Shab Hai)
কঙ্গনা রানাউত, ইমরান হাশমি এবং শাইনি আহুজা অভিনীত ফিল্ম 'গ্যাংস্টার'-এর বিখ্যাত গান 'তু হি মেরি শাব হ্যায়, সুভা হ্য়ায়' কেকে তার সুরেলা কণ্ঠে গেয়েছিলেন। যা এখনও সঙ্গীত প্রেমিদের মনকে নাড়ি দিয়ে যায়। এই গানটি বলিউডের ইতিহাসে সেরা রোমান্টিকগুলির মধ্যে অন্যতম।

৩) আওয়ারাপন বাঞ্জারাপন ( Awarapan Banjarapan)
জন আব্রাহাম ও বিপাশা বসু অভিনীত 'জিসম' ছবির ‘আওয়ারাপন বাঞ্জারাপন’ গানটিও কেকে-এর সেরা গানগুলির মধ্যে একটি।  গায়কের গানটি শ্রোতাদের খুব পছন্দ। সেরা রোমান্টিক গানের কথা আসলে তার মধ্যে এই গানটিও অবশ্যই জায়গা করে নেবে।

৪) ম্যায়নে দিল সে কাহা (Maine Dil Se Kaha)
রোগ ছবির ‘ম্যায়নে দিল সে কাহা’ গানটিও কে কে তার নিজের সুর দিয়ে সাজিয়েছিলেন।  এই গানটিও তার সেরা গানগুলির মধ্যে অন্তর্ভুক্ত।

&

৫) খুদা জানে (Khuda Jaane)
কে কে রণবীর কাপুর, দীপিকা পাড়ুকোন অভিনীত ছবি বাচনা এ হাসিনো-এর বিখ্যাত গান খুদা জানেও গেয়েছেন।  এই গানটি শীর্ষ রোমান্টিক গানের মধ্যে গণনা করা হয়।

৬) তড়প তড়প (Tadap Tadap)
সালমান খান, ঐশ্বর্য রাই এবং অজয় ​​দেবগন অভিনীত হাম দিল দে চুকে সামন চলচ্চিত্রের বিখ্যাত গান তড়প তড়প দিয়ে কে কে বলিউডে তার গাওয়া কেরিয়ার শুরু করেন।   এই গানটি বলিউডের লাইফটাইম গান বলতে যা বোঝায় তার মধ্যে অন্যতম।

৭) জারা সি দিল মে দে ( Jara Si Dil Main)
ইমরান হাশমির সুপারহিট ছবি জান্নাতের বিখ্যাত গান ‘জারা সি দিল মে দে’ এখনও শ্রোতাদের প্রিয় গানগুলির মধ্যে একটি।  এই গানে কণ্ঠ দিয়েছেন কেকে। যুবক-যুবতীদের মনে এখনও এই গান অনন্যতম সেরা ও চিরনতুন। 

৮) বিতে লামহে (Beete Lamhein)
কে কে ইমরান হাশমির ফিল্ম 'দ্য ট্রেনের' বিখ্যাত গান বিতে লামহেও গেয়েছেন।  এইবগানটিও খুবই হিট করেছিল। সিনেমাটি খুব একটা বাজার করতে না পারলেও কেকের গাওয়া গান সুপার ডুপার হিট হয়েছিল।

৯) সচ কেহ রাহা হ্যায় দিওয়ানা ( Sach Keh Raha Hai)
কে কে বলিউড অভিনেতা আর মাধবনের সুপারহিট ছবি 'রহনা হ্যায় তেরে দিল মে'-এর বিখ্যাত গান 'সচ কেহ রাহা হ্যায় দিওয়ানা' গানটিও গেয়েছিলেন।  এই গানটি এখনও ৯০-এর দশকের মানুষের প্লেলিস্টে অন্তর্ভুক্ত।

১০) ইয়ারো দোস্তি বড়ি হি হাসিন হ্যায় (Yaro Dosti Badi Hassin Hai)
কে কে এর কণ্ঠে গাওয়া 'ইয়ারো দোস্তি বড়ি হি হাসিন হ্যায়' গানটি নব্বই দশকের একটি বিখ্যাত গান।  আজও এই গানটি শুনলে সবার মনে পড়ে তাদের বন্ধু ও বন্ধুত্বের কথা।  কেকে-এর এই গানটি সত্যিই বন্ধুত্বকে সংজ্ঞায়িত করে।   

১১. লবো কো (Labon Ko)
অক্ষয় কুমার, শাইনি আহুজা, বিদ্য়া বালন অভিনীত ভুল ভুলাইয়া সিনেমার গাম লবো কো সঙ্গীত শিল্পি কেকে-র গাওয়া অন্যতম হিট গান। যা সঙ্গীত প্রেমিদের প্লে লিস্টে এখনও থাকে। 

১২. অলবিদা (Alvida)
লাইফ ইনা মেট্রো সিনেমার অলভিদা  গানটিও কেকে-র কন্ঠে গাওয়া। তার সঙ্গে ছিলেন প্রীতমও। এই গানটিও ৯০-এর দশকের সেরা হিট গানগুলির মধ্যে অন্যতম। 

১৩. আখো মে তেরি (Aankhon Mein teri)
শাহরুখ খান, অর্জুন রামপল ও দীপিকা পাদুকন অভিনীত 'ওম শান্তি ওম' সিনেমার 'আখো মে তেরি' গানটি বলিউডের অন্যতম সেরা রোমান্টিক গান। এই গানটিও নিজের সুরেলা কন্ঠ দিয়ে স্মরণীয় করে রেখেছেন কেকে। 

১৪. দিল কিউ মেরা শোর করে (Dil Kyun yeh Mera Shor Kare)
ঋত্ত্বিক রোশন ও বারবারা মোরি অভিনীত 'কাইটস' সিনেমার 'দিল কিউ মেরা শোর করে' গানটিও কেকের কেরিয়ারের অন্যতম সেরা গান। যা কোনও দিন ভোলা সম্ভব নয়। 

১৫. দিল ইবদাত (Dil Ibaadat)-
ইমরান হাসমি ও সোহা আলি খান অভিনীতি সিনেমার  'দিল ইবাদত' গানটি কেকে তার সুরের মাধ্যমে তির নতুন করে রেখেছেন। রোমান্টিক গান নিয়ে আলোচনা হলে এই গানটিও অনেক উপরের দিকেই থাকবে। 

প্রসঙ্গত, কেকের জন্ম ২৩ অগাস্ট, ১৯৬৮। ছোটবেলা কাটে নয়াদিল্লিতে। কিংবদন্তি গায়ক কিশোর কুমার ছিলেন কৃষ্ণকুমার কুন্নাথের প্রেরণা। তাঁকে দেখেই মূলত সঙ্গীত জীবনে আসেন তিনি। এছাড়াও বিভিন্ন সাক্ষাৎকারে কেকে জানান, তিনি আর.ডি বর্মন, মাইকেল জ্যাকসন এবং আরও বেশ কয়েকজন হলিউড গায়কের অনুরাগী ছিলেন। দিল্লির বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর মাস ছয়েকের জন্য মার্কেটিং এক্সিকিউটিভের কাজ করেন কেকে। এর কয়েক বছর পর ১৯৯৪ সালে তিনি মুম্বই পাড়ি দেন বলিউডে কেরিয়ার গড়ার স্বপ্ন চোখে নিয়ে। ১৯৯৭ সালে 'হম দিল দে চুকে সনম' ছবিতে প্রথম প্লেব্যাক। হিন্দি, বাংলা, তামিল, তেলেগু, কন্নড়, মালায়লম, মারাঠি, ভাষায় প্লেব্যাক করেছেন। ২০০৫-এ তামিল ভাষায় বেস্ট প্লেব্যাক সিঙ্গার নির্বাচিত হন। ২০১০ সালে কন্নড় ভাষায় সাউথের ফিল্ম ফেয়ার অ্য়াওয়ার্ড পান।  কেকে-র অকাল প্রয়াণ সত্যিই মেনে নেওয়া কঠিন। 

Follow Us:
Download App:
  • android
  • ios