Asianet News BanglaAsianet News Bangla

দেশের সর্বোচ্চ আয়কারী প্রথম তিনটি ছবিই দক্ষিণী ইন্ডাস্ট্রির দখলে তুলনায় পিছিয়ে পড়ছে বলিউড

একদিকে, বছরের সেরা সিনেমাদুটি ঐতিহাসিক ব্যবসা করেছে, উভয়ই আয় করেছে ৯০০ কোটি টাকার বেশি। অন্যদিকে সেরা পাঁচটি উপার্জনকারী ছবি ছাড়া বাকিগুলো সেভাবে ব্যবসা করতে পারেনি। বছরের সেরা দশ উপার্জনকারী ছবির তালিকায় কেবল প্রথম পাঁচটিই ভারী। উপার্জনে সেরার তালিকায় থাকা প্রথম দুটি চলচ্চিত্র গত বছরের সেরা দশের চেয়ে বেশি ব্যবসা করেছে। বছরের অর্ধেকেরও একটু বেশি পেরিয়ে গেছে এবং বক্স অফিসে কিছু সত্যিই বড় হিট এবং অনেক ফ্লপ হয়েছে।

Bollywood is lagging behind as the countrys first three grossing films are occupied by the southern industry anbsd
Author
Kolkata, First Published Jul 23, 2022, 10:28 PM IST

একদিকে, বছরের সেরা সিনেমাদুটি ঐতিহাসিক ব্যবসা করেছে, উভয়ই ৯০০ কোটি টাকার বেশি আয় করেছে। অন্যদিকে সেরা পাঁচটি উপার্জনকারী ছবি ছাড়া বাকিগুলো সেভাবে ব্যবসা করতে পারেনি। বছরের সেরা দশ উপার্জনকারী ছবির তালিকায় কেবল প্রথম পাঁচটিই ভারী। উপার্জনে সেরার তালিকায় থাকা প্রথম দুটি চলচ্চিত্র গত বছরের সেরা দশের চেয়ে বেশি ব্যবসা করেছে। কেজিএফ চ্যাপ্টার ২ এবং আরআরআর দেশের সেরা উপাজনকারী ছবির তালিকার শীর্ষে রয়েছে। ছবি দুটি যথাক্রমে আয় করেছে ৯৯২ কোটি টাকা এবং ৯০২ কোটি টাকা, উভয়ই দেশের সর্বকালের দ্বিতীয় এবং তৃতীয় সর্বোচ্চ উপার্জনকারী। বিক্রম সর্বকালের বৃহত্তম তামিল ভাষার চলচ্চিত্র হিসাবে আবির্ভূত হয়েছে যা ভারতে ৩০০ কোটি টাকা আয় করেছে। কাশ্মীর ফাইলস মুক্তির প্রথম সপ্তাহে অনেক বেশি উপার্জন করেছে। ভুল ভুলাইয়া ২ বছরের সেরা উপার্জনের তালিকার নিরিখে পাঁচ নম্বরে আছে। কোভিড পরবর্তী সময়ে মুক্তি পেলেও ছবিটি প্রায় ২০০ কোটি টাকা উপার্জন করে প্রমাণ করে দিয়েছে ছবি ভালো হলে মানুষ অবশ্যই তা দেখতে আসবেন।
 
যদিও বক্স অফিস সংগ্রহ দেশের প্রায় প্রতিটি অঞ্চলেই ধীরগতির ছিল কিন্তু এখনও পর্যন্ত তামিলনাড়ু এবং কেরালা বছরের সেরা পারফরম্যান্স দিয়েছে। যদিও বছরের সবচেয়ে বড় দুটি সিনেমা বিস্ট এবং ভ্যালিমা দুটোই গড় ব্যবসা করেছে, কিন্তু তামিলনাড়ুতে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বিক্রম, কেজিএফ চ্যাপ্টার ২, ডন, আরআরআর এবং কেআরকে ভালো ফল করেছে। শীর্ষ দশের বাইরে রয়েছে ভীষ্ম পারভম , ৭৭৭ চার্লি , জেমস, পবনখিন্দ (মারাঠি), শৌনকান সৌনকানে (পাঞ্জাবি) ইত্যাদির মতো বেশ কয়েকটি আঞ্চলিক ছবি । শেষের তিনটি ছবি তাদের নিজ নিজ ইন্ডাস্ট্রিতে দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হিসেবে আবির্ভূত হয়েছে। এবং প্রথম দুটি তাদের নিজের ইন্ডাস্ট্রিতে দেশের মধ্যে তৃতীয় সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হিসেবে আবির্ভূত হয়েছে।
 আরও পড়ুনঃ 

সারার পর এবার অনন্যাও কি বিজয় দেবেরাকোন্ডার প্রেমে পড়লেন?

'সামান্থা ও আমার রসায়ন সেরা!' তবে কি সামান্থাকে এখনও ভুলতে পারেননি নাগা?

​​​​​​​৫৫ বছর বয়সেও কচি কচি নায়িকাদের সঙ্গে রোম্যান্স! ট্রোলের কড়া জবাব দিলেন খিলাড়ি কুমার
২০২২ সালে ভারতীয় বক্স অফিসে সর্বাধিক আয় করা সিনেমাগুলির নাম এবং মোট আয় দেওয়া হলো:
কেজিএফ: চ্যাপ্টার ২ - ৯৯১.৬০ কোটি টাকা
আরআরআর - ৯০২.১০ কোটি টাকা
বিক্রম - ৩০২ কোটি টাকা
কাশ্মীর ফাইল - রুপি ২৮০.৮০ কোটি
ভুল ভুলাইয়া ২ - ২১৭.৯০ কোটি টাকা
বিস্ট - ১৬৯.৪০ কোটি টাকা
ডাক্তার স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অফ ম্যাডনেস -  ১৬১ কোটি টাকা
সরকারু ভারি পাটা - ১৫৫.৬০ কোটি টাকা
গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি - রুপি ১৫১.৮০ কোটি টাকা
ভীমলা নায়ক - ১৩২.৯০ কোটি টাকা

Follow Us:
Download App:
  • android
  • ios