১৫ নভেম্বর শেষ হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উপলক্ষ্য শুক্রবার সেজে উঠেছিল নজরুল মঞ্চ। সেখানেই উপস্থিত ছিলেন টলিউডের এক ঝাঁক তারকা। অনুষ্ঠানের সঞ্চালনাতে ছিলেন মধুবন্তী। এদিন উৎসবের অন্তিমলগ্নে বিশেষ অতিথির আসন গ্রহণ করেছিলেন বলিউড অভিনেত্রী শাবানা আজমি। সঙ্গে উপস্থিত ছিলেন টলিউড অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। 

২০১৯ আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে উপস্থিত থাকতে পারেননি অমিতাভ বচ্চন। শারীরিক অসুস্থতার কারণ জানিয়ে বার্তা পাঠিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। সেই খামতি এবার খানিক মিটিয়ে দিলেন তিনি সমাপ্তি অনুষ্ঠানে। নিজে উপস্থিত থাকতে পারেননি, কিন্তু ভিডিও-র মাধ্যমে তাঁর বার্তা পাঠিয়ে দিয়েছিলেন কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে। সেই বার্তার মাধ্যমেই এদিন অনুষ্ঠান শুরু হল নজরুল মঞ্চে। এদিন অনুষ্ঠানে উপস্থিত থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করে নিজের মতামত রাখেন মাধবী মুখোপাধ্যায়। 

অনুষ্ঠানে উপস্থিত থেকে এদিন ২৫ তম চলচ্চিত্র উৎসবের বহারের প্রশংসা করেন শাবানা আজমি। সঙ্গে তিনি আরও জানান- এই ধরনের ছবি মুল স্রোতের নয়। তাই পুরষ্কার দেওয়াটা প্রয়োজন। এতে শিল্পীরা অনুপ্রাণিত হন। শিল্পীদের মতামত প্রকাশের স্বাধীনতা দেওয়া প্রয়োজন। শাবানা আজমির সেই মতকেই সমর্থন করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ছবি সমাজের দর্পন। বাস্তব জীবনের গল্প তুলে ধরার ক্ষেত্রে ছবি একটি স্তম্ভ। ভবিষ্যতে এই উৎসবকে আরও সুন্দর করে তুলতে সকলের সহযোগীতা প্রয়োজন। যদি কোনও ভূলক্রটি থেকে থাকে মার্জনা করবেন। 

এখানেই শেষ নয়, সঙ্গে তিনি সকলের উদ্দেশে এদিন বলেন যে হলিউড-বলিউড-টলিউডের মধ্যে একটি সেতু বন্ধনের প্রয়োজন। যাতে একই সঙ্গে ভবিষ্যতে ছবি আরও এগিয়ে যেতে পারে, উন্নতি করতে পারে। উদ্বোধনী অনুষ্ঠানের মতই এদিনও টলিউডের নজর কাড়া উপস্থিতি চোখে পরে। উপস্থিত ছিলেন, রাজ চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, মাধবী মুখোপাধ্যায়, অরিন্দম শীল, আবির চট্টোপাধ্যায়, সোহম চট্টোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায় আরও অনেকেই।