Asianet News BanglaAsianet News Bangla

Sidney Poitier Death : চলে গেলেন প্রথম কৃষাঙ্গ অস্কার জয়ী তারকা সিডনি পোয়াটির, শোকের ছায়া হলিউডে

প্রয়াত হলেন হলিউডের প্রথম কৃষ্ণাঙ্গ  অস্কার জয়ী অভিনেতা সিডনি পোয়াটির। অভিনেতার মৃত্যুর খবর জানিয়েছেন বাহামাসের ডেপুটি প্রধানমন্ত্রী চেস্টার কুপার। অভিনেতার প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে হলিউডে। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৯৪ বছর। 

Legendary first black man to win oscar hollywood Actor Sidney Poitier passes away at 94 BRD
Author
Kolkata, First Published Jan 8, 2022, 12:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বলিউড থেকে হলিউড দুঃসময় যেন আর যাচ্ছে না। ফের আরও এক দুঃসংবাদ।  শিরোনামের পাতায় উঠে এল আরও এক মৃত্যুর খবর। প্রয়াত হলেন হলিউডের প্রথম কৃষ্ণাঙ্গ  অস্কার জয়ী অভিনেতা সিডনি পোয়াটির। অভিনেতার মৃত্যুর খবর জানিয়েছেন বাহামাসের ডেপুটি প্রধানমন্ত্রী চেস্টার কুপার। অভিনেতার প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে হলিউডে। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৯৪ বছর। 

একের পর এক নক্ষত্রপতন হয়েই চলেছে। তার এই অকাল মৃত্যুর খবরে শোকস্তব্ধ হলিউড। শোকের ছায়া নেমে এসেছে হলিউডের বিনোদন জগতে। সিডনিই প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেতা যিনি সেরা অভিনেতা হিসেবে অস্কার পুরস্কার জিতেছিলেন। 'লিলিস অব দ্য ফিল্ড'-ছবির জন্য ১৯৬৩ সালে অস্কার পুরস্কার জিতেছিলেন সিডনি পোয়াটির। অভিনেতা এই মৃত্যুতে সকলেই শোকাহত।

 

আরও পড়ুন-Subhashree : করোনা আক্রান্ত শুভশ্রী, ইউভানকে ছাড়া কীভাবে নিভৃতবাসে রয়েছেন মাম্মা, দেখালেন রাজ

আরও পড়ুন-Rudranil Ghosh : সেপ্টেম্বরেই ছাদনাতলায় করোনা আক্রান্ত রুদ্রনীল ঘোষ, পাত্রী কে জানেন

আরও পড়ুন-Covid 19 Positive Bony: 'Covid' পজিটিভ বনি সেনগুপ্ত, মা অভিনেত্রীও করোনার কবলে

 

১৯২৭ সালে মিয়ামিতে কৃষক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন সিডনি পোয়াটির। প্রিম্যাচিওর বেবি সিডনিকে নিয়ে ভীষণ চিন্তিত ছিলেন তার বাবা  ও মা।  তারপর বাহামাসে বড় হয়ে ওঠা সিডনির। ১৬ বছর বয়সে বাহামাস থেকে নিউ ইয়র্ক চলে আসেন সিডনি পোয়াটির। তারপর আমেরিকা নিগ্রো থিয়েটারে শুরু হয় তার নাট্যচর্চা। এবং তারপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অভিনয় জীবন বেশ তাড়াতাড়ি সাফল্যের শীর্ষে পৌঁছেছিলেন অভিনেতা। সালটা ১৯৫৫। 'ব্ল্যাকবোর্ড জঙ্গল' সিনেমা দিয়েই অভিনয় জগতে পথচলা শুরু হয়েছিল সিডনি পোয়াটির। সেই ছবিতে স্কুল ছাত্রের ভূমিকায় অভিনয় করেছিলেন সিডনি।  তারপর থেকে তার পথচলা শুরু।' দ্য ডিফায়েন্ট ওয়ানস' ছবির জন্য ১৯৫৮ সালে প্রথমবার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন অভিনেতা। তবে মনোনয়ন পাওয়ার পাঁচ বছর পর এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন সিডনি পোয়াটির। এবং তিনিই প্রথম কৃষাঙ্গ যিনি অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। হলিউডের একাধিক বিখ্যাত সিনেমা উপহার দিয়ে দর্শকমন জিতে নিয়েছিলেন সিডনি। এহেন অভিনেতার প্রয়াণের খবরে সকলেই ভেঙে পড়েছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios