মহালয়ার আগে থেকেই এবার কলকাতার বেশ কিছু পুজো মণ্ডপ তৈরি হয়ে গিয়েছিল উদ্বোধনের জন্য। দেবীপক্ষ পড়ার সঙ্গে সঙ্গেই একের পর এক মণ্ডপ উদ্বোধনীতে মেতে উঠলেন মুখ্যমন্ত্রী থেকে শুরু করে টলিতারকারা। সেই আমেজেই মাতল এবার বিদেশের মাটিও। 

পঞ্চমীতেই বোধন, কিন্তু প্রতিযোগিতা থেকে শুরু করে বিপুল মানুষের ঢল সামলাতে মণ্ডপে মায়ের বোধন হয় মহালয়ার তিথিতেই। চতুর্থী থেকে শহরের বিভিন্নপ্রান্তে উপচে পড়া ভিড়। পিছিয়ে রইল না বিদেশের দেবীবন্দনাও। সেখানেও উদ্বোধনী সেরে ফেলা হল চতুর্থীতেই।

বিদেশের মাটি থেকে পুজোর উদ্বোধনীতে ডাক এল ঋতুপর্ণা সেনগুপ্তর। সেখানেই কলকাতার সাবেকিয়ানাকে বহন করেই হাজির হলেন অভিনেত্রী। রূপে যেন এদিন তিনিই সেরা। সকলের নজর কেড়ে হাতে তুলে নিলেন ঢাকের কাঠি। পুজোর আমেজ কলকাতার মতই যেন ধরা দিল সিঙ্গাপুরে। সেখান থেকেই সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করলেন ঋতুপর্না সেনগুপ্ত। 

তবে কলকাতার ছবিটা বেজায় ভিন্ন। মণ্ডপে মণ্ডপে সেলিব্রিটিদের ভিড়। না, সবাই উদ্বোধনীতে হাজির নয়। মুক্তি পেয়েছে চারচারটি টলিউডের ছবি। তারই প্রমোশনের জন্য তারকারা হাজির হচ্ছেন মণ্ডপে মণ্ডপে। দর্শকদের সঙ্গে সরাসরি কথাও বলছেন তাঁরা। পুজোর বিগ বাজেটের ছবি মুক্তি নিয়ে বেজায় চিন্তার ভাঁজ ছিল পরিচালকদের কপালে। তা ছাপিয়ে বর্তমানে একে অন্যকে টেক্কা দিয়ে ব্যবসা করছে জোর কদমে।