বিজেপিকে কার্টুন খোঁচায় বিদ্ধ করতে বিরোধীরা এটি খুব ব্যবহার করছেন। কার্টুনটিতে দেখা যাচ্ছে একটি গরু ভারত লেখা মানচিত্রের আকারে পাতা খাচ্ছে। আর সে দুধ দিচ্ছে আম্বানি-আদানি লেখা একটি বালতিতে। আর অন্ধভক্ত (বিজেপি সমর্থকদের কটাক্ষ করে ডাকে বিরোধীরা) লেখা একটি পাত্রে জমা হচ্ছে গোবর। পরিষ্কার বোঝা যাচ্ছে নরেন্দ্র মোদী সরকারকে কটাক্ষ করতেই কার্টুনটি ছড়াচ্ছে বিরোধীরা। কার্টুনটি শেয়ার করার সময় বলা হচ্ছে, সাত বছরের বিজেপি শাসনকালে কটাক্ষ করে, এটি তৈরি করেছেন খোদ বিখ্যাত মার্কিন কার্টুনিস্ট বেন গ্যারিসন। এতবড় একজন কার্টুনিস্ট এই কার্টুন তৈরি করায়, তা আলাদা মাত্রা পাচ্ছিল। তখনই প্রয়োজন পড়ে ফ্যাক্ট চেকের। 

আরও পড়ুন: ঐতিহ্যের টাইমস স্কোয়ারে রক্তের দাগ, বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে শিশু সহ আহত ৩

দেখা যায় বেন গ্যারিসন যে ওয়েবসাইটে তাঁর কার্টুন প্রকাশ করেন, সেই grrrgraphics.com-এ চেক করে দেখা যায় এমন কোনও কার্টুনিই ওয়েবসাইটটিতে নেই। এমনকী ভারতের রাজনীতিতে কোনও কার্টুনই এই ওয়েবসাইটটে দেখতে পাওয়া যায়নি। বেন গ্যারিসন নিজেও  জানান, তাঁর স্বাক্ষর করা যে কার্টুনটি কিছু জায়গায় ভাইরাল হয়েছে সেটি তাঁর করা নয়, পুরোটাই ভুয়ো। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, "আমি  ভারতের রাজনীতি নিয়ে কখনই কোনও কার্টুনই আঁকিনি।" 

আরও পড়ুন: বাতাসে ছড়িয়ে ভাইরাস-দেহে প্রবেশ করছে নিঃশ্বাসের সাথে, করোনা সংক্রমণে নয়া তথ্য

গুগল রিভার্স ইমেজ চেক করে দেখা যায়, এই একই কার্টুন নিজেদের মত করে বানিয়ে বিজেপি ও কংগ্রেস উভয়ই একে অপরকে আক্রমণের জন্য ব্যবহার করেছে। কিছু ছবি ৬ বছরের পুরনোও পাওয়া গিয়েছে। 

যে ওয়েবসাইট এই ফ্যাক্ট চেকটি করে তারা জানায়,এক ফেসবুক ইউজার সবার আগে ঘটনাটির সত্য সামনে এনেছিল। পুরোটাই মিথ্যা, এমন কোনও কার্টুন বিখ্যাত কার্টুনিস্ট বেন গ্যারিসন আঁকেননি।