Asianet News Bangla

অলিম্পিক ভিলেজে 'অ্যান্টি সেক্স' বিছানা - মার্কিন স্প্রিন্টারের অভিযোগে শোরগোল, সত্যিই কি তাই

কোভিড ঠেকাতে টোকিও অলিম্পিক ভিলেজে দেওয়া হচ্ছে 'অ্যান্টি-সেক্স' বিছানা, মার্কিন স্প্রিন্টারের অভিযোগ ঘিরে শোরগোল। সত্য়িই কি তাই, আইরিশ জিমন্যাস্টের ভিডিও কি বলছে, দেখুন।

 

Fact Check, Are beds in Tokyo Olympics Village really anti-sex ALB
Author
Kolkata, First Published Jul 19, 2021, 3:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অলিম্পিক শুরু হতে এক সপ্তাহেরও কম সময় বাকি। তার আগে টোকিও অলিম্পিক ভিলেজে ঝড় তুলেছে 'অ্যান্টি-সেক্স' (Anti Sex Bed) বেড বা 'যৌনতা-রোধী বিছানা'। কী এই অ্যান্টি সেক্স বেড? দাবি করা হচ্ছে এটি একটি বিশেষভাবে তৈরি বিছানা, যা ক্রীড়াবিদদের শারীরিরকভাবে ঘনিষ্ঠ হতে নিরুৎসাহিত করবে। এই বিছানাগুলি কার্ডবোর্ড দিয়ে তৈরি এবং শুধুমাত্র একজন ব্যক্তির ওজন সহ্য করতে পারে, এমনভাবেই ডিজাইন করা হয়েছে। অর্থাৎ এই বিছানাগুলিতে সঙ্গমে লিপ্ত হওয়া যাবে না। অলিম্পিককে কোভিড-মুক্ত রাখতে আয়োজকরা অনেক রকম ব্যবস্থা নিয়েছেন। কিন্তু, সত্যিই কী ক্রীড়াবিদদের শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়া থেকে ঠেকাতে এমন ব্যবস্থা নেওয়া হল?

অ্যন্টি-সেক্স বেড বা যৌনতা-রোধী বিছানার অভিযোগটি প্রথম করেছেন মার্কিন স্প্রিন্টার পল চেলিমো। অলিম্পিক ভিলেজের বিছানার কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে তিনি লিখেছেন, 'অ্যাথলিটদের মধ্যে ঘনিষ্ঠতা এড়ানোর লক্ষ্যে টোকিও অলিম্পিক ভিলেজে ইনস্টল করা শয্যাগুলি কার্ডবোর্ড দিয়ে তৈরি করা হয়েছে। খেলাধূলার বাইরে ঘটা পরিস্থিতি এড়াতে এই বিছানাগুলি এক ব্যক্তির ওজনই বহন করতে সক্ষম। তবে ডিসট্যান্স রানারদের কোনও সমস্যা হবে না, আমাদের মধ্যে ৪ জনও করতে পারবে'।

আরও এক টুইটে আয়োজকদের প্রতি কটাক্ষ করে তিনি লেখেন, এই বিছানা ভেঙে পড়লে তাকে মেঝেতেই শুতে হবে। তাই এখন থেকেই তিনি মেঝেতে শোওয়া অনুশীলন করবেন। কিন্তু, সত্য়িই কী এমন ব্যবস্থা নিয়েছে জাপান?

উত্তর খোঁজা যাক গেমস ভিলেজে থাকা আরেক ক্রীড়াবিদ, আইরিশ জিমন্যাস্ট,  রাইস ম্যাকক্লেনাঘান-এর কাছ থেকে। তিনিও সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন। সেই ভিডিওতে তিনি দাবি করেছেন এটি ফেক নিউজ। ভিডিওতে রাইস ম্যাকক্লেনাঘান-কে অলিম্পিক ভিলেজের ওই বিছানার উপর উঠে লাফাতে দেখা গিয়েছে। তিনি অবশ্য জানিয়েছেন, খাটগুলি সত্য়ি সত্য়িই কার্ডবোর্ড দিয়ে তৈরি, কিন্তু, অত্যন্ত শক্ত, ভেঙে পড়ার আশঙ্কা নেই।  

অর্থাৎ, টোকিও অলিম্পিক ভিলেজে, ক্রীড়াবিদদের শারীরিক ঘনিষ্ঠতা এড়াতে, কার্ডবোর্ডের খাট দেওয়া হয়েছে এবং সেগুলি একজন ব্যক্তির ওজনই নিতে পারে - এই দাবিটি আংশিক সত্য। খাটগুলি কার্ডবোর্ডের তৈরি, এই বিষয়টি সত্যি। কিন্তু, দাবির বাকি অংশগুলির কোনও সত্যতা নেই।

আরঅ পড়ুন - দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক্স, তার আগে জেনে রিও-তে সেরা ১০ দেশের তালিকা

আরঅ পড়ুন - অনেক প্রত্যাশার পর এসেছিল মাত্র দুটি পদক, জানুন রিও অলিম্পিক্সে কেমন ছিল ভারতের পারফরমেন্স

আরঅ পড়ুন -টিভি চ্যানেলে থেকে অনলাইন সম্প্রচার, জেনে নিন কোথায় দেখবেন টোকিও ২০২০ অলিম্পিক্সের সব খেলা

অন্যদিকে, অলিম্পিক ভিলেজে অ্যাথলিটদের মধ্যে প্রায় ১,৬০,০০০ কন্ডোম বিতরণের সিদ্ধান্ত নিয়েছে অলিম্পিক আয়োজকরা। এরজন্য চারটি কন্ডোম প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে। তবে অ্যাথলিটরা সেই কন্ডোম অলিম্পিক ভিলেজে ব্যবহার করতে পারবেন না। ওই কন্ডোম তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যেতে হবে, এইচআইভি এবং এইডস রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে। জানা গিয়েছে, অলিম্পিক চলাকাললীন ক্রীড়াবিদরা বাইরে থেকে ভিলেজে মদও কিনে আনতে পারবেন না। সেইসঙ্গে ভিলেজে ক্রীড়াবিদদের পরিবারেরও প্রবেশ নিষিদ্ধ।

 

Follow Us:
Download App:
  • android
  • ios