Asianet News Bangla

দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক্স, তার আগে জেনে রিও-তে সেরা ১০ দেশের তালিকা

২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে টোকিও ২০২০ অলিম্পিক্স। শেষ হবে ৮ অগাস্ট। এই ১৫ দিনে বিশ্ব জুড়ে ক্রীড়া প্রেমিরা সাক্ষী থাকবে অনেক রেকর্ডের ভাঙা গড়ার। তার আগে জেনে নিন রিও অলিম্পিক্সে সেরা ১০ পদক জয়ী দেশের তালিকা।
 

Tokyo 2020, here is the list of top 10 medal winning countries of Rio Olympics spb
Author
Kolkata, First Published Jul 19, 2021, 2:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক্স। শেষ হবে ৮ অগাস্ট। এই ১৫ দিনে বিশ্ব জুড়ে ক্রীড়া প্রেমিরা সাক্ষী থাকবে অনেক রেকর্ডের ভাঙা গড়ার। টোকিও অলিম্পিক্সের ঢাকে কাঠি পড়ার আগে কেমন ছিল রিও অলিম্পিক্সের মেডেল তালিকা। কোন দেশ জায়গা করে নিয়েছিল প্রথম দশে, তাদের পদক সংখ্যাই বা কত ছিল, কটি করে সোনা, রূপো, ব্রোঞ্জ জিতেছিল তা জেনে নিন আরও একবার। দেখে নিন মেডেল টেবিলে সেরা ১০-এর তালিকা।

আরও পড়ুনঃনরম্যান প্রিচার্ড থেকে পিভি সিন্ধু, জানুন অলিম্পিক্সে ভারতের পদক জয়ের ইতিহাস

রিও অলিম্পিক্সে আমেরিকা সব থেকে বেশি মোট ৪৬টি সোনা জিতেছিল। রিও গেমসে ৫৯টি দেশ অন্তত একটা করে সোনা জিতেছিল। এর আগে অলিম্পিক্সে এত দেশ কখনও সোনা জেতেনি।  ৯টা দেশ রিওকে অলিম্পিকের ইতিহাসে প্রথমবার সোনা জিতেছিল। তারা ছিল সিঙ্গাপুর, ভিয়েততাম, রিকোয়া পুয়ের্তো, বাহারিন,কোসোভো, ফিজি, জর্ডন, তাজাকিস্তান, আইভরি কোস্ট।  ৮৭টি দেশ অন্তত একটা পদক জিতেছিল। এটাও রেকর্ড। ২টি পদক জিতে ভারত ছিল ৬৭ নম্বরে। কিন্তু  ১২০টা দেশ কোনও পদকই পায়নি। যাদের মধ্যে ছিল আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ, পাকিস্তানও। আসলে ভারত ছাড়া দক্ষিণ এশিয়ার বাকি সাতটা দেশের কেউই কোনও পদক জিততে পারেনি।

আরও পড়ুনঃঅনেক প্রত্যাশার পর এসেছিল মাত্র দুটি পদক, জানুন রিও অলিম্পিক্সে কেমন ছিল ভারতের পারফরমেন্স

আরও পড়ুনঃকোন বিভাগে কখন খেলা, জেনে নিন টোকিও অলিম্পিক্সে ভারতীয় দলের সম্পূর্ণ সূচি

রিও অলিম্পিক্সে ভারতের দুটি পদকের মধ্যে ব্য়াডিন্টনে রূপো জিতেছিলেন পিভি সিন্ধু ও কুস্তিুতে  ব্রোঞ্জ জিতেছিলেন সাক্ষী মালিক। তবে এবার টোকিওতে রিও-র হতাশাজনক পারফরমেন্স ভুলে, নতুন ইতিহাস গড়তে বদ্ধপরিকর ভারতীয়। এবার অলিম্পিক্সে ভারতের ইতিহাসে সবথেকে বড় দল পাঠানোই নয়, ভারতীয় অ্যাথলিটরা ভালো ফলের বিষয়েও আত্মবিশ্বাসী। পদক তালিকায় উপরের দিকে থাকাই লক্ষ্য ভারতীয় দলরে সব বিভাগের।

Follow Us:
Download App:
  • android
  • ios