Asianet News BanglaAsianet News Bangla

সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ সবজি, সহজ উপায় দূর হবে সকল জটিলতা

সুস্থ থাকতে আগে থেকে সাবধান হন। নিয়মিত খান এই পাঁচ খাবার।  পরিমাণে ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিনে ভরপুর থাকে এগুলো। যা যে কোনও রোগ থেকে মুক্তি দেবে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ সবজি, দূর হবে সকল জটিলতা। 

add those 5 vegetables in your diet to stay healthy ABSC
Author
Kolkata, First Published Aug 22, 2022, 7:50 AM IST

বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। অনেকের তো আরও অল্প বয়স থেকে দেখা দেয় নানান রোগ। ডায়াবেটিস, হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা। এই সকল রোগের প্রধান কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। যে কোনও রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে জীবনযাত্রায় আমূল পরিবর্তন আনা দরকার। সুস্থ থাকতে চাইলে নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে হিসেব করে খাওয়া দাওয়া থেকে শুরু করে এক্সাসরাইজ করতে হয়। তাই সুস্থ থাকতে আগে থেকে সাবধান হন। নিয়মিত খান এই পাঁচ খাবার।  পরিমাণে ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিনে ভরপুর থাকে এগুলো। যা যে কোনও রোগ থেকে মুক্তি দেবে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ সবজি, দূর হবে সকল জটিলতা। 

রসুন- রোজ খালি পেটে ১ কোয়া রসুন খান। এতে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, ভিটামিন সি, ও সেলোনিয়াম আছে। এটি একটি সুপার ফুড হিসেবে খ্যাত। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, হার্ট ভালো রাখতে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে এটি সাহায্য করে। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিন বি ১। তাই রোজ খেতে পারে এগুলো। 

মটর- সবুজ মটর স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এটি পুষ্টিগুণে ভরপুর। মটরে প্রোটিন, ভিটামিন এ, সি ও কে, রিবোফ্লাভিন, থায়ামিন, নিয়াসিন ও ফোলেটের মতো পুষ্টি গুণ আছে। ফাইবারে ভরপুর মটর। যা খেলে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। 

পালং শাক- সুস্থ থাকতে ও শরীরের সকল ঘাটতি পূরণ করতে খেতে পারেন পালং শাক। আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফোলেট ও ক্যালসিয়াম আছে পালং শাকে। এতে আছে প্রচুর ভিটামিন এ। প্রতিদিন পালং সাক খেলে ক্যন্সার, টাইপ ২ ডায়াবেটিস, হাঁপানি, নিম্ন রক্তচাপ ও হজমের সমস্যা থেকে মুক্তি মেলে। 

ব্রোকলি- খেতে পারেন ব্রোকলি। ভিটামিন কে, ভিটামিন সি-তে সমৃদ্ধ। এটি সবজিটি কাঁচা ও রান্না করে খাওয়া যেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। 

গাজর- সুস্থ থাকতে রোজ খেতে পারেন গাজর। প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে এতে। এটি অ্যান্টি অক্সিডেন্ট-এ পূর্ণ। যা রক্তচাপ কমাতে সাহায্য করে, চোখের স্বাসথ্যেপ উন্নতি করে ও ওজন কমায়।   
 

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন Protein Hair Mask, জেনে নিন কীভাবে ব্যবহার করুন

আরও পড়ুন- রইল চুলের ১০টি সমস্যার কথা, দেখে নিন আপনি কোন সমস্যায় ভুক্ত ভোগী, রইল সমাধানের হদিশ

আরও পড়ুন- দেশের জনগণের জন্য পর্যাপ্ত গম মজুত রয়েছে, আমদানির দাবি উড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার

Follow Us:
Download App:
  • android
  • ios