Asianet News BanglaAsianet News Bangla

দেশের জনগণের জন্য পর্যাপ্ত গম মজুত রয়েছে, আমদানির দাবি উড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার

ভারতের জনগণের জন্য দেশেই পর্যাপ্ত গম মজুত রয়েছে। আর সেই কারণে ভারতের নতুন করে বিদেশ থেকে গম আমদানির প্রয়োজন নেই। রবিবারই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিবৃতি জারি করে তেমনই জানিয়ে দেওয়া হয়েছে।

no such plan to import wheat into India have sufficient stock says govt bsm
Author
Kolkata, First Published Aug 21, 2022, 6:07 PM IST

ভারতের জনগণের জন্য দেশেই পর্যাপ্ত গম মজুত রয়েছে। আর সেই কারণে ভারতের নতুন করে বিদেশ থেকে গম আমদানির প্রয়োজন নেই। রবিবারই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিবৃতি জারি করে তেমনই জানিয়ে দেওয়া হয়েছে। ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগ টুইট করে জানিয়েছে, 'ভারতে গম আমদানি করার মতো কোনও পরিকল্পনা নেই। আমাদের দেশীয় চাহিদা পূরণের জন্য দেশে পর্যাপ্ত স্টক রয়েছে এবং @FCI_India (Food Corporation of India) এর কাছে পাবলিক ডিস্ট্রিবিউশনের জন্য পর্যাপ্ত স্টক রয়েছে'। 

সম্প্রতি সংবাদ সংস্থা ব্লুমবার্গ ও বেশ কয়েকটি সংবাদ মাধ্যম দাবি করেছিল, তাপপ্রবাহ ও আবহাওয়ার পরিবর্তন প্রভাব ফেলেছিল গম উৎপাদনের ওপর। পাশাপাশি দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে গম উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ১৪ বছরে সর্বনিম্ন গম উৎপাদন হয়েছে চলতি বছর। গমের মূল্যস্ফীতি প্রায় ১২ শতাংশে গিয়ে পৌঁছেছে। আর সেই কারণে প্রয়োজনে ভারতকে গম আমদানি করতে হতে পারে। এই প্রতিবেদন প্রকাশের পরই কেন্দ্রীয় একাধিক সূত্র দাবি করেছিল গম উৎপাদন বেড়েছে ভারতে। 

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের ফরেন এগ্রিকালচার সার্ভিস ভারতের উৎপাদন ৯৯ মিলিয়ন চন গম উৎপাদন হয়েছে। যদিও ব্যবসায়ীদের অনুমান ভারতে ৯৫ মিলিয়ন টনের কম গম উৎপাদন হয়েছে। বুধবার স্থানীয় গমের দাম টন প্রতি ২৪,৩০৯ টাকা রেকর্ড করা হয়েছিল। এটি ১৪ মে  রফতানির ওপর নিষেধাজ্ঞার পর সাম্প্রতিক সর্বনিম্ন থেকে প্রায় ১৫ শতাংশ বেশি ছিল। তবে আশঙ্কার কথা হল যুদ্ধের কারণে ইউক্রেন থেকে শস্য আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। আর সেই কারণে ভারতীয় বাজারে একটি শূন্য়তা তৈরি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

মুম্বইয়ের এক ডিলার জানিয়েছেন চলতি বছর সরকার তুলনামূলকভাবে অনেকটাই কম গম সংগ্রহ করেছে। ক্রমবর্ধমান স্থানীয় দাম, উৎপাদনের তীব্রতা গ্রাসেরও ইঙ্গিত দিচ্ছে। তিনি আরও বলেছেন সরকার ১০৬.৮৪ মিলিয়ন টন গম সংগ্রহ করেছে বলে দাবি করছে এই সংখ্যা বিশ্বাসযোগ্য হয়। তাঁর অনুমান সরকার ৯৫ মিলিয়ন টনেরও কম গম সংগ্রহ করেছে। ব্যবসায়ীদের দাবি ভারতে গম সংগ্রহ আগের তুলনায় ৫৭ শতাংশ কমে গেছে। যদিও, এটি খাদ্য মন্ত্রকের উদ্ধৃতি দিয়েছে, যা বলেছে যে সরকার কর্তৃক গম আমদানি ২০২১ সালে তুলনায় অর্ধেকেরও কম হবে বলে আশা করা হচ্ছে।

সুজি-লুচি খেতে কালঘাম ছুটছে পাকিস্তানিদের, কারণ জানতে দেখুন ভাইরাল ভিডিওটি

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

'আত্মসম্মান নিয়ে সমঝতা নয়', সনিয়াকে চিঠি লিখে পদ ছাড়লেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা

Follow Us:
Download App:
  • android
  • ios