Asianet News BanglaAsianet News Bangla

বর্ষা মৌসুমে ভুট্টা খান, পাবেন এই অবাক করার মত উপকারিতাগুলি

এই পুষ্টিগুলি শরীরের অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এগুলো শরীরে রক্তের অভাব দূর করতে কাজ করে। আসুন জেনে নিই ভুট্টা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা।
 

Eat Maize during Monsoon season get these amazing benefits BDD
Author
Kolkata, First Published Jul 16, 2022, 2:10 PM IST

বর্ষা ঋতু নিয়ে আসে নানা রোগ। এই মৌসুমে আপনি ভুট্টার মতো সুপারফুড খেতে পারেন। এতে অনেক পুষ্টি উপাদান রয়েছে। এটি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। আপনি চাট এবং স্যুপে ভুট্টা যোগ করতে পারেন । আপনি ভুট্টা স্যালাডে বা ভুট্টা তরকারিতে দিয়েও খেতে পারেন। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফসফরাস, ভিটামিন বি৫ এবং ভিটামিন বি৬। এই পুষ্টিগুলি শরীরের অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এগুলো শরীরে রক্তের অভাব দূর করতে কাজ করে। আসুন জেনে নিই ভুট্টা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা।

হার্ট ও হাড়ের জন্য উপকারী
ভুট্টায় রয়েছে ম্যাগনেসিয়াম। এটি হাড় মজবুত করতে সাহায্য করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি হার্ট সংক্রান্ত অনেক সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে
ভুট্টা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। এতে ফেরুলিক অ্যাসিড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই বৈশিষ্ট্যগুলি শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতেও সহায়তা করে।

ওজন কমাতে সাহায্য করে
ভুট্টায় ফাইবার বেশি থাকে। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ অনুভব করায়। এই কারণে আপনি খুব কম ক্ষুধার্ত অনুভব করেন। তাই এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

রক্তশূন্যতা দূরে রাখে
ভুট্টায় প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। এতে রয়েছে আয়রন। এটি রক্তের অভাব দূর করতে সাহায্য করে। এটি নতুন রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে।

স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়াতে
ভুট্টা খেলে স্নায়ুতন্ত্রের কার্যকারিতা ভালো কাজ করে। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড। এটি মনকে শান্ত করতে সাহায্য করে। এগুলো স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। তারা মানসিক চাপ কমায়। এটি খাওয়া একটি মেজাজ বজায় রাখতে সাহায্য করে।

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

 বার্ধক্য রোধ করে
ভুট্টার বীজে ফেনোলিক অ্যাসিড এবং ফ্ল্যাভোনয়েডের মতো বৈশিষ্ট্য রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ফ্রি র‌্যাডিক্যালের সমস্যা দূর করতে সাহায্য করে। এগুলো ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ফাইন লাইন এবং বলিরেখা দূর করতে সাহায্য করে। এটি শরীরে কোলাজেনের মাত্রা বাড়ায়।

Follow Us:
Download App:
  • android
  • ios