কোয়ারেন্টাইনে দুই সপ্তাহ কাটানোর পর, আমরা সবাই উপলব্ধি করতে পেরেছি যে ঘরের মধ্যে থাকা এবং স্যানিটাইজ করা এই ভাইরাস থেকে মুক্তির সবথেকে ভালো উপায় যাকে সারা বিশ্ব এই মুহুর্তে ভয় পাচ্ছে, করোনাভাইরাস । তা ছাড়াও, আমরা সবাই আমাদের দৈনন্দিন রুটিনেও কিছু পরিবর্তন করেছি, বিশেষ করে  বাড়িতে বাইরের জিনিস নিয়ে আসার ব্যাপারে বাড়তি সতর্ক আরোপ করেছি, ফুড ডেলিভারিও এর মধ্যেই পড়ে। এই অস্বাভাবিক অবস্থায়, আমাদের সবাইকে বাড়িতে নিয়ে আসা জিনিসগুলি স্যানিটাইজ করার ব্যাপারে বিশেষ সতর্ক হতে হবে , যাতে এই ভাইরাসটি সংক্রমিত না হয়। বিভিন্ন স্বাস্থ্য সংস্থাগুলি মানুষকে ক্রমাগত হাত ধোয়ার ব্যাপারে জানালেও, কীভাবে ফুড ডেলিভারি গ্রহণ করা উচিত সেই সম্পর্কে কোন সঠিক তথ্য দেয়নি ।

ফুড ডেলিভারি গ্রহণের ব্যাপারে অনিশ্চয়তার কারণে মানুষ এই ব্যাপারে দ্বিধাগ্রস্ত এবং মানুষ বিশ্বাস করতে বাধ্য হয়েছে যে ফুড ডেলিভারি নিরাপদ নয় ।  কিন্তু, আমরা এখানে বলতে চাই যে, আমাদের নির্দেশিকাগুলি মেনে চললে ফুড ডেলিভারি একেবারেই সুরক্ষিত ।এখানে বলা হল যে আপনি কীভাবে আপনার খাবার আনপ্যাক করবেন যাতে ভাইরাস সংক্রমণের ঝুঁকি একদম না থাকে। সঠিক তথ্যের সাথে চলুন অনিরাপদ ফুড ডেলিভারি বিষয়টির অবসান  করি ।

আপনার জানা উচিত যে বাড়িতে আপনার খাবার ডেলিভারি নেওয়া সুপারমার্কেটে যাওয়ার চেয়ে অনেক বেশি নিরাপদ যেখানে জীবাণুর আগ্রাসনের প্রবণতা সব সময় বেশি থাকে । যেখানে বলা হয়েছে যে, স্যানিটারি কৌশল ব্যবহার করে আপনার ফুড ডেলিভারিকে আনপ্যাক করা ও পরিষ্কার করা সমান জরুরি । 

বিখ্যাত রেস্টুরেন্ট চেনগুলি এবং ফুড হোম-ডেলিভারি প্রতিষ্ঠানগুলি  স্বাস্থ্য প্রোটোকল অনুসরণ করে তাদের গ্রাহকদের নিরাপদ রাখা নিশ্চিত করার জন্য একটি পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্যসম্মত খাদ্য প্রস্তুতি, টাটকা রান্না খাবার, রাঁধুনিদের হেলথ গিয়ার ব্যবহার, কন্ট্যাক্ট-লেস ডেলিভারি, ডেলিভারি এক্সিকিউটিভদের প্রশিক্ষণ ইত্যাদি অনেকগুলি প্রোটোকল রেস্তোরাঁর মালিকরা গ্রহণ করেছেন। তাই আপনি আশ্বস্ত হতে পারেন যে, এখানে সংক্রমণের ঝুঁকি অত্যন্ত কম ।

যখন আপনি খাবার ডেলিভারি পাবেন, তখন নিশ্চিত করুন যে ডেলিভারি কর্মীর সাথে আপনার কোন শারীরিক স্পর্শ না হয় । প্যাকেটটি নিয়ে আসার সময় গ্লাভস পরুন । টেবিলের উপর খাবারের প্যাকেটটি রাখার আগে, দোকান থেকে কেনা জীবাণুনাশক ব্যবহার করে জায়গাটি স্যানিটাইজ করুন। প্যাকেজ মুছতে একই কাপড় ব্যবহার করুন । এখন, প্যাকেটের মধ্যে  থাকা খাবারটি নিরাপদ, জীবাণুমুক্ত বাসনে ঢেলে নিন , এবং একটি আবর্জনা ব্যাগে প্যাকেটটি ফেলে দিন। পরের ধাপে  20 সেকেন্ড ধরে হাত ধুতে হবে এবং মুখে স্পর্শ করা এড়াতে হবে । খাওয়ার প্রস্তাবিত উপায় হল  হাত দিয়ে খেয়ে থেকে বাড়ির চামচ ব্যবহার করা, নিরাপদ থাকার জন্য। বিভিন্ন ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি পরামর্শ দিয়েছে যে গরম এবং টাটকা রান্না করা খাবার খেতে হবে, তাই খাবার আগে  1-2 মিনিটের জন্য আপনার খাবার প্রিহিট করলে খুব ভালো।

বাড়িতে ডেলিভারি নেওয়া খাবার না খাওয়ার কোন কারণ নেই। আপনাকে শুধু জানতে হবে যে কীভাবে খাওয়ার আগে সেগুলির জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে।