অতিরিক্ত পরিমানে চা পান করলে শরীরের ক্ষতি হয় একথা আমরা সকলেই জানি। তবে বর্তমান পরিস্থিতিতে বার বার উষ্ণ তরল পানের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। করোনা মরামারি ঠেকাতে মাস্ক পরা, বার বার হাত ধোওয়ার মত এটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টোটকা। তবে এই টোটকায় চা প্রেমীদের মন বেশ ভালো হয়ে গেছে। কারণ করোনার প্রভাবে বাড়িতেও বারবার চা পানের সুযোগ মিলছে। তবে জানলে অবাক হবেন চা পানের মাধ্যমেও আপনি আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িতে তুলতে পারবেন। 

আরও পড়ুন- গরমে স্বাস্থ্যকর পানীয়, যা তৈরি হবে কম খরচে সুস্থ রাখবে শরীরও

লকডাউন শিথিল হলেও এই সময় আরও সতর্কভাবেই বাড়িতে থেকে যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। কারণ প্রতিদিন এখন রেকর্ড ভেঙ্গে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই বাইরে না গিয়ে বাড়িতে থেকেই বিশেষ নজর নিন নিজের ও পরিবারের বাকি সদস্যের। পাশাপাশি বর্ষার এই মরশুমে প্রায়ই নানান সর্দি-কাশি-জ্বরে আক্রান্ত হওয়ার সমস্যা লেগেই থাকে। তাই শরীর সুস্থ রাখতে এই সময় স্বাস্থ্যকর চায়ের পানীয় খুব উপকারী। বিশেষ করে গলা ব্যথা বা খুশখুশ করলে মাঝে মাঝে এই চা পান করলে বেশ আরাম পাবেন।

আরও পড়ুন- রেস্তোরাঁর স্বাদের ৫ টি আসাধারণ পানীয়, যা গরমে মন ও শরীর দুই ভালো করে দেবে

জলের পরেই চা বিশ্বের সর্বাধিক উপভোগ্য পানীয়। এর একধরনের স্নিগ্ধ, প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে এবং অনেকেই এটি উপভোগ করে। তবে অনেকেই নিজের পছন্দ বা স্বাদ অনুযায়ী চায়ের ভিন্ন ভিন্ন রেসিপি তৈরি করেছে। তবে শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও চায়ের জুড়ি মেলা ভার। রইল চায়ের এমন ৪ টি অসাধারণ রেসিপি যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে। দেখে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর এই চা তৈরির রেসিপি-