Asianet News BanglaAsianet News Bangla

ফুড কালার ছাড়াই বানান তেরঙ্গা মিষ্টি, রইল স্বাধীনতা দিবস স্পেশ্যাল সন্দেশের রেসিপি

ফুড কালার ছাড়াই বানান তেরঙ্গা মিষ্টি, রইল স্বাধীনতা দিবস স্পেশ্যাল মিষ্টির রেসিপি। জাফরান ও পেস্তা দিয়ে বানাতে পারেন মিষ্টি। জেনে নিন কীভাবে বানাবেন। রইল সহজ উপায়ের হদিশ।  

Make Independence Day special Tri color sweet without using food color ABSC
Author
Kolkata, First Published Aug 14, 2022, 10:10 AM IST

রাত পোহালেই স্বাধীনতা দিবস। এবছর দেখতে দেখতে পার হল ৭৫টা বছর। ১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারতে ব্রিটিশদের শাসন থেকে মুক্তি পেয়েছিল ভারত। বহু স্বাধীনতা সংগ্রামীর আত্মবলিদানে স্বাধীন হয়েছিল ভারত। প্রতি বছর দেশের সর্বত্র এই দিনটি পালিত হয় বিশেষ ভাবে। ফ্ল্যাগ উত্তোলন তো আছেই এর সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান, মিষ্টি বিতরণ, দরিদ্রদের পোশাক বিতরণ সহ নানান অনুষ্ঠান পালিত হয়। আবার অনেক দিনটি পালন করেন একেবারে অন্য ভাবে। এই দিন সকালে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিলেও সন্ধ্যা থেকে ছুটির দিন। এই বিশেষ দিনে সর্বত্র ছুটি থাকায় অনেকের বাড়িতেই ঘটে অতিথি সমাগম। এবার অতিথি আপ্যায়নে থাক স্বাধীনতা দিবসের কথা। অতিথি সমাগম মানে মিষ্টি মুখ হবেই। এবছর বানান তেরঙ্গা সন্দেশ। সুস্বাদু মিষ্টিতে প্রকাশ পাক দেশ ভক্তির কথা। তবে, তেরঙ্গা মিষ্টি বানাতে চান না অনেকেই। যেহেতু তিনটি রং আনতে ফুল কালার ব্যবহার করতে হয়, তাই অনেকে তা এড়িয়ে চলেন। অধিকাংশেরই মতে, ফুড কালার শরীরে ক্ষতি করে থাকে। তবে, এবার এই তেরঙ্গা সন্দেশে ঘটুক স্বাস্থ্যের উন্নতি। ফুড কালার ছাড়াই বানান তেরঙ্গা মিষ্টি, রইল স্বাধীনতা দিবস স্পেশ্যাল মিষ্টির রেসিপি। জাফরান ও পেস্তা দিয়ে বানাতে পারেন মিষ্টি। জেনে নিন কীভাবে বানাবেন। রইল সহজ উপায়ের হদিশ।  

উপকরণ- মাওয়া (১ কেজি), চিনি (২০০ গ্রাম), পেস্তা বাটা (৩০০ গ্রাম), জাফরান (২ গ্রাম), দুধ (৫ লিটার)

পদ্ধতি- প্রথমে ৩০ থেকে ৪৫ মিনিটের জন্য দুধ গরম করুন। এই সময় তাপমাত্রা কম রাখবেন। তারপর তাতে দিন মাওয়া। ভালো করে নাড়তে থাকুন। মিশে গেলে তা নামিয়ে নিন। এবার মিশ্রণটি ৩টি পত্রে ভাগ করে রাখুন। জাফরান রঙ পেতে একটি পাত্রে মেশান জাফরান। সবুজ রং পেতে অপর পাত্রে মেশান পেস্তা বাটা। মেশনোর পর মিশ্রণটি ঠান্ডা হতে দিন। এবার তিনটে পাত্র থেকে উপকরণ নিয়ে তা মন্ডের আকারে নিন। এবার তিনটি মন্ড থেকে আলাদা আলাদা বল তৈরি করে নিন। এবার তিনটি রঙের বল একত্রে করে মিষ্টির আকার দিন। ওপর থেকে বাদাম, পেস্তা বা কিশমিশ ছড়িয়ে সাজাকে পারেন। তৈরি স্বাধীনতা দিবস স্পেশ্যাল মিষ্টি। এভাবে ফুড কালার ছাড়াই বানান তেরঙ্গা মিষ্টি।      

আরও পড়ুন- হার্টের রোগ এখন ঘরে ঘরে, রোগ থেকে বাঁচতে জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন

আরও পড়ুন- স্বাধীনতা দিবসের আগের দিন সোনা -রূপোর দাম কোথায় ঠেকল,জেনে নিন হলমার্কের দর

আরও পড়ুন- আদৌ কি কফির গুণে কমবে ওজন, জেনে নিন মেদ কমানোর কোন উপাদান আছে কফিতে

Follow Us:
Download App:
  • android
  • ios