Asianet News BanglaAsianet News Bangla

আদৌ কি কফির গুণে কমবে ওজন, জেনে নিন মেদ কমানোর কোন উপাদান আছে কফিতে

খালি পেটে ব্ল্যাক কফি খান অনেকেই। আবার কেউ কফিতে পাতিলেবুর রস মিশিয়ে খান। তবে, এতে কি সত্যিই কমে ওজন? ওজন কমাতে কফির ভূমিকা কতটা? কী এমন উপাদান আছে এতে যে কমবে ওজন? জেনে নিন ওজন কমাতে কেন খাবেন কফি।   

Is black coffee good for weight loss see the reason ABSC
Author
Kolkata, First Published Aug 14, 2022, 8:38 AM IST

বাড়তি ওজন কমাতে মরিয়া সকলে। বিশেষ করে পুজো সময় সুন্দর হয়ে ওঠার কসরত শুরু হয়ে গিয়েছে এখনই। তাছাড়া, বাড়তি মেদ সব সময় চিন্তার কারণ। এই ওজন যেমন একাধিক রোগের কারণ তেমনই সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় এই বাড়তি মেদ। ওজন কমাতে সকলেই কোনও না কোনও পদক্ষেপ নিয়ে থাকেন। কেউ কঠিন ডায়েট ফলো করেন তো কেউ করেন এক্সারসাইজ। আবার কেউ মেনে চলেন দুটোই। এবার ওজন কমাতে চাইলে সবজি খান। আবার অনেকে দিন শুরু করেন কফি দিয়ে। খালি পেটে ব্ল্যাক কফি খান অনেকেই। আবার কেউ কফিতে পাতিলেবুর রস মিশিয়ে খান। তবে, এতে কি সত্যিই কমে ওজন? ওজন কমাতে কফির ভূমিকা কতটা? কী এমন উপাদান আছে এতে যে কমবে ওজন? জেনে নিন ওজন কমাতে কেন খাবেন কফি।   

জানা গিয়েছে, এধরনের ব্ল্যাক কফিতে ক্যালোরির পরিমাণ একেবারে কম থাকে। আর ডিক্যাফেইনেটেড বীজ থেকে বানানো হলে সেখানে ক্যালোরি প্রায় থাকে না বললেই চলে। তাছাড়া, এতে আছে ক্লোরোজেনিক অ্যাসিড। যা ওজন কমাতে সাহায্য করে। ক্লোরোজেনিক অ্যাসিড গ্লুকোজ উৎপাদনে বাধা দেয় ফলে এতে নতুন ফ্যাট কোষ তৈরি হয় না। তাই রাতের খাবার খাওয়ার পর এক কাপ করে কফি খেলে মিলবে উপকার। ফেলে খেতে পারেন কফি। 

ব্ল্যাক কফিতে বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট আছে যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। তাই কফির সঙ্গে মধু আর লেবু যোগ করে খেতে পারেন। এতে স্বাদও বাড়বে তেমনই ওজন কমবে। মধু কিংবা লেবু ওজন কমাতে সাহায্য করে। ফলে কফির সঙ্গে মিশিয়ে খেলে মিলবে উপকার। তবে, বিশেষজ্ঞদের মতে, এই বিশেষ খাবার সন্ধ্যায় খেতে পারেন। এতে কোনও রকম শারীরিক জটিলতা দেখা দেবে না।   

হজম ক্ষমতার বৃদ্ধিতে খেতে পারেন ব্ল্যাক কফি। কফিতে মধু ও ব্রাউন সুগার গিয়ে খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এতে শরীর থাকবে সুস্থ। হজম ক্ষমতা ঠিক থাকলে বাড়তি মেদ দেখা দেবে না। মেনে চলুন এই বিশেষ টোটকা। এবার থেকে ওজন কমাতে খান কফি। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ক্লোরোজেনিক অ্যাসিড ওজন কমায়। তেমনই হজম ক্ষমতার বৃদ্ধি করে থাকে। ফলে সঠিক পদ্ধতি মেনে খেলে কফির গুণে কমবে ওজন। 
      

আরও পড়ুন- পুষ্টিগুণে ভরপুর বাঙালির প্রিয় মিষ্টি রসগোল্লা, স্বাস্থ্যের জন্য রোজ পাতে রাখতেই পারেন একটি করে

আরও পড়ুন- ত্বকের সমস্যা দূর হবে লবঙ্গের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- ঘুমিয়ে আর সুন্দরও আর সুস্বাস্থ্যের অধিকারী হতে চান? তাহলে আয়ুর্বেদের ৬টি নিয়ম মেনে চলুন

Follow Us:
Download App:
  • android
  • ios