রাখিবন্ধন উৎসবে দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে একটি পবিত্র সুতো বেঁধে দেয়। পরিবর্তে ভাই বোনকে উপহার দেয় এবং সারাজীবন তাকে রক্ষা করার শপথ নেয়। এরপর ভাই-বোন পরস্পরকে মিষ্টি খাওয়ায়। উত্তর ভারতের বিভিন্ন সম্প্রদায়ে সহোদর ভাইবোন ছাড়াও জ্ঞাতি ভাইবোন এবং অন্যান্য আত্মীয়দের মধ্যেও রাখিবন্ধন উৎসব প্রচলিত।

আরও পড়ুন- কয়েক মিনিটে বাড়িতেই তৈরি হবে রেস্তোরাঁর স্বাদ, রইল মাঞ্চুরিয়ান ফ্রায়েড রাইস-এর সহজ রেসিপি

১৯০৫ সালে বঙ্গভঙ্গ প্রতিরোধ করার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর রাখি বন্ধন উৎসব পালন করেছিলেন। তিনি কলকাতা, ঢাকা ও সিলেট থেকে হাজার হাজার হিন্দু ও মুসলিম ভাই ও বোন কে আহ্বান করেছিলেন একতার প্রতীক হিসাবে রাখি বন্ধন উৎসব পালন করার জন্য। সেই সময় দেশে ধর্মীয় অসহিষ্ণুতা চরম পর্যায়ে ছিল। আমরা আজ এই উৎসব রাখি বন্ধন উৎসব পালন করছি। কিন্তু ১০০ বছরেরও বেশি সময় আগে হিন্দু ও মুসলিম এই দুই সম্প্রদায়ের মধ্যে একতা আনার জন্য রাখি বন্ধন উৎসব পালন করা হয়েছিল।

আরও পড়ুন- মাত্র ১ কাপ বেসন, পলকে তৈরি হবে দোকানের মত ঝরঝরে ও রসালো বুন্দিয়া

আগামীকাল এই পবিত্র রাখি বন্ধন উৎসব। করোনা আবহে যাতে কোনওভাবেই এই দিনের মধুরতা কম না হয় তার জন্য বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন মিষ্টি। আপনার হাতের তৈরি রাখি স্পেশাল এই মিষ্টি কয়েকগুণ বাড়িতে তুলে রাখিবন্ধনের মধুরতা। তাই পরিবারের সকলকে তাক লাগিয়ে দিতে দেখে নিন রাখি উপলক্ষে তৈরি ৬ প্রকার মিষ্টি তৈরির সহজ রেসিপি। দেখে নেওয়া যাক মিষ্টি তৈরির সহজ রেসিপির ভিডিও-