Asianet News BanglaAsianet News Bangla

অদ্ভুত দেখতে এই সবজিটি নিয়ন্ত্রণ করে হৃদরোগ, পেটের জন্যও অত্যন্ত উপকারী

ইংরেজিতে একে Taro Root বলে। এটি খেলে আপনি অনেক রোগ থেকে দূরে থাকবেন। এটি ফাইবার এবং প্রতিরোধী স্টার্চ সমৃদ্ধ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে খুব কার্যকর। আরওয়া খাওয়া হজম এবং হৃদরোগের জন্যও উপকারী বলে মনে করা হয়।

Taro Root controls heart disease and is also very beneficial for the stomach BDD
Author
Kolkata, First Published Jul 23, 2022, 4:10 PM IST

গাটি কচুকে স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ইংরেজিতে একে Taro Root বলে। এটি খেলে আপনি অনেক রোগ থেকে দূরে থাকবেন। এটি ফাইবার এবং প্রতিরোধী স্টার্চ সমৃদ্ধ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে খুব কার্যকর। আরওয়া খাওয়া হজম এবং হৃদরোগের জন্যও উপকারী বলে মনে করা হয়।

 গাটি কচু খাওয়ার ৬টি উপকারিতা
১) হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস পাবে
গাটি কচু-তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ই। এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে, আপনি হৃদরোগ এবং ক্যান্সারের মতো গুরুতর রোগের ঝুঁকি কমাতে পারেন। 

২) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করুন
গাটি কচু স্টার্চ সমৃদ্ধ এবং দুই ধরনের কার্বোহাইড্রেট রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। গাটি কচু খাওয়া কার্বোহাইড্রেটের হজম এবং শোষণকে ধীর করে দেয় এবং খাবারের পরপরই রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। 

৩)  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান
পুষ্টিগুণে ভরপুর গাটি কচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হবে। এতে উপস্থিত ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪) ওজন কমাতে কার্যকরী
গাটি কচু ওজন কমাতেও কার্যকর। এটি খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে, যা সারাদিনের ক্যালরির পরিমাণ কমাতে সাহায্য করে। গাটি কচুতে ক্যালরির পরিমাণ কম, তাই আপনি যদি ওজন কমাতে চান, তাহলে ডায়েটে গাটি কচু রাখুন।

৫) পেট সংক্রান্ত সমস্যা দূরে 
গাটি কচুতে প্রচুর ফাইবার পাওয়া যায়। এই সবজি হজমশক্তি ঠিক রাখে। এর পাশাপাশি গ্যাস, কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার সমস্যাও দূর হয়।

৬) দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে
গাটি কচু খাওয়া চোখের স্বাস্থ্যের জন্যও উপকারী। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের সঙ্গে ভিটামিন এ এবং সি-এর মতো উপাদান, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

Follow Us:
Download App:
  • android
  • ios