কোথায় জন্ম কার হাত ধরে কলকাতায় আসা বিরিয়ানির বিষয়ে এই নিয়ে বিস্তর তর্ক-বিতর্ক থাকলেও, সে সব কানে না তুলে সোজা মুখে চলে যায় হাত ভর্তি বিরিয়ানি। যার নামের প্রতিই এত টান তার জন্ম-ঠিকুজি খাওয়ার সময় অন্তত জানার বোধ করে না বাঙালি। কারণ বাঙালির বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের কোনও তুলনা নেই। 

 আরও পড়ুন- চোখের পলকে তৈরি হবে বাংলার মশালাদার পদ লোভনীয় খাট্টা বেগুন ..

 যারা বিরিয়ানি ভক্ত তারা নানান স্বাদের বিরিয়ানি চেখে দেখেছেন। বলা যায় বিরিয়ানির স্বাদেই এক জায়গা থেকে অন্য জায়গায় রসনা তৃপ্তির চাহিদা পূরণের রেস্তোরাঁও বদল করেন অনেকেই। তাই আজ আপনাদের জন্য রইল একেবারে অন্য এক স্বাদের বিরিয়ানির রেসিপি। রইল জিভে জল আনা ফিস বিরিয়ানি তৈরির সহজ রেসিপি। ফেসবুক পেজ বাঙালির রান্নাঘর দেখাবে এই বিরিয়ানির সহজ ও সরল রেসিপি, দেখে নিন ভিডিও-

বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির। তাও আবার সাধ্যের মধ্যেই নানা স্বাদের সাধপূরণ।