সোয়াবিন যে কতটা উপকারী তা আমাদের সকলেরই জানা। ড্রাই সয়াবিনে রয়েছে ২০ শতাংশ তৈল, ৪০ শতাংশ প্রোটিন, ৩৫শতাংশ কার্বোহাইড্রেট। সয়াবিনের প্রোটিন মানের দিক থেকে প্রাণীজ প্রোটিনের সাথে তুলনাযোগ্য, যা সয়াবিনকে অন্যান্য উদ্ভিদ থেকে আলাদা করে। প্রাণীজ প্রোটিনের পরিবর্তে বিকল্প প্রোটিন হিসাবে নিয়মিত সয়াবিন গ্রহণ করায় প্লাজমা কোলস্টেরলের পরিমাণ ২৩-২৫ শতাংশ কমে যায়। 

আরও পড়ুন- শীতকালে একঘেয়ে ফ্রায়েড রাইস নয়, ট্রাই করে দেখুন পনির পোলাও

পাশাপাশি মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার,  পর্যাপ্ত পরিমানে ভিটামিন, প্রচুর পরিমানে পলিফেনল যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, এছাড়াও রয়েছে ভিটামিন এ,কে, সি ও বি-কমপ্লেক্স। সেই সঙ্গে রয়েছে ফলিক অ্যাসিড, বিটাক্যারোটিন, ফসফরাস, জিঙ্ক,আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট,ম্যাগনেশিয়াম ও পটাসিয়াম।  অতএব এই দুই পুষ্টিকর উপাদান যদি একটি পদে থাকে তবে শরীরের জন্য কতটা পুষ্টিকর হবে তা আর বলতে বাকি রাখে না।

আরও পড়ুন- এই ৪ সমস্যা থাকলে এড়িয়ে চলুন বাদাম খাওয়া, নাহলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা

তাই বাড়ির বড় থেকে ছোট সকলের জন্য পুষ্টিকর খাবার দিতে তৈরি করতে পারেন সুস্বাদু এই পদ। যা তৈরি হবে সোয়াবিন আর মটরশুঁটি দিয়ে। তবে পুষ্টিকর বলে যে একেবারেই সুস্বাদু নয় তা মোটেও নয়। এই পদ বানাতে উপকরণও লাগে খুব সামান্য। রান্না করাটাও খুবই সহজ। তাই আর দেরি না করে দেখে নিন কি কি উপকরণ লাগবে এই লোভনীয় পদ বানাতে। আর এই লোভনীয় পদের রেসিপি সহজেই তৈরি করে দেখাবেন মাস্টার শেফ সঞ্জীব কাপুর। দেখে নেওয়া যাক লোভনীয় এই পদের সহজ রেসিপি, যা অনায়াসে জমিয়ে তুলমে লাঞ্চ অথবা ডিনার। দেখে নিন ভিডিওটি-