করোনার থাবা থেকে আয়োজন দেশ বদল। কোপা আমেরিকার আয়োজন নিয়ে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়েছে কনমেবল। কলম্বিয়া ও আর্জেন্টিনা  প্রতিযোগিতা আয়োজন করতে না পারায়, সবশেষে ব্রাজিলের ভাগ্যেই জোটে দক্ষিণ আমেরিকার সেরা ফুটবল প্রতিযোগিতা আয়োজন করার দায়িত্ব। আয়োজক দেশ বদলের পর নতুন সূচি ঘোষণা করার কথা জানিয়েছিল কনমেবল। অবশেষে ঘোষণা করা হল কোপা আমেরিকা প্রতিযোগিতার নতুন সূচি।

কোপা আমেরিকার নতুন সূচিতে খুব একটা পরিবর্তন করা হয়নি। আগে যেহেতু আয়োজক দেশ আর্জেন্টিনা ছিল, তাই মেসিদের ম্যাচ দিয়েই শুরু হওয়ার কথা ছিল প্রতিযোগিতা। কিন্তু আয়োজন দেশ বদলে যাওয়ায় ব্রাজিলের ম্যাচ দিয়ে ঢাকে কাঠি পড়বে কোপা আমেরিকার। ব্রাসিলিয়াতে ১৩ জুন আয়োজক দেশ ব্রাজিলের ম্যাচ দিয়ে শুরু হবে এ বারের টুর্নামেন্টটি। নেইমারদের প্রতিপক্ষ ভেনেজুয়েলা। ঠিক তাঁর একদিন পরে রিওর নিল্টন স্যান্টোস স্টেডিয়ামে চিলির বিরুদ্ধে নিজেদের টুর্নামেন্ট শুরু করবে লিওনেল মেসির আর্জেন্তিনা। 

প্রসঙ্গত, গত বছর করোনা কারণে স্থগিত হয়ে গিয়েছিল কোপা আমেরিকা। প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনার। এবার প্রথমে দেশে রাজনৈতিক অস্থিরতার কারণে কলম্বিয়া ও পরে করোনা সংক্রমণের বৃদ্ধির জন্য আর্জেন্টিনাতেও প্রতিযোগিতা না করার সিদ্ধান্ত নেয় কনমেবল। তবে ব্রাজিলে কোপা আমেরিকার সিদ্ধান্ত নিয়েও উঠছে প্রশ্ন। কারণ কলম্বিয়া ও আর্জেন্টিনার থেকে ব্রাজিলে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা অনেক বেশি। তবে এইসব নিয়ে না ভেবে সফলভাবে প্রতিযোগিতার আয়োজন করাই এখন লক্ষ্য কনমেবলের।