চলতি মরশুমের ইউরোপের প্রধান ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা গুলি শেষ। গত শনিবার সিঁরি আ শেষ হওয়ার সাথে সাথে চুকে গেছে চলতি মরশুমের ইউরোপ জুড়ে যাবতীয় ঘরোয়া প্রতিযোগিতা। বাকি শুধু ইউরোপিয়ান প্রতিযোগিতা গুলি। কিছুদিনের মধ্যেই সেটাও শেষ হয়ে যাবে। এরই মধ্যে নতুন মরশুমের ঘরোয়া লিগ গুলির দিনক্ষণ প্রকাশিত হতে শুরু করেছে। অনেক আগেই প্রকাশিত হয়েছে ফ্রেঞ্চ লিগের সূচি। ঘোষণা হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের আরম্ভের দিনক্ষণ। এবার প্রকাশিত হল পরের মরশুমের সিঁরি আ-র আরম্ভ এবং শেষের দিন। 

আরও পড়ুনঃসচিনের ব্যাট দিয়েই ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি, ২৪ বছর পর রহস্যফাঁস

পরের মরশুমের সিঁরি আ আরম্ভ হবে ১৯ শে সেপ্টেম্বর। অর্থাৎ চলতি লিগ শেষ হওয়ার পর ৫০ দিনের মধ্যেই শুরু হতে চলেছে নতুন মরশুম। যদিও এখনও সূচি প্রকাশ করা সম্ভব হয়নি কারণ প্রথম ডিভিশনে আসার জন্য যে তিনটি দল ছাড়পত্র পায়, দ্বিতীয় ডিভিশন থেকে তার মধ্যে দুটি দল এর মধ্যেই সিঁরি আ-র ছাড়পত্র পেলেও তৃতীয় দলকে প্লে-অফ পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হয়। আর এই প্লে অফের খেলাটি হবে আগস্ট মাসের মাঝামাঝি। এরমধ্যেই দ্বিতীয় ডিভিশন থেকে প্রথম ডিভিশনের যোগ্যতা অর্জন করেছে বেনভেন্তো এবং ক্রোটোনা। 

আরও পড়ুনঃ৭৫ কোটি টাকা দিয়ে বিশ্বের সব থেকে দামি গাড়ি কিনলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

আরও পড়ুনঃজেনে নিন ইউরোপের সেরা পাঁচটি লিগের সর্বোচ্চ গোলদাতাদের, যারা পেলেন গোল্ডেন বুট

সিঁরি আ থেকে এখনও চারটি দল ইউরোপীয় প্রতিযোগিতা গুলিতে টিকে রয়েছে। জুভেন্তাস এবং আটালান্টা রয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপা লিগে রয়েছে রোমা এবং ইন্টার মিলান। এর মধ্যে একমাত্র জুভেন্তাস বাদে বাকি প্রত্যেকটি দলেরই নিজেদের প্রতিযোগিতায় অনেক দূর অবধি যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে বাকি ইতালিয়ান দলগুলির থেকে তুলনামূলক কম বিশ্রাম পাবে আটালান্টা, রোমা এবং ইন্টার মিলান।