Asianet News BanglaAsianet News Bangla

ঘোষিত ডুরান্ডের সূচি, যুবভারতীতে ইস্ট-মোহন ডার্বি দিয়ে শুরু প্রতিযোগিতা

১৩১ তম ডুরান্ড কাপ (Durand cup 2022) শুরুর আগে চমক। ১৬ অগাস্ট ইস্টবেঙ্গল বনাম এটিকে মোহনবাগান (East Bengal vs ATK Mohun Bagan) ম্য়াচ দিয়ে শুরু হতে চলেছে প্রতিযোগিতা। এবারের ডুরান্ড কাপ হবে ২০ দলের। 
 

Durand cup 2022 will start with East bengal vs ATK Mohun Bagan derby at saltlake stadium spb
Author
Kolkata, First Published Jul 17, 2022, 1:36 PM IST

বিগত ২ বছর ধরে আইএসএলে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ডার্বি হয়েছে বাংলার বাইরে। কোভিডের কারণে একটি ভেন্যুতে আইএসএল হওয়ায় ডার্বির উন্মাদনা ও উত্তেজনা থেকে বঞ্চিত হয়েছে বাংলার ফুটবল প্রেমিরা। প্রায় আড়াই বছর আগে  ২০২০ সালের জানুয়ারি মাসের পর কলকাতার যুবভারতী স্টেডিয়ামে দেখা যায়নি সেই বাঙালির বাঁধ ভাঙা উচ্ছ্বাস, ঘটি-বাঙালের লড়াই, ইলিশ-চিংড়ির দ্বৈরথ, গোটা স্টোডিয়াম লাল-হলুদ ও সবুজ-মেরুণ দুই ভাগে ভাগ হয়ে যাওয়া। অবশেষে সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে এই বছর। ফের একবার যুবভারতীয় মুখোমুখি হবে বাঙালির দুই প্রাণের ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগান। আগামি ১৬ অগাস্ট ইস্ট-মোহন ডার্বি দিয়েই শুরু হতে চলেছে  ১৩১তম ডুরান্ড কাপ। ফাঁকে মাঠে নয়, থাকবে দর্শকও।

এবার আরও বড় আকারে হতে চলেছে ঐতিহ্যশালী ডুরান্ড কাপ। বাড়ানো হচ্ছে দলের সংখ্যাও।  এশিয়ার সব চেয়ে পুরনো এই প্রতিযোগিতা  গতবারল পর্যন্ত হয়েছে ১৬টি দল নিয়ে। শেষবার ফাইনালে  মহমেডান স্পোর্টিংকে হারিয়ে এই ট্রফি জিতেছিল এফসি গোয়া। এবার প্রতিযেগিতা দল সংখ্যা বাড়িয়ে ১৬ থেকে ২০ করা হয়েছে। আইলিগ ও আইএসএলের প্রথম সারির দলগুলি এবার অংশ নেবে ডুরান্ড কাপে। ফলে প্রতিযোগিতার লড়াই আরও জোরদার হবে। প্রতিটি দল তাদের পূর্ণ শক্তি নিয়েই নামবে বলে এখনও পর্যন্ত খবর। ডুরান্ড প্রসঙ্গে এআইএফএফের কার্যনির্বাহী সচিব সুনন্দ ধর বলেছেন,'ডুরান্ড কাপ তার অতীত গরিমা নিয়ে ফিরতে চলেছে, এটা দেখে ভাল লাগছে। ২০ দলটি এবার ডুরান্ড কাপে নিচ্ছে। ফলে প্রতিটি ম্যাচ দারুণ চিত্তাকর্ষক হবে, সেরকমই আমরা আশা করছি।' প্রতিযোগিতার সমস্ত রকম পরিকল্পনা হয়ে গিয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুনঃসিঙ্গাপুর ওপেন চ্যাম্পিয়ন পিভি সিন্ধু, ফাইনালে হারালেন চিনা প্রতিপক্ষকে

আরও পড়ুনঃশুটিং বিশ্বকাপে অব্য়াহত ভারতের সাফল্য, সোনা জিতলেন ঐশ্বরী তোমার

এবারের ডুরান্ড কাপের ভেন্যুতেও থাকছে চমক। কারণ এর আগে দিল্লি ও পরবর্তীতে কলকাতায় হয়েছে ডুরান্ড কাপের ম্য়াচ।  এই প্রথমবার উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্য অসম ও মণিপুরে এই প্রতিযোগিতার ম্যাচ আয়োজিত হতে চলেছে।  কলকাতাতেও শুধু যুবভারতীয় ক্রীড়াঙ্গন নয়, আরও দুটি স্টেডিয়াম কিশোরভারতী ও নৈহাটিতে আয়োজিত হবে ডুরান্ডের ম্যাচ। যুবভারতীতে কলকাতা ডার্বি নিয়ে মোট ১০টি ম্যাচ হবে। এর মধ্যে নক আউট পর্বের সাতটি ম্যাচও রয়েছে। গুয়াহাটি এবং ইম্ফলেও হবে ১০টি করে ম্যাচ। খেলা হবে নৈহাটি স্টেডিয়ামেও। ফাইনালও হবে যুবভারতীতে।  এবারের ডুরান্ড কাপে দর্শকরাও মাঠে প্রবেশের অনুমতি পাচ্ছে। আর ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়ে প্রতিযোগিতা শুরু হওয়ার খবরে খুশি ফুটবল প্রেমিরা।

Follow Us:
Download App:
  • android
  • ios