আগামী ২৭ নভেম্বর আইএসএলে এটিকে মোহনবাগানের বিরুদ্ধে ডার্বি ম্যাচের মাধ্যমেই, নিজেদের প্রথম আইএসএলে অভিযান শুরু করবে ইস্টবেঙ্গল। ডার্বি ম্যাচে মাঠে নামার আগেই দলের ম্যানেজমেন্টের কাছে প্রস্তুতি ম্যাচ আয়োজনের অনুরোধ করেছিলেন লাল-হলুদে নয়া কোচ লিভারপুল কিংবদন্তি রবি ফাওলার। আর সেইমতো ম্যাচের আয়োজনও প্রায় সম্পূর্ণ করে ফেলেছে ম্যানেজমেন্ট। 

এসসি ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট কোচের অনুরোধে মেনে আইএসএলের বিভিন্ন দলের কাছে অনুশীলন ম্যাচ খেলার জন্য আবেদনও করে ফেলে। আবেদনে সাড়া পেতে বেশি অপেক্ষা করতে হয়নি। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী আগামী ১০ নভেম্বর প্রথম প্রস্তুতি ম্যাচে সবুজ-মেরুনের প্রাক্তন কোচ কিবু ভিকুনার দল কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে মাঠে নামবে লাল-হলুদ। এর ঠিক ১০ দিন পর আগামী ২০ নভেম্বর আরও একটি দলের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে ইস্টবেঙ্গল।

লাল-হলুদ ঘনিষ্ঠ মহল সূত্রের খবর, ডার্বি ম্যাচে মাঠে নামার আগে এই জোড়া প্রস্তুতি ম্যাচকেই সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছেন লাল-হলুদ কোচ রবি ফাওলার। ফুটবলাররাও বুঝে গিয়েছেন এই দুই ম্যাচের গুরুত্ব। এই মাচগুলিতে ফুটবলারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করেই, তিনি ডার্বির জন্য তাঁর ছক সাজাবেন। ফর্মেশানও এইদিনই চূড়ান্ত হবে। গোটো একটি সপ্তাহ ধরে জোরকদমে অনুশীলন করে, প্রস্তুতি ম্যাচে নিজেদের প্রমাণ করে ডার্বি ম্যাচে দলে জায়গা পেতে মরিয়া লাল হলুদের ফুটবলারেরাও। তবে গোয়ার গরমের কথা মাথায় রেখেই কিছু নতুন ব্যবস্থা আনা হচ্ছে বিদেশি ফুটবলারদের কথা ভেবে।ইস্টবেঙ্গলের এই দুটি প্রস্তুতি ম্যাচ ৩০ মিনিট করে তিনটি অর্ধে অনুষ্ঠিত হবে।