Asianet News BanglaAsianet News Bangla

ISL 2021, কবে-কখন-কোন দলের সঙ্গে খেলা, জেনে নিন এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগানের সূচি

১৯ তারিখ থেকে শুরু হচ্ছে আইএসএল ২০২১-২২ মরসুম (ISL 2021-22 Season)। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে এটিকে মোহনবাগান ও কেরালা  ব্লাস্টার্স (ATK Mohun Bagan vs Kerala Blasters)। ২১ তারিখ জামশেদপুর এফসির (Jamshedpur FC) বিরুদ্ধে প্রথম  ম্যাচ খেলবে এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)। জয় দিয়ে মরসুম শুরু করাই  লক্ষ্য দুই  প্রধানের।  

Fixture of ATK Mohun Bagan and SC East Bengal  team in 1st  leg of ISL 2021-22 spb
Author
Kolkata, First Published Nov 18, 2021, 1:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামি  ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান সুপার লিগের ২০২১-২২ (Indian Super League 2021-22) মরসুম। তার আগে প্রতিটি দল সারছে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি। যাচাই করে নিচ্ছে নিজেদের শক্তি-দুর্বলতা। পিছিয়ে নেই বাংলার দুই প্রধান এটিকে মোহবাগান (ATK Mohun Bagan) ও এসসি ইস্টবেঙ্গলও (SC East Bengal)। গত মরসুম একেবারেই ভালো যায়নি লাল-হলুদ শিবিরের। নতুন মরসুমে নতুন দল গড়েছে এসসি ইস্টবেঙ্গল।  ম্য়ানুয়েল দিয়াজের কোচিংয়ে নতুন করে  স্বপ্ন দেখছে ক্লাব সমর্থকরা। অপরদিকে, গতবার ফাইনালে উঠে হারের মুখ দেখতে হয়েছিল সবুজ-মেরুণব্রিগেডকে। এবার ক্লাবকে ট্রফি এনে দেওয়াই একমাত্র লক্ষ্য  এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan)  কোচ অ্যান্টোনিও লোপেজ হাবাসের (Antonio Lopez Habas)। 

১৯ তারিখ প্রথম ম্যচেই মাঠে নামছে এটিকে মোহনবাগান। শুরুতেই কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি হবে সবুজ-মেরুণ ব্রিগেড। রণনীতি ও কৌশল শেষের তৈরি হয়ে গিয়েছে। পাসিং ফুটবল, সেটপিস, উইং প্লের উপর জোর দিয়েছেন বাগান কোচ। ইতিমধ্যেই দলের অধিনায়ক নির্বাচনেও বড়সড় চমক দিয়েছেন হাবাস। আইএলএল ২০২১-২২ মরসুমের জন্য ৩ জন অধিনায়কের নাম ঘোষণা করেছেন এটিকে মোহনবাগান কোচ। যে তিন জনকে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন হাবাস,তাদের মধ্যে ২ বাঙালি ও বিদেশী। বাঙালি ফুটবলারদের মধ্যে যেই ২ জনকে অধিনায়ক বেছেছেন  হাবাস স্যার তারা হলেন,প্রীতম কোটাল (Pritam  Kotal) এবং শুভাশিস বসু (Subhashis Basu)।এছাড়া বিদেশী ফুটবলার হিসেবে অধিনায়ক বাছলেন বাগানের গোল মেশিন রয় কৃষ্ণাকে (Roy Krishhna)। এছাড়া তৈরি হয়েছেন কার্ল ম্যাকহিউজরা, ডেভিড উইলিয়ামস সহ অন্যান্যরা। জয় দিয়ে নতুন মরসুম শুরু করার বিষয়ে আত্মবিসশ্বাসী এটিকে মোহন  বাগান কোচ থেকে প্লেয়ার সকলেই। 

মরসুম শুরুর আগে এক ঝলকে দেখে নিন প্রথম লেগে এটিকে মোহনবাগানের ক্রীড়াসূচি-

Fixture of ATK Mohun Bagan and SC East Bengal  team in 1st  leg of ISL 2021-22 spb

অপরদিকে,  আইএসএল ২০২১-২২ মরসুমে  এসসি ইস্টবেঙ্গলের অভিযান শুরু হচ্ছে  ২১ নভেম্বর থেকে। প্রথম ম্যাচেই জামশেদপুর এফসি-র মুখোমুখি হবে ম্য়ানুয়েল দিয়াজের দল। ২৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচেই ডার্বিতে নামবে লাল-হলুদ ব্রিগেড। ফলে দ্বিতী ম্যাচেই কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে লাল-হলুদ কোচ। ইতিমধ্যেইঅধিনায়ক হিসেবে গতবছর সবুজ-মেরুণে খেলা গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্যের নাম ঘোষণা করেছেকোচ ও  ক্লাব কর্তৃপক্ষ। সহ অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করা হয়  অস্ট্রেলিয়ার সেন্টার-ব্যাক টমিস্লাভ মার্সেলার। এছাড়াও সম্পূর্ণ প্রস্তু চিমা থেকে রফিক সকলেই। অনুশীলন ম্য়াচেও এই বছর ভালো পারফর্ম করেছেন লাল-হলুদ ব্রিগেড। পরীক্ষা কঠিন হলেও নিজের উপর আত্মবিশ্বাসী কোচ ম্যানুয়েল দিয়াজ। ভালো কিছু করে দেখানোর জন্য মরিয়ে লাল-হলুদ প্লেয়াররা। 

নতুন মরসুম শুরুর আগে এক ঝলকে দেখে নিন  প্রথম লেগে এসসি  ইস্টবেঙ্গলের ক্রীড়াসূচি-

Fixture of ATK Mohun Bagan and SC East Bengal  team in 1st  leg of ISL 2021-22 spb

গত মরসুমে এটিকে মোহনবাগান দুরন্ত ফুটবলে খেলে ফাইনালে উঠে হার মানতে হয়েছিল মুম্বইয়ের কাছে। এবার চ্যাম্পিয়ন হয়ে ক্লাবের সমর্থকদের গর্বিত  করাই লক্ষ্য এটিকে মোহনবাগান প্লেয়ারদে। অপরদিকে ভালো খেলে নতুন মরসুমে সমর্থকদের মুখে হাসি ফোটানো দলকে প্রথমবার  ইন্ডিয়ান সুপার লিগের চ্যাম্পিয়ন করতে বদ্ধপরিক লাল-হলুদ ব্রিগেড। 

Follow Us:
Download App:
  • android
  • ios