আইএসএল শুরু হতে বাকি আর ৯ দিন। করোনা আবহের মধ্যে গোয়ায় দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে আইএসএল। ২০ নভেম্বর গতবারের চ্যাম্পিয়ন এটিকে-মোহনবাগান এবং কেরালা ব্লাস্টার্সের মধ্যে ম্যাচের মাধ্যমে শুরু হবে এবারের আইএসএল এর দামামা। দর্শকশূন্য মাঠেই খেলা হবে আইএসএল। এবার মহামারীর কারণেই দর্শকরা মাঠে থেকে উপভোগ করতে পারবেন না ঐতিহ্যশালী ডার্বির আমেজ। সেই কারণেই আইএসএলের আগে এক নয়া উদ্যোগ নিল এফএসডিএল।

এই মরসুমে ভারতের সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতায় বল গড়ানোর সাথে সাথে সকল আইএসএল দলের সমর্থকদের জন্য এই নয়া উদ্যোগ নেওয়া হয়েছে। মাঠে দর্শকরা না থাকলেও কারণে মাঠের মধ্যে ক্যামেরায় ধরা দিতে পারবেন প্রতিটি ক্লাবের সমর্থকরা। আর এই ফ্যান ওয়ালের জন্য রেজিস্ট্রার করতে পারবেন যে কোনও ভক্ত। প্রিয় ক্লাবের সমর্থনে তাদের সমর্থকরা অফিসিয়ালি রেজিস্ট্রার করতে পারবেন। ফুটবলাররা যাতে দর্শকদের সমর্থন থেকে বঞ্চিত না থাকেন, তার জন্য এবার বিশেষ ব্যবস্থা।

সমর্থকরা রেজিস্ট্রার করলে পরে বিদেশ নিয়ম অনুযায়ী নির্দিষ্ট ম্যাচের জন্য তাদের বাছাই করা হবে। প্রতিটি স্টেডিয়ামে এলইডি স্ক্রিন বসিয়ে সেখানে ভার্চুয়ালি সমর্থকদের দিয়ে ভরাতে চাইছে এফএসডিএল কর্তৃপক্ষ। এই ব্যবস্থা আগে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং আইপিএলেও ব্যবহার করা হয়েছে। যেখানে ঘরে বসেই দর্শকরা স্টেডিয়ামে খেলা দেখার মজা নিতে পারছে, পাশাপাশি খেলোয়াড়রাও দর্শকদের উপস্থিতি বুঝতে পারছে। বলাই বাহুল্য এতে খেলোয়াড়-সমর্থক দুই পক্ষই খুশি।