শনিবার রাতে ম্যাঞ্চেস্টার ডার্বির ফলাফল ছাপিয়ে উঠে এসেছিল একটা বিতর্ক। ম্যাঞ্চেস্টার সিটির ইত্তিহাদ স্টেডিয়ামে বর্ণ বৈষম্য মূলক আচরণের মুখে পরতে হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেদের দুই ফুটবলার জেসি লিংগার্ড ও ফ্রেডের দিকে আপত্তি জনক অঙ্গ ভঙ্গি করেছিলেন এক ব্যক্তি। সেই ছবি ধরাও পরেছিল টিভি ক্যামেরায়। সঙ্গে সঙ্গে সেই ছবি ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। তাঁদের সমর্থকের এমন আচরণের কথা সামনে আসতেই চাপে পরে যায় সিটি কতৃপক্ষ। ম্যাচ শেষ হওয়ার পরই তারা বিবৃতি দিয়ে জানায় গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশের সঙ্গে ব্যক্তিটি চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নেবে তারা। ঘটনায় দ্রুত কাজ শুরু করেছিল গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশ। 

 

 

আরও পড়ুন - কল্যাণীতে মোহনবাগানের লজ্জার হার, কিভুর দলকে চার গোল দিলেন প্লাজারা

২৪ ঘন্টা কাটার আগেই সেই ব্যক্তিকে গ্রেফতার করেছে গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশ। জানা গিয়েছে ৪১ বছরের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ‘ইংল্যান্ডের পাবলিক অর্ডার অফেন্স নিয়ম অনুযায়ী এক ব্যক্তিকে গ্রেফতার করে জদন্ত শুরু করেছে পুলিশ। আমাদের সমাজে বা ফুটবল মাঠে বর্ণ বৈষম্যের কোনও স্থান নেই। আশা করি এই গ্রেফতার বুঝিয়ে দিচ্ছে মাঠের ঘটনাকে আমরা কতটা গুরুত্ব দিয়ে বিচার করছি।’ শুধু বর্ণ বৈষম্য মূলক আচরণ নয়, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ফুটবলারের দিকে লাইটার ও জলের বোতাল ছুঁড়ে মারারও অভিযোগ আছে সেই ব্যক্তির বিরুদ্ধে। 

আরও পড়ুন - অনুশীলন শুরু করলেন ফুটবলার দেব, কোচের ভূমিকায় বাইচুং ভুটিয়া

গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশ অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করায় কিছুটা হলেও স্বস্তিতে ম্যাঞ্চেস্টার সিটি কতৃপক্ষ। কারণ তাঁদের ঘরের মাঠে এই ধরনের ঘটনা ঘটায় ফুটবল বিশ্বে মুখ পুড়েছিল সিটির। তাই তারাও জানিয়েছিল ইত্তিহাদ স্টেডিয়ামে বর্ণ বৈষম্যের কোনও জায়গা নেই। এই বিষয়ে তারা জিরো টলারেন্স পলিসি নিয়েছেন। অভিযোগ প্রমাণ হলে সেই ব্যক্তিকে সিটির স্টেডিয়াম থেকে আজীবন নির্বাসিত করা হবে। এবার সেই পথেই হাঁটতে চলেছে তারাও। শনিবারের ডার্বিতে সিটির ঘরের মাঠে তাদের ২-১ গোলে হারায় ইউনাইটেড। কিন্তু সবকিছুকে ছাপিয়ে গিয়েছিল বর্ণ বৈষম্য মূলক আচরণের অভিযোগ। 

আরও পড়ুন - হ্যাটট্রিক করে ব্যালেন ডি’অর সেলিব্রেট করলেন মেসি, পেছনে ফেললেন রোনাল্ডোকে