ফুটবল জীবন থেকে পাকাপাকিভাবে নিজেকে সরিয়ে নিলেন ইকার ক্যাসিয়াস। ৩৯ বছর বয়সে তুলে রাখলেন গ্লাভসজোড়া। সোশ্যাল মিডিয়ায় এক আবেগঘন পোস্টে নিজের অবসরের সিদ্ধান্তর কথা জানিয়েছেন ইকের। ক্যাসিয়াস সেখানে বললেন, আর কখনো তেকাঠির নিচে দাঁড়াতে দেখা যাবে না তাকে।

আরও পড়ুনঃজাতীয় স্তরে একাধিক সোনা জয়ী অ্যাথলিট, বর্তমানে অর্থাভাবে দিনমজুরের কাজ করছেন

গত বছর পোর্তোর হয়ে খেলার সময় অনুশীলনেই হার্ট অ্যাটাক হয়েছিল। আশঙ্কা কাটিয়ে কয়েকমাস পরেই ফিরেছিলেন মাঠে। সেরে উঠেছিলেন ধীরে ধীরে, আবার ফিরেছেন অনুশীলনে। কিন্তু প্রতিযোগিতামূলক ফুটবলে এই মরশুমে আর নামা হয়নি। এবার পোর্তোর লিগ জয়ের পর উদযাপনে অবশ্য অংশ নিয়েছেন। গত মরশুমে লিগে ৩১ টি ম্যাচ খেলে ১৮ টি ম্যাচে টিমের দুর্গ সম্পূর্ণ অক্ষম রাখতে সক্ষম হয়েছিলেন তিনি। 

আরও পড়ুনঃআইপিএলের স্পনসর থেকে সরে দাঁড়াল ভিভো, নতুন স্পনসরেরর খোঁজে বিসিসিআই

বিদায়বেলায় রিয়ালের সান্তিয়াগো বের্নাব্যু ও পোর্তোর স্তাদিও দো দ্রাগাওয়ের একটা কোলাজ পোস্ট করেছেন ক্যাসিয়াস এবং লিখেছেন, ‘আপনার চলার পথে আপনি কোথায় গিয়ে থামলেন তা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার যাত্রাপথ এবং সেই পথের সঙ্গীরা। আমি কোনো দ্বিধা ছাড়াই বলতে পারি আমি ঠিক পথটাই পেরিয়ে এসেছি এবং স্বপ্নের গন্তব্যে শেষ করেছি।’

আরও পড়ুনঃসচিনের ব্যাট দিয়েই ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি, ২৪ বছর পর রহস্যফাঁস

রিয়াল মাদ্রিদে ক্যারিয়ারের শুরু ক্যাসিয়াসের, সেখানেই কাটিয়েছেন ফুটবল কেরিয়ারের বেশির ভাগ সময়। পাঁচটি লা লিগা ও তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ক্লাবের হয়ে, হয়ে উঠেছিলেন মাদ্রিদের প্রতীক। ২০১৪ চ্যাম্পিয়ন্স লিগ রিয়াল মাদ্রিদ দলের অধিনায়ক ছিলেন তিনি। ২০১৫ সালে পোর্তোতে আসার পর আরও দুইবার পর্তুগিজ লিগও জিতেছেন। স্পেনের হয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরোর অবিশ্বাস্য অর্জন সঙ্গী হয়েছে তার। তার অবসরের পর রিয়াল মাদ্রিদ-ও এক বার্তায় ক্যাসিয়াসকে ধন্যবাদ দিয়েছে সবকিছুর জন্য।