গত বছর সেমিফাইনালে ভাগ্যের জোরে হেরে আইএসএলের শেষ চার থেকেই বিদায় নিয়েছিল এলকো সাতোরির দল। তবে এবছর দলের কোচিংয়ের দায়িত্ব ছেরেছেন এলকো। এবারে নর্থইস্টের নয়া কোচ রবার্ট জার্নি। আর সেই ক্রোয়েশিয়ান কোচের হাত ধরেই এবছরের আইএসএলের লড়াইয়ে নামবে পাহাড়ের এই দল। ইউরোপিয়ান দেশগুলিতে চুটিয়ে নিজের সময় খেলেছেন নর্থইস্টের নয়া কোচ। এবার সেই অভিজ্ঞতা দিয়েই ভারতের এই আইএসএল ক্লাবকে পরিচালনা করবেন রবার্ট। একই সঙ্গে এই দলকে ভরসা দিচ্ছে ভারতীয় ফুটবলাররাও। গত বছর সেমিফাইনালে পৌছে গিয়েছিল নর্থইস্ট। এবছরও আইএসএল ফ্রাঞ্চাইজি গুলির মধ্যে অন্যতম ফেভারিট এই দল।

নর্থইস্ট দলের এবছর ফুটবলারদের মধ্যে ভরসা হল রক্ষণভাগের ফুটবলাররা। যেই উইনিটে রয়েছে একাধিক ভারতীয় ফুটবলাররা। পাশাপাশি গোলরক্ষক হিসাবে এবছর নর্থইস্ট দলকে ভরসা দিচ্ছে  শুভাশিস রায়। পাশাপাশি রক্ষণ ভাগে রয়েছেন রেগান সিং, নিম ডরজি, প্রভাত লকরা, সৌভিক ঘোষরা। একই সঙ্গে এবছর নর্থইস্ট দলের নতুন চমক হল আক্রমণ ভাগে আসামোয়া জ্ঞান। ঘানা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক। কিছু বছর আগেই ঘানার হয়ে বল পায়ে ঝড় তুলেছিলেন এই ফুটবলার। এবার দুরন্ত রক্ষণভাগের সঙ্গে আক্রমণেও নর্থইস্ট দলে দেখা যাবে এই আক্রমণ ভাগের ফুটবলারকে। একই সঙ্গে দলকে ফরওয়ার্ড লাইনে ভরসা যোগাছেন ম্যাক্সমিলিয়ানো বারেরো। একই সঙ্গে এই দলের মাঝ মাঠেও রয়েছেন লড়াকু ফুটবলাররা। রিডিম টাং, মিলন সিং, জোশ লেডোদের মতন খেলোয়াড়রা। আর নিজেদের সেরাদের নিয়েই এবারের মরশুমে প্রথম ম্যাচে চ্যাম্পিয়ন বেঙ্গালুরুর বিরুদ্ধে নামবে নর্থইস্ট।

 

আইএসএলের ইতিহাসে গত বছর প্রথম বার সেমিফাইনালে উঠেছিল নর্থইস্ট দল। কোচ এলকো সাত্তোরির হাত ধরেই আইএসএলের নক আউট পর্বে খেলেছিল পাহাড়ের এই দল। তবে তাঁর আগের মপশুম গুলিতে গ্রুপ স্টেজেই নিজেদের যাত্রা শেষ করতে হয়েছে ইউনাইটেডকে। তবে এবার গত বারের থেকে শিক্ষা নিয়ে ও নিজেদের আত্মবিশ্বাস যুগিয়ে এবছর মাঠে নামবে দল। সঙ্গে নয়া কোচ ও ঘানার স্ট্রাইকারের হাত ধরে এবছর খেতাবই লক্ষ্য থাকবে নর্থইস্ট ইউনাইটেডের। ২১ অক্টোবর আইএসএলের প্রথম ম্যাচে মাঠে নামবে নর্থইস্ট ইউনাইটেড।