শুরু হতে চলেছে আইএসএল ৬। আর তার আগেই এবছর লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে চেন্নাইয়ের ফুটবল দল চেন্নাইয়িন এফসি। গত বছর সেভাবে আইএসএল মরশুমটা ভালো কাটেনি অভিষেক বচ্চনের দলের। গত বছর আইএসএলের লিগ তালিকার শেষে ১০ নম্বরে শেষ করেছিল চেন্নাইয়ের এই ফুটবল দল। এবছর ফের নিজেদের নয়া মরশুম শুরু করতে চলেছে এই দল। তবে এবছর প্রথম থেকে নিজেদের এগিয়ে রাখতে চাইছে চেন্নাইয়ের ফুটবলাররা। গত বছরের ফলের কারণে এবছরে চেন্নাইয়িন এফসি কিছুটা ব্যাকফুটে থাকবে দল। তবে প্রথম দিকেই জয় পেলে লিগে আত্মবিশ্বাস নিয়ে লড়াই করতে পারবে এই ফুটবল ফ্রাঞ্চাইজি। তাই আলাদা করে এবার মরশুম শুরুর আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে এই আইএসএল দল।

 

কোচ জন গ্রেগরির তত্ত্বাবধানে এবছর অ্যাটাকিং ফুটবলেই জোর দিচ্ছে চেন্নাই। কোচের পাশাপাশি এবছর এই দলকে ভরসা দিচ্ছে ব্রাজিলিও বিদেশি ফুটবলাররা। বিশেষ করে রক্ষণভাগ ও মাঝ মাঠে ভরসা দিচ্ছে এলি সাবিয়া, রাফায়েলরা। একই সঙ্গে আক্রমণ ভাগের ফুটবলারদের মধ্যে অ্যান্ড্রে স্কেমবেরি। তবে এই দলের দেশীয় ব্রিগেডেও পিছিয়ে নেই। আইএসএলের বাকি দলগুলির তুলনায় এবছর চেন্নাইয়িন এফসির দেশীয় ব্রিগেড বেশ সাজানো গোছানো। দলে রয়েছেন জেজে, অনিরুদ্ধ থাপা, থোই সিং, তন্ডোন্বা সিং সহ চাংটেরা। তাই এবছর বিদেশিদের তুলনায় এগিয়ে রাখা যায় দেশীয় ফুটবলারদের। আর কোচ গ্রেগরি হাত ধরে এবার এই দল নিয়েই বাজিমাৎ করতে চাইছে অভিষেক বচ্চনের দল।


আইএসএলের ইতিহাস ঘেটে দেখতে গেলে অতীতে দুবার চ্যাম্পিয়নশিপের খেতাব নিয়েছে চেন্নাই দল। ২০১৫ ও ২০১৭ সালে আইএসএল চ্যাম্পিয়ন হয়েছিল চেন্নাইয়িন এফসি। একই সঙ্গে প্রথম বছর সেমিফাইনালও খেলেছিল ধোনি-বচ্চনের দল। আর সেই আইএসএল চ্যাম্পিয়নরাই এবারের আইএসএলেও তাঁদের সেই আদর্শ নিয়েই নামতে চলেছে। খাতায় কলমে বাকিদের থেকে পিছিয়ে থাকলেও, মাঠে নেমে খেলায় প্রমাণ দিতে চাইছে গ্রেগরির ছেলেরা। এবছরের আইএসএলে আগামী ২৩ অক্টোবর অভিযান শুরু করবে চেন্নাইয়িন এফসি। এফসি গোয়ার বিরুদ্ধে গোয়ার ঘরের মাঠে এবছরের প্রথম ম্যাচটি খেলবে চেন্নাইয়িন এফসি।