আইএসএল ৬য়ে এবার নয়া দুই দল ওড়িশা এফসি ও হায়দরাবাদ এফসি। আইএসএলে প্রথম বছর নতুন নামে মাঠে নামতে চলেছে এই দুই দল। একই সঙ্গে আইএসএলে এবার দুই দলই আইএসএলকে পরিচয় করাবে দুই নতুন জায়গার। এক ওড়িশা ও দুই হায়দরাবাদ। তবে হায়দরাবাদ পুরোপুরি নতুন দল হলেও, ওড়িশা দলের নাম ও স্থান পরিবর্তন হয়েছে এবছর। দিল্লি ডায়নামোজই এবছর হয়ে উঠেছে ওড়িশা এফসি। দলের অন্দরমহলে সব কিছু একই রকম থাকলেও, দলের স্থান ও নাম পরিবর্তন হয়েছে দিল্লি দলের। তবে এবছর নয়া নাম নিয়ে এই দুই দলই বাজিমাৎ করতে তৈরি আইএসএল ৬য়ে।

এবছর হায়দরাবাদ এফসি নামতে চলেছে নিজেদের ঘরের মাঠ হায়দরাবাদের জিএমসি বালযোগী অ্যাথলিটিক স্টেডিয়ামের মাঠে। তবে এবছর আইএসএল মরশুম বাইরের মাঠে খেলেই শুরু করতে চলেছে হায়দরাবাদ দল। ২৫ অক্টোবর যুবভারতী ক্রীড়াঙ্গনে খেলেই আইএসএল প্রতিযোগিতার শুভ সূচনা করবে হায়দরাবাদ দল। এবছর এই দলে সেভাবে বিদেশি চমক না থাকলেও, দেশিয় ব্রিগেডের ওপর ভরসা রাখছে এই ফ্রাঞ্চাইজি। দলে রয়েছেন অভিজ্ঞ ফুটবলার রবিন সিং, অভিষেক হালদার, লালডানমাউইয়া রালতেদের মতন দেশিয় ফুটবলাররা। একই সঙ্গে বিদেশিদের মধ্যে রয়েছেন মার্সেলো পেররার মতন আক্রমণ ভাগের ফুটবলাররাও। নতুন বছরে এই দলের নতুন কম্বিনেশন কতটা প্রভাব ফেলবে ভারতীয় ফুটবলের এই মেগা ইভেন্টে সেটাই এখন দেখার। তবে নিখিল পুজারি, রবিন সিংদের হাত ধরে ভালো খেলার আশা রাখছে একদন হায়দরাবাদি নয়া ফুটবল সমর্থকরা। কোটি টাকার এই ফ্রাঞ্চাইজি লিগে এবার নয়া দল হিসাবে কোচ ফিল ব্রাউনের তত্ত্বাবধানে নামতে চলেছে হায়দরাবাদ। আর আগামী দিনে একটা প্রতিষ্ঠিত দল হিসাবেই নিজেদের প্রমান করতে চাইছে হায়দরাবাদ দল।


অপরদিকে, এবার নাম ও স্থান পরিবর্তন করে নতুন করে ফিরছে দিল্লি ডায়নামোজ দল। এবার নয়া ভাবে নয়া লোগো ও নাম নিয়ে ওড়িশা এফসি হিসাবে নামতে চলেছে এই দল। ২২ অক্টোবর প্রথম জামশেদপুরের বিরুদ্ধে লড়াইয়ে নামছে ওড়িশা এফসি। কোচ জোশেফ গোম্বাউর হাত ধরে আইএসএলের নয়া মরশুমে নামতে চলেছে এই দল। দিল্লি ডায়নামোজ নাম থাকা কালিন এই দল দুই বার সেমিফাইনালে খেললেও ফাইনাল খেলা ও চ্যাম্পিয়ন হওয়া হয়নি তাঁদের। তবে এবার নয়া জার্সি সহ স্থান ও নাম পরিবর্তন করে সব কিছু বাধা উপেক্ষা পেরিয়ে জয়কেই লক্ষ্য করছে ওড়িশা এফসি। এই দলের প্রধান ভরসা কোচ গোম্বাউ। একই সঙ্গে দলকে ভরসা দিচ্ছে রোমিও ফারনান্ডেজ, বিক্রমজিৎ সিং, ফানাই, জিসকো হারনান্ডেজ। পাশাপাশি দলের হয়ে নজর কাড়তে প্রস্তুত সান্তানা, ডিয়াগনে, সহ মার্টিন পেরেজরা। নয়া ভাবে এবছর চ্যাম্পিয়নশিপকে মাথায় রেখেই নিজেদের আইএসএল অভিযান শুরু করবে ওড়িশা দল।