শেষ হয়ে আসছে চলতি মরশুম। নিজেদের স্কোয়াডের ভুল ত্রুটি খুঁজে প্রয়োজন মত প্লেয়ার নেওয়া কিংবা যাদের সার্ভিস ক্লাবের পছন্দ হয়নি তাদের-কে অন্য ক্লাবে সুবিধাজনক দরে বিক্রি করার সময় প্রায় উপস্থিত। অনেক খেলোয়াড় আছেন যারা তুলনামূলক ছোট ক্লাবে ভালো পারফরম্যান্স করে নিজেকে তৈরি করেছেন বড়ো ক্লাবের নজর কাড়ার জন্য। এইবার তাদের নিজের পরিচিত ক্লাব ছেড়ে স্বপ্নের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার সময় উপস্থিত। আবার কেউ বড়ো ক্লাবে সীমিত সুযোগ পেয়েও যা পারফরম্যান্স করেছে তার দৌলতে সেই ক্লাব এখন তাদের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করতে আগ্রহী। এরকমই কয়েকজনের কথা বলা হল পরবর্তী অংশে-

আরও পড়ুনঃ১৯ সেপ্টেম্বর থেকে আমিরশাহিতে শুরু হচ্ছে আইপিএল, খবর বোর্ড সূত্রে

আরও পড়ুনঃএমএস ধোনি নয়,সৌরভ গঙ্গোপাধ্যায়ের যোগ্য উত্তরসূরি বিরাট কোহলি, নয়া বিতর্ক বিশ্ব ক্রিকেটে

• গত দুই মরশুম ধরে বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন ইংল্যান্ডের তরুণ তুর্কি জেডন স্যানচো। চলতি মরশুমে লিগে ১৭ টি গোল এবং ১৭ টি অ্যাসিস্ট করেছেন তিনি। একাধিক বড় ক্লাবের নজর পড়েছিল তার ওপর। শেষ অবধি শোনা যাচ্ছে তিনি পাড়ি জমাতে পারেন ইংল্যান্ডের শ্রেষ্ঠ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। 

• চলতি মরশুমে হতশ্রী পারফরম্যান্স করেছে বার্সেলোনা। মেসি বাদে হাতে গোনা কয়েকজন খেলোয়াড় যে ভালো পারফরম্যান্স করেছেন তাদের মধ্যে অন্যতম হলেন ১৭ বছর বয়সী আনসু ফাতি। শোনা যাচ্ছে বার্সেলোনা বোর্ড তার পারফরম্যান্সে এতটাই খুশি যে তার সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি করতে চলেছে কাতালুনিয়ান ক্লাব। 

• চলতি মরশুমে ইন্টার মিলান-কে ভালো সার্ভিস দিয়েছেন আর্জেন্টাইন স্ট্রাইকার। কিন্তু ক্লাব তার সুনাম বজায় রাখতে পারেনি। ফলে ইন্টার ছেড়ে অন্য ক্লাবে পাড়ি জমাতে চলেছেন তিনি এমনটাই শোনা যাচ্ছে। শোনা যাচ্ছে তিন মরশুমের জন্য তার সাথে চুক্তি করতে পারে বার্সেলোনা। 

• বয়স মাত্র ১৭ বছর। কিন্তু এর মধ্যেই পর্তুগিজ লিগে সাড়া ফেলে দিয়েছেন জোয়েলসন ফার্নান্দেজ। স্পোর্টিং লিসবনের যুব দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে তিনি উঠে এসেছিলেন সিনিয়র দলে। সেখানে তার স্কিল মুগধ করেছে সকলকে। তাকে পরবর্তী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও বলছেন অনেকে। শোনা যাচ্ছে পরের মরশুমে আর্সেনাল তুলে আনতে পারেন এই তরুণ ফুটবলার-কে। স্যানচো-কে না পাওয়া গেলে তাকে আনতে পারে ম্যান ইউ-ও।

আরও পড়ুনঃহঠাৎ দেখা ২০০৮-এর আনকোরা বিরাটের সঙ্গে ২০২০-র 'কিং কোহলির'