ডার্বি হার দিয়ে আইএসএল অভিযান শুরু করেছে এসসি ইস্টবেঙ্গল। এটিকে মোহনবাগানের বিরুদ্ধে লড়াই করেও ২-০ গোলে হারতে হয়েছিল রবি ফাউলারের দলকে। মঙ্গলবার লিগের দ্বিতীয় ম্যাচে মুম্বই সিটি এফসির মুখোমুখি হচ্ছেো লাল-হলুদ শিবির। ডার্বি হারের দুঃস্বপ্ন ভুলে মুম্বই ম্যাচে জয়ে ফিরতে মরিয়া ফক্স, জেজে, পিলকিংটনরা।  স্পেনীয় কোচ সের্খিয়ো লোবেরার দলকে যথেষ্ট সমীহ করছেন লাল-হলুদ প্লেয়ার ও কোচ রবি ফাউলার। তবে পরিস্থিতি যাই থাক দলের ভুল-ত্রুটি শুধরে জয়ের সরণিতে ফিরতে চাইছে এসসি ইস্টবেঙ্গল। 

মুম্বই ম্যাচে নামার আগে দলে রক্ষণের সমস্যা ও স্ট্রাইকারের সমস্যা যতটা সম্ভব মিটিয়ে নেওয়ার চেষ্টা করছেন লাল-হলুদ কোচ রবি ফাউলার।সাধারণত ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে ফুটবলারদের বিশ্রাম দেন ফাওলার। কিন্তু মুম্বই ম্যাচে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে রবিবার অ্যান্টনি পিলকিংটন, জেজে লালপেখলুয়াদের নিয়ে অনুশীলনে নেমে পড়েছিলেন তিনি। ভুলত্রুটি শুধরে নেওয়ার মহড়া চলেছে সোমবারের অনুশীলনেও। জয়ের লক্ষ্যে দলে বেশ কয়েকটি পরিবর্তনের ইঙ্গতও দিয়ে রেখেছেন লাল-হলুদের ব্রিটিশ কোচ। রক্ষণের শক্তি বাড়াতে রানা ঘরামির জায়গায় স্টপারে নারায়ণ দাসকে খেলানোর ভাবনাচিন্তাও চলছে লাল-হলুদ অন্দরমহলে। সে ক্ষেত্রে ফাওলার লেফ্ট ব্যাক হিসেবে খেলাতে পারেন বিকাশ জাইরুকে। দলে ঢুকতে পারেন জেজেও। সোমবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ফাওলার বলেছেন,'সব ম্যাচই আলাদা। এটিকে-মোহনবাগান আর মুম্বইয়ের খেলার ধরন এক নয়। প্রতিপক্ষের শক্তি অনুযায়ী  রণকৌশল ঠিক করি। তাই দলে বেশ কয়েকটি পরিবর্তন হতেই পারে।'

 

 

অপরদিকে,ডার্বি হারলেও দল যে ঘুরে দাঁড়াবে সে বিষয়ে আত্মবিশ্বাসী এসসি ইস্টবেঙ্গল কোচ ড্যানি ফক্সও। ক্লাব ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে ফক্স বললেন,'মুম্বই সিটি এফসি খুবই কঠিন ম্যাচ হবে। ওদের দলে বিশ্বমানের সমস্ত প্রতিভা আছে। তাতেও আমি নিশ্চিত দল ঠিক ঘুরে দাঁড়াবেই। আমরা সমর্থকদের দারুণ একটা পারফম্যান্স উপহার দিতে চাই।' ডার্বিতে দলের লড়াকু মানসিকতা দেখে সন্তুষ্ট লাল হলুদের অধিনায়ক। ফক্স বললেন,'আমরা যথেষ্ট ভাল খেলেছি। মনে রাখবেন মাত্র দু’তিন সপ্তাহ হল আমরা একসঙ্গে ট্রেনিং করছি। তাতেও ফুটবলারদের লড়াকু মানসিকতার প্রশংসা করতেই হবে। আমরা যদি প্রথম গোলটা পেতাম তা হলে হয়তো ম্যাচের ছবিটা অন্য রকম হত। কিন্তু দুর্ভাগ্যবশত সেটা হল না। এটিকে মোহনবাগান প্রথম গোল করার পর একদমই ডিফেন্সিভ হয়ে গেল আর কাউন্টারে খেলার চেষ্টায় ছিল। আমাদের সমতা ফেরানোর জন্য আক্রমণ করতেই হত। আর আমরা আক্রমণ করতে যাওয়া মানে সব সময় আশঙ্কা থাকে বিপক্ষ কাউন্টারে গোল‌ করে দিয়ে যেতে পারে। হল ঠিক সেটাই।'

 

 

লিগে  এখনও পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে মুম্বই সিটি এফসি। একটি ম্যাচে জয় ও একটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে সের্খিয়ো লোবেরার দলকে। লিগ টেবিলে বর্তমানে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে পঞ্চম স্থানে রয়েছে মুম্বই সিটি এফসি। তাই এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে জিতে লিগ টেবিলের উপরে উঠে আসতে মরিয়া ফন্ড্রে, বউমাস, গোডার্ডরা। মূলত পাসিং ফুটবল খেলেই বিপভকে নাস্তানাবুদ করার মন্ত্রে বিশ্বাসী মুম্বইয়ের স্প্যানিশ কোচ। মাঝমাঠ ও রক্ষণের কিছু সমস্যা শুধরে নিয়েই রবি ফাউলারের দলকে মাত দিতে চাইছে মুম্বই সিটি এফসি কোচ ও প্লেয়াররা।

ম্যাচ প্রেডিকশন-
লাল-হলুদের প্রথম মরসুম হওয়ায় প্রথমবার মুম্বই সিটি এফসির মুখোমুখি হতে চলেছে এসসি ইস্টবেঙ্গল। একদিকে রবি ফাউলারের দল তার প্রথম ম্যাচ হেরেছে। অপরদিকে দুটি ম্য়াচে একটি জয় ও একটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে মুম্বইকে। দুই দলই নিজেদের সেরাটা এখনও উজাড় করে দিতে পারেনি। ফলে ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন আজকে ম্যাচ ড্র হওয়ার সম্ভাবনাই বেশি।