এআইএফএফের সঙ্গে এবার মউচুক্তি সই করল জার্মান ফুটবল অস্যোসিয়েশন। শুক্রবার ভারত সফরে এসেছিলেন জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও শুক্রবার বৈঠক করেন জার্মানির চান্সেলার। আর সেই সঙ্গে শুক্রবারই ভারতীয় ফুটবলের সঙ্গেও মউচুক্তি সারেন তিনি। ভারতীয় ফুটবলের সঙ্গে এবার জার্মানির ফুটবলের আদান প্রদান করা হবে জানা গিয়েছে এআইএফএফ সূত্রে। একই সঙ্গে ভারতীয় ফুটবলে বেশ কিছু সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হবে জার্মানির তরফ থেকে এমনটাও চুক্তি হয়েছে ভারতীয় ফুটবলের সঙ্গে।

আরও পড়ুন, অবশেষে নির্বাসনের কবল থেকে মুক্তি, আর্জেন্টিনা দলে লিও মেসি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি শুক্রবারের বৈঠকে জার্মান চান্সেলরারের সঙ্গে বৈঠকে বসেছিলেন এআইএফএফয়ের সাধারণ সম্পাদক কুশল দাস। আর সেখানেই এই সব চুক্তি হয়। সেখানেই দুই দেশের তরফ থেকে খাতায় কলমে চুক্তি সেরে নেন দুই দেশের কর্তারা। যুগ্ম সচিব স্বাতি কোঠারি, ইন্দ্রজিৎ ধামিয়াজা সহ ছিলেন ফ্য়াবিয়ান উলরিচও। এই চুক্তিতে ঠিক হয় ভারতীয় ফুটবলের বিভিন্ন স্তরের কোচ সহ ফুটবলারদের গড়ে তুলতে সাহায্য করবে জার্মান। একই সঙ্গে জাতীয় দলের মধ্যে প্র্যাকটিস ম্যাচ থেকে শুরু করে জাতীয় দলের ফুটবলারদেরও আরও ভালো করে অভিজ্ঞ করে তোলা হবে। এই সব নিয়ে এবার ভারতীয় ফুটবলের পরিকাঠামো ও তার সঙ্গে ভারতীয় ফুটবলের সব কিছুর উন্নতি হবে এই চুক্তির পর।

আরও পড়ুন, আইএসএলে চেন্নাইকে হারিয়ে টানা দুই ম্যাচে জয় এটিকের

মৌচুক্তির পর এআইএফএফয়ের সাধারণ সম্পাদক এই বিষয় নিয়ে বলেন, 'এটা একটা বড় পাওনা আমাদের কাছে। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে ভারতীয় ফুটবলকে চুক্তিবদ্ধ করা হয়েছে। এবার ফুটবল উন্নতির জন্য অনেক কিছু আদান-প্রদান করা হবে। জার্মানি ফুটবলে অনেক উন্নত দেশ। একটা জনপ্রিয় দল। আর তাঁদের সঙ্গে কাজ করতে পারলে আমাদের অনেক উন্নতি হবে। আর সেটা কিছুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে। ভারতীয় ফুটবলের অনেক বেশি উন্নতি হবে বেল আশাবাদি।'