ভালমানের বাঙালি ফুটবলার তুলে আনার জন্য এক অভিনব পদক্ষেপের কথা ভেবেছেন আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়। কলকাতা ফুটবল লিগেও ধীরে ধীরে থাবা বসাচ্ছে বিদেশী ও ভিন রাজ্যের ফুটবলাররা। যার ফলে বাঙালি ফুটবলার ভাল উঠে আসছে না এই অভিযোগ বাংলার ফুটবল প্রেমিদের দীর্ঘ দিনের। এবার কলকাতা লিগে বাঙালি ফুটবলারদের তুলে আনার জন্য সংরক্ষণ নিয়ম চালু করার কথা ভেবেছেন জয়দীপ মুখোপাধ্যায়। প্রিমিয়ার ডিভিশন ‘এ’-তে প্রথম এগারোয় দু’জন জুনিয়র ফুটবলার রাখা বাধ্যতামূলক করতে চান আইএফএ সচিব।

আরও পড়ুনঃপদ্ম শিবিরে যোগ দিলেন মেহতাব হোসেন, বললেন 'বিজেপি ধর্মনিরেপক্ষ দল '

সরকারিভাবে ঘোষণা না হলেও, জয়দীপ মুখোপাধ্যায়ের এই অভিনব ভাবনাতেই আলোড়ন পড়ে গিয়েছে ময়দানি বটতলায়। বাংলার ফুটবলের উন্নতির স্বার্থে সকলেই স্বাগত জানিয়েছেন তার ভাবনাকে। জয়দীপ মুখোপাধ্যায় বলেছেন,'আইএফএ সচিব হিসেবে যেখানেই যাই, সবাই হতাশার সঙ্গে বলেন, ভাল বাঙালি ফুটবলার আর উঠে আসছে না। ইস্টবেঙ্গল-মোহনবাগান ছেড়ে দিন। ছোট ক্লাবগুলোতেও এখন ভিন রাজ্যের ফুটবলার ছড়াছড়ি। আমরা যদি ঘরোয়া লিগেও স্থানীয় ফুটবলারদের খেলার সুযোগ না দিই, তাহলে বাঙালি ফুটবলাররা উঠে আসবে কী করে? আমার মনে হয় না, প্রিমিয়র ‘এ’ ডিভিশনে যদি দু’জন জুনিয়র বাঙালি ফুটবলার খেলানোর কোনও নিয়ম করি, কারও তরফ থেকে কোনও অসুবিধা আসতে পারে। এতে বাংলার ফুটবলারদেরই ভাল হবে।'

আরও পড়ুনঃঅ্যাবরড মেরিনার্সদের অভিনব উদ্যোগ, ২৫ জুলাই অনলাইনে মোহনবাগানের আইলিগ জয়ের সেলিব্রেশন

আরও পড়ুনঃআইপিএল নিয়ে ফের নয়া সমস্যায় পড়ল বিসিসিআই

শুধু সংরক্ষণ চালু নয়, দুই বাঙালি প্লেয়ারের অনুর্ধ্ব ১৯-এর কোটা থেকে নিতে চাইছেন আইএফএ সচিব। জয়দীপ মুখোপাধ্য়ায় জানিয়েছেন,সেপ্টেম্বরের দিকে বার্ষিক সাধারণ সভা ডেকে নির্বাচন হবে নতুন গভর্নিং বডির। আর তারপরই নতুন গভর্নিং বডিতে প্রস্তাব রাখা হবে এই বাঙালি ফুটবলার সংরক্ষণের বিষয়টি। আইএফএ সচিবের আশা বাঙালি ফুটবলার তুলে আনার জন্য এই রকম ভাবনা পাশ করাতে খুব একটা অসুবিধে হবে না। প্রাক্তন ফুটবলার থেকে ফুটবল বিশেষজ্ঞরা স্বাগত জানিয়েছেন আইএফএ সচিবের এই অভিনব ভাবনাকে।
-