কিংবদন্তী ফুটবলার চুনী গোস্বামীর প্রয়াণে শোকস্তব্ধ সবমহল। বৃহস্পতিবার বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃস্বাস ত্যাগ করেন প্রাক্তন ভারত অধিনায়ক। চুনী গোস্বামীর জীবনাবসানে ক্রীড়া ব্যক্তিত্ব থেকে রাজনীতির কুশিলবরা শোক প্রকাশ করেছেন সকলেই। ভরতীয় ফুটবলের এক যুগের অবসান, অপূরণীয় ক্ষতি একই মত সকলের। 

আরও পড়ুনঃহৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কিংবদন্তী ফুটবলার চুনী গোস্বামী

আরও পড়ুনঃচুনী গোস্বামীর প্রয়াণ ভারতীয় ফুটবলে এক যুগের অবসান,তাঁর বর্ণময় জীবনের কিছু মুহূর্ত আপনাদের জন্য়

চুনী গোস্বামীর প্রয়াণে শোক প্রকাশ করেছে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনও। চুনী গোস্বামীর একটি ছবি শেয়ার করার পাশাপাশি তাঁর আত্মার শান্তি কামনা করেছে এআইএফএফ।

 

 

 

 

চুনী গোস্বামীর প্রয়াণে টুইট করেছেন ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল প্যাটেল। তিনি লেখেন, ‘‘আরও একজন তারকা ফুটবলার ও প্রথমশ্রেনীর ক্রিকেটার আমাদের ছেড়ে চলে গেল। চুনী গোস্বামী আপনার আত্মার শান্তি কামনা করি। তার পরিবারের প্রতি সমবেদনা।''

 

 

শোক প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। বিসিসিআইয়ের তরফে ট্যুইটারে লেখা হয়েছে, সুবিমল 'চুনী' গোস্বামী একজন সত্যিকারের অলরাউন্ডার ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তাঁর নেতৃত্বেই ১৯৬২ সালে এশিয়ান গেমসে সোনা জিতেছিল ভারতীয় ফুটবল দল। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি বাংলার হয়ে প্রতিবিধিত্ব করেছিলেন। ১৯৭১-৭২ সালে রঞ্জি ফাইনালের বাংলার অধনায়কত্বের দায়িত্বও সামলেছেন চুনী গোস্বামী। 

 

 

চুনী গোস্বামীর ক্লাব মোহনবাগানের পক্ষ থেকে শোক জ্ঞাপন করা জানানো হয়েছে, চুনী গোস্বামীর প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত। এই কঠিন সময়ে আমরা তাঁর পরিবারের পাশে আছি ও সমবেদনা জানাচ্ছি।  পাশাপাশি সবুজ-মেরুন শিবিরের সচিব সৃঞ্জয় বোস জানিয়েছেন, ‘ওনার মৃত্যু ভারতীয় ফুটবলে নক্ষত্র পতন। অনেক ছোটবেলা থেকে ক্লাবে যেতাম যখন তখন থেকে ওনার সংস্পর্শে এসেছিলাম। তবে ছোট ছিলাম বলে কখনও দূরে সরিয়ে দেননি। সবসময় আপন করে নিতেন। এটাই ছিল ওনার ইউএসপি।’

 

 

চুনী গোস্বামীর প্রয়াণে শোক জ্ঞাপন করেছে ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। চুনা গোস্বামীর আত্মার শান্তি কামনার পাশাপাশি, তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানায়িছেন সুনীল ছেত্রী।

 

 

শোকজ্ঞাপন করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়াও। ভারতীয় ফুটবলের অন্যতম মহান ও সেরা প্লেয়ার বলে চুনী গোস্বামীকে আখ্যা দিয়েছেন বাইচুং।

 

 

সুব্রত ভট্টাচার্য স্মৃতিচারণায় তুলে ধরেছেন মোহনবাগানের দিনগুলির কথা। কীভাবে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতেন সে কথা জানিয়েছেন এমন বড় মাপের ফুটবলার ভারত খুব কমই পেয়েছে। তাঁর আকস্মিক প্রয়াণ মেনে নিতে পারছেন না। সুভাষ ভৌমিকের মতে, ‘ভারতবর্ষের সর্বশ্রেষ্ঠ ক্রীড়াবিদ ছিলেন চুনীদা। এত ভাল খেলোয়াড়, এত ভাল মানুষ হঠাৎ চলে যাবেন ভাবতে পারছি না।’ প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায় বললেন, ‘আমার দেখা বাংলার সর্বশ্রেষ্ঠ ক্রীড়াবিদ ছিলেন চুনীদা। কারণ একজন খেলোয়াড় যিনি ক্রিকেট এবং ফুটবল দুই খেলাতেই বাংলাকে নেতৃত্ব দিয়েছেন। আমার প্রথম ক্যাপ্টেন ছিলেন মোহনবাগানে। কী করে ভুলি ওনাকে?’প্রাক্তন দুই ফুটবলার শ্যাম থাপা এবং শিশির ঘোষ যেমন স্মৃতিচারণা করতে গিয়ে ভেঙে পড়লেন। তাঁদের চোখে ভারতের অন্যতম সেরা ক্রীড়াবিদ ছিলেন চুনী গোস্বামী। দীপেন্দু বিশ্বাসও বললেন, ‘ভারতবর্ষের সর্বকালের সেরা খেলোয়াড় ছিলেন চুনী স্যর। তাঁর মৃত্যু ভারতীয় ফুটবলে অপুরণীয় ক্ষতি।’ 

শুধু ক্রীড়ামহল নয় চুনী গোস্বামী প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাজনৈতিক ব্যক্তিত্বরাও। রাজীব শুক্লা জানিয়েছেন, একজন সত্যিকারের ক্রীড়াবিদ। একজন খুবভাল ক্রিকেটার ও দুর্দান্ত ফুটবলার। চুনী গোস্বামীর তলে যাওয়া দেশের অপূরণীয় ক্ষতি। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা। 

 

 

সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, ১৯৬২ সালে এশিয়ান গেমসে সোনা ছাড়াও দেশকে অনেক সম্মান এনে দিয়েছেন চুনী গোস্বাামী। তাঁর মৃত্যুতে আমরা শোকাহত ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা।

 

 

সিপিএম নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, কিংবদন্তি ক্রীড়া ব্যক্তিত্ব চুনি গোস্বামীর প্রতি শ্রদ্ধা নিবেদন। চুনি-পিকে-কাজল, যেন এককভাবে শ্বাস নেয়, আমাদের সময়কার আইকন ছিল। ত্রয়ীর শেষটি চলে গেল। চুনি গোস্বামীর প্রতি আমার স্যালুট।

 

 

চলচ্চিত্র জগতের কুশলিবরাও শোকজ্ঞাপন করেছেন চুনী গোস্বামীর মৃত্যুতে। অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত জানিয়েছেন, একের পর এক দুঃখের খবর! প্রাক্তন ভারতীয় ফুটবল অধিনায়ক "চুনি গোস্বামী" আজ আমাদের ছেড়ে চলে গেলেন তারার জগতে! তিনি কত মহান মানুষ এবং একজন উজ্জ্বল খেলোয়াড় ছিলেন ... তাঁর আত্মা শান্তিতে থাকুক, তাঁর পুরো পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা ।

 

 

অভিনেত্রী তথা সাংসদ মিমি চক্রবর্তী জানিয়েছেন, চুনী গোস্বামী আমাদের ছেড়ে চলে গেলেন। তাঁর আত্মার শান্তি কামনা করি।

Now #ChuniGoswami is no more.
May u rest in peace sir.

— Mimssi (@mimichakraborty) April 30, 2020

 

শোক প্রকাশ করেছেন অভিনেত্রী পাওলি দাম। জানিয়েছেন, আরও এক জন কিংবদন্তী প্রয়াত হলেন। ভারতীয় ক্রীড়া জগতের একজন উজ্জ্বল নক্ষত্র। শান্তিতে বিশ্রামে থাকুন চুনী গোস্বামী স্যার।

 

 

এছাড়া সব মহল থেকেই চুনী গোস্বামীর প্রয়াণে শোকজ্ঞাপন  করা হয়েছে। অনেকেই বলছেন, চুনী গোস্বামীর মত প্লেয়ার যিনি ফুটবল ও ক্রিকেট দুই খেলাতেই পারদর্শী ছিলেন এমন ব্যক্তিত্ব পাওয়া খুব কঠিন। ভারতীয় ক্রীড়াজগথে চুনী গোস্বামীর অভাব পূরণ করা অসম্ভব।