করোনা আতঙ্কে কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে স্পেনও। ইউরোপেরে অন্যান্য দেশের মত ফুটবল শুরুর তোরজোর শুরু হয়েছে স্পেনে। ইতালিতে শুরু হয়েছে অনুশীলন। জার্মানি অনুশীলন শুরু করার পাশাপশি ১৬ মে থেকে শুরু করছে বুন্দেসলিগা। কোমড় বেধে ময়দানে নেমেছে স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষও। সবকিছু ঠিকঠার থাকলে, জুন মাসেই সম্ভব মাঠ কাপাতে চলেছেন লিও মেসি, সুয়ারেজ, গ্রিজম্যাম, গ্যারে বেল, লুকা মদ্রিচ, ব়্যাকেটিচরা। তবে লা লিগা শুরুর চূড়ান্ত কোনও তারিখ যে এখনও ঠিক হয়নি তা জানিয়ে দিয়েছেন টুর্নামেন্টের কর্তারা।

আরও পড়ুনঃমে মাসের শেষ থেকে প্রি-সিজন শুরু করছে ক্রিকেট অস্ট্রেলিয়া,লাগু হবে একাধিক নয়া নিয়ম

আরও পড়ুনঃবুন্দেসলিগায় ফুল ফুটিয়েছেন এই বাঙালি কোচ,জানুন রবিন দত্তের কাহিনী

লা লিগা শুরু তারিখ নিয়ে সম্প্রতি একটি বিতর্ক তৈরি হয়। লা লিগার ক্লাব লেগানেসের কোচ জাভিয়ের আগুইরে একটি সংবাদ মাধ্যমে বলেন,'লা লিগা কর্তৃপক্ষ তাকে জানিয়েছে জুন মাসের ২০ তারিখ থেকে শুরু হতে চলেছে লা লিগা। শেষ হবে ২৬ জুলাই। শনি, রবি, বুধ ও বৃহস্পচিবার করে বাকি ১১ রাউন্ডের খেলা হবে। লিগ শুরু হওয়ায় আমি খুব খুশি। আমার ক্লাব অনুশীলনও শুরু করবে।' কিন্তু লেগানেস কোচের এই দাবিকে একেবারেই নাকোচ করে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। লা লিগার এক মুখপাত্র জানিয়েছেন, লিগ খুব শীঘ্রই শুরু করার ভাবনা রয়েছে ঠিকই, কিন্তু এখনও কোনও তারিখ ঠিক করা হয়নি। 

আরও পড়ুনঃ১৬ মে থেকে শুরু বুন্দেসলিগা,প্লেয়ারদের সর্বোচ্চ পর্যায়ের সুরক্ষা দিতে প্রস্তুত বরুশিয়া ডর্টমুন্ড

করোনা ভাইরাসের কারমে প্রায় তিন মাস ধরে বন্ধ রয়েছে লা লিগা। পুরোপুরি স্বাভাবিক না হলেও, আগের থেকে এখন অনেকটা ভাল জায়গায় রয়েছে স্পেন। লা লিগা শুরু সম্পর্কে এক মুখপাত্র বলেছেন,'আমরা আগে অনুশীলন শুরু করার পরিকল্পনা করেছিলাম। ইতিমধ্যেই বসব ক্লাবের প্লেয়ারদের করোনা টেস্টের পর ব্যক্তিগতভাবে অনুশীলন শুরু করেছে। তারপর লিগ শুরুর সম্ভাব্য তারিখ গুলি নিয়ে আলোচনা করা হবে সরকারের সঙ্গে। আমরা সরকারের নির্দেশ ও নির্দেশিকার জন্য অপেক্ষা করব। তবে জুনের মধ্যেই আমাদের লিগ শুরু করার পরিকল্পনা রয়েছে। এখনও কোনও চূড়ান্ত দিন ঠিক হয়নি।'