Asianet News BanglaAsianet News Bangla

ইতিহাসের পুনরাবৃত্তির অপেক্ষায় কলকাতা ফুটবল লিগ

  • কে জিতবে কলকাতা লিগের খেতাব, টানটান লড়াই
  • ইস্ট,মোহন বাদে খেতাবি দৌড়ে পিয়ারলেস ও ভবানীপুর
  • ১৯৫৮ সালের পর ফের লিগ জয়ের হাতছানি ময়দানের ছোট ক্লাবগুলির
  • জমজমাট কলকাতা লিগ, বৃহস্পতিবার থেকে মহারণ
     
Who will win Kolkata Football league
Author
Kolkata, First Published Sep 17, 2019, 3:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালির ফুটবল আবেগ মানেই ময়দানের দুই প্রধান ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগান। তবে এর বাইরেও চলতি বছরের কলকাতা লিগে নজর কাড়ছে একাধিক দল। কে জিতবে কলকাতা ফুটবল লিগ সেই নিয়ে শুরু হয়েছে জল্পনা। ওঠা নামার মধ্যে দিয়ে চলছে ২০১৯ লিগের লড়াই। জমে উঠেছে লিগ টেবিলও। কিন্তু এবার শুধু ইস্ট-মোহন নয় লিগের লড়াই জমিয়ে দিয়েছে কলকাতা লিগের 'ছোট' দলগুলোও। লড়াইয়ে এবছর কঠিন টেক্কা দিচ্ছে পিয়ারলেস, ভবানীপুরের মতন দলগুলো।

আরও পড়ুন, এগিয়ে থেকেও অধরা জয়, ভবানীপুরের বিরুদ্ধে ড্র লাল-হলুদের


ইতিহাসের পাতা উল্টে দেখলে এই দৃশ্য সত্যি নজিরবিহীন। অতীতে বড় দলগুলোকে টেক্কা দিয়ে প্রথম ও শেষ বারের মতন ১৯৫৮ সালে লিগের খেতাব জিতেছিল ইস্টার্ন রেল। সেই ঘটনার আগে লিগে বড় দলগুলির মধ্যে ইস্ট-মোহন বাদে এক বার জয় পেয়েছিল মহমেডান দলও। সালটা ১৯৩৪। তবে তারপর লিগ খেতাবের সংস্পর্শে আসা হয়নি ময়দানের ছোট ক্লাব গুলোর। প্রতিবার ক্লাবগুলো লিগের লড়াই পাল্টা লড়াইয়ে থাকেলও খেতাব নিয়েছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল। গত বছরও মোহনবাগানের ঘারে নিশ্বাস ফেলছিল পিয়ারলেস তবে চ্যাম্পিয়ন হয়েছিল সবুজ-মেরুণ শিবির। রানার আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে পিয়ারলেসকে। কিন্তু এবছরের অংকটা একটু হলেও আলাদা। জমজমাট লিগের লড়াইয়ে এই মুহূর্তে সমান ১৪ পয়েন্টে দাঁড়িয়ে আছে ৪টি দল।

আরও পড়ুন, জমে উঠেছে লিগের লড়াই, ড্র পিয়ারলেসের, জয় পেল মহমেডান, রবিবার টিকে থাকার লড়াই বাগানের


লিগ জয়ের হাতছানি রয়েছে ময়দানের পিয়ারলেস, ভবানীপুরের মতন ক্লাব গুলোর কাছে। এই মুহূর্তে লিগ তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে পিয়ারলেস। ৭ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে ১ নম্বরে দাঁড়িয়ে লিগ জেতার প্রহর গুনছে পিয়ারলেস। দলের গোল পর্থক্য +১০ । পাশাপাশি এবছর লিগের দৌড়ে তালিকার দ্বিতীয় নম্বরে অপেক্ষায় আছে শংকরলাল চক্রবর্তীর ভবানীপুরও। এক নম্বর পিয়ারলেসের সঙ্গে গোল পার্থক্য় মাত্র ৩ গোলের। তবে পেয়ন্টের নিরিখে একই পয়েন্টে রয়েছে ভবানীপুর দল। শুধু শংকরলালের দলই নয় ১৪ পয়েন্টেই দাঁড়িয়ে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। তালিকার তিন নম্বরে +৫টি গোল পার্থক্য নিয়ে লিগের থার্ড বয় ইস্টবেঙ্গল। ৪ য়ে রয়েছে মোহনবাগান দল। তাঁদের গোল পার্থক্য +৪। লিগের ৫ নম্বর স্থানে কিছুটা হলেও লিগ জয়ের স্বপ্ন দেখছে মহমেডানও। লিগ টপারদের ব্যবধানে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে রয়েছে মহমেডান। ১৩ পয়েন্ট নিয় তালিকার ৫ নম্বরে অবস্থিত টিডি দীব্যেন্দু বিশ্বাসের মহমেডান দল।


বৃহস্পতিবার ফের কলকাতা লিগের ম্যাচে নামতে চলেছে লিগ তালিকায় প্রথম ৫ য়ের মধ্যে থাকা ৪টি দল। ময়দানের মিনি ডর্বিতে নামছে মোহনবাগান ও মহমেডান। অপর ম্যাচে নামতে চলেছে পিয়ারলেস ও ভবানীপুর। বৃহস্পতিবার থেকে কলকাতা লিগের জমজমাট লড়াইয়ে আরও কিছুটা উদ্বেগ সৃষ্টি করতে দেখা যেতে পারে এই দলগুলোকে। অপরদিকে, এই লড়াইয়ের উদ্বেগ কাটিয়েও দিতে পারে এই ম্যাচগুলো। তবে এই মুহূর্তে দাঁড়িয়ে শুধুমাত্র জয় নয় জয়ের পাশাপাশি নিজেদের গোল পর্থক্যে মাথায় রেখেও মাঠে নামবে প্রতিটি দল। কিন্তু শেষ পর্যন্ত কার মাথায় উঠবে কলকাতা লিগের তাজ সেই নিয় সংশয় এখনই কাটাত পারছে না কলকাতার ফুটবল মহল।

Follow Us:
Download App:
  • android
  • ios