110

২০২০ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে অনবদ্য বোলিং করে নজর কেড়েছিলেন রবি বিষ্ণোই। ছোটদের বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের সুবাদে আইপিএলে দল পেয়ে যান তরুণ লেগ স্পিনার। আইপিএলে ভালো পারফরম্যান্স করে ভারতীয় টি২০ দলও সুযোগ পেয়েছেন তরুণ লেগ স্পিনার। 
 

210

২০২০ সালে আইপিএলে তাকে ২ কোটি টাকা দিয়ে দলে নেয় প্রীতি জিন্টার দল পঞ্জাব কিংস। কোচ অনিল কুম্বলের তত্ত্বাবধানে আরও ক্ষুরধার হয়ে ওঠে তার বোলিং। প্রথমআইপিএল অভিষেকেই নজর কাড়েন রবি বিষ্ণোই।
 

310

আইপিএল ২০২০ তে পাঞ্জাব কিংসের দলে যোগ দেওয়া তরুণ ক্রিকেটার রবি বিষ্ণোই ১৪টি ম্যাচ খেলেছিলেন যার মধ্যে তিনি ১২টি উইকেট নিয়েছিলেন।  ২০২১ সালে আইপিএলে সীমিত সুযোগে ভালো পারফরমেন্স করেছিলেন রবি।

410

২০২২ সালে অবশেষে ভারতীয় সিনিয়র দলে খেলার সুযোগ মেলে রবি বিষ্ণোইয়ের। ১৬ ফেব্রুয়ারি ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ ম্য়াচে অভিষেক হয় তার। ১৭ রান ২ উইকেট নিয়ে ম্য়াচের সেরা নির্বাচিত হন ও আন্তর্জাতিক ক্রিকেটেও দুরন্ত শুরু করেন তিনি।

510

কিন্তু আমাদের অনেকরই হয়তো অজানা একসময় ক্রিকেটার হওয়ার দরীন্দ্র পরিবার থেকে উঠে আসা রবি বিষ্ণোইকে কম কষ্ট করতে হয়নি। ক্রিকেট খেলার জন্য একসময় তাকে শ্রমিকের কাজও করতে হয়েছিল।

610

রাজস্থানের যোধপুরে জন্মানো রবি বিষ্ণোইয়ের। একবার এক ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন,তার একজন শ্রমিক হওয়া থেকে শুরু করে ক্রিকেট খেলোয়াড় হওয়া পর্যন্ত সফরের কথা বলেছেন।

710

আইপিএলে খেলার আগে তিনি একজন শ্রমিক হিসেবে কাজ করতেন। তিনি ঘরয়া টি-২০ লীগের ২৭টি ম্যাচে ২৯টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে তিনি নতুন খেলোয়াড়দের জন্য প্রেরণাও হয়ে উঠেছিলেন। 

810

রবি জানিয়েছেন যে তার এলাকায় একটিও ক্রিকেট অ্যাকাডেমি ছিল না আর তার কাছে কোনো রকম সুযোগ সুবিধাও ছিল না। তা সত্ত্বেও তিনি নিজের ক্রিকেট খেলার স্বপ্নকে ছাড়েননি। এর জন্য তিনি নিজের কোচ প্রদ্যোত সিং রাঠোর আর শাহরুখ পাঠানএর সঙ্গে মিলে স্পোর্টস ক্রিকেট অ্যাকাডেমির শুরু করেন।
 

910

আর্থিক অনটনের কারণে রবি বিষ্ণোই একজন শ্রমিক হিসেবে ক্রিকেট অ্যাকাডেমিতে কাজ করেছেন। শুধু তাই নয় অ্যাকাডেমির সঙ্গেই তিনি সেখানকার সমস্ত পিচও তিনি অ্যাকাডেমির কিছু বাচ্চাদের নিয়ে তৈরি করেছেন। এই অ্যাকাডেমি বানানোর জন্য তিনি বিনে মাইনেতে চাকরি করেছেন যাতে সেখানে ক্রিকেট শেখানো যেতে পারে। 
 

1010

এমন পরিস্থিতি থেকে উঠে এসে রাতারাতি ভারতীয় ক্রিকেট দলের তারকা হয়ে উঠেছেন রবি বিষ্ণোই। এবার আইপিএলে  লখনউ সুপার জায়ান্টসেরও গুরুত্বপূর্ণ ক্রিকেটার তরুণ লেগ স্পিনার। ৪ কোটি টাকায় তাকে দলে নিয়েছে লখনউ। বল হাতে ভালো পারফর্মও করছেন। আগামি দিনে দেশের জার্সিতে ভালো খেলাই লক্ষ্য রবি বিষ্ণোইয়ের। 
 

Read more Articles on