110

২০২১ সালেও আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চরির অধরা থেকে গেলভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলির। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ন টেস্ট ছিলকোহলির কাছে শেষ সুযোগ।দল জিতলেও শতরান অধরাই থেকে গেল বিরাটের ব্যাটে।

Subscribe to get breaking news alerts

210

৩৩ বছর বয়সী বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংসে ৩৫ রান করেন। সেট হওয়ার পরও আউট হন তিনি।  দ্বিতীয় ইনিংসে ১৮ রান করে প্যাভেলিয়নে ফেরত গিয়েছিলেন বিরাট কোহলি।

310

২০২১ সালে একটিও সেঞ্চুরি করতে পারেননি বিরাট কোহলি। তিনি এই  বছর ১১টি টেস্টে ২৮.২১ গড়ে মাত্র ৫৩৬ রান করেছেন। বিরাট চলতি বছরে টেস্ট ক্রিকেটে মাত্র চারটি হাফ সেঞ্চুরি করেছেন। যা কোহলির মত ব্যাটসম্য়ানের ক্ষেত্রে একেবারেই কাম্য নয়। 

410

বিরাট কোহলি ২০২১ সালে টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে ১০ ম্যাচে ৭৪.৭৫ গড়ে ২৯৯ রান করেছেন। এই বছর ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে তিনি ৪টি হাফ সেঞ্চুরি করেন। টি২০ ক্রিকেটেও সেঞ্চুরি অধরা থেকে গিয়েছে বিরাটের ব্য়াটে।

510

২০২১ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা বেশি  ম্য়াচ খেলননি বিরাট কোহলি। চলতি বছরে মাত্র ৩টি ওডিআই ম্য়াচ খেলেছেন বিরাট। যেখানে ৪৩ গড়ে ১২৯ রান করেছেন তিনি। ঝুলিতে রয়েছে দুটি হাফ সেঞ্চুরি।
 

610

ভারতীয় টেস্ট দলের অধিনায়ক ২৩ নভেম্বর ২০১৯ সালে শেষ আন্তর্জাতিক সেঞ্চুরিটি করেছিলেন। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে ভারতের মাটিতে প্রথন দিন-রাতের  টেস্টে ১৩৬ রানের ম্য়াচ উইনিং ইনিংস খেলেছিলেন তিনি।

710

ব্য়াটসম্যান হিসেবে বিরাট কোহলির বিহত কিছু সময় খুব একটা ভালো যাচ্ছে না। কেরিয়ারের প্রথম ১০ বছর যেভাবে সেঞ্চুরি করতেন কোহলি, তা এখন অধরা। বিরাট কোহলি বিগত ৬০ ইনিংস এবং ৭৬৮ দিন আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করেননি।

810

২০২১ সালে টি২০বিশ্বকাপের আগেই ঘোষণা করেছিলেন টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ার কথা। টি২০ বিশ্বকাপে দলের পারফরম্যান্সও ভালো হয়নি।গ্রুপ লিগ থেকেই নিতে হয়েছে বিদায়। তারপরই বিরাটের পরিবর্তে নতুন অধিনায়ক করা হয় বিরাট কোহলিকে।

910

টি২০ অধিনায়কত্ব ছাড়ার পরই ওয়ান ডে-তে বিরাট অধিনায়ক থাকবেন কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়। দঃ আফ্রিকা সফরের টেস্ট দল ঘোষণার দিনই একদিনের ক্রিকেট থেকে বিরাটের পরিবর্তে রোহিতকে দায়িত্ব দেওয়া হয়। যা নিয়ে বোর্ডের সঙ্গে বিরাটের দ্বন্দ্বও শুরু হয়।

1010

তবে ২০২১ শেষ। শনিবার থেকে নতুন বছর ২০২২২।  নতুন বছর একাধিক সিরিজের পাশাপাশি রয়েছে টি২০ বিশ্বকাপও। নতুন বথরে ব্যাট হাতে স্বমহিমায় ফিরুক বিরাট, শুভেচ্ছা ভক্তদের।

Read more Articles on