16

আইসিসির দশকের সেরা ওয়ান ডে ক্রিকেটারের পুরস্কার জেতার পাশাপাশি সব ফর্ম্যাট মিলিয়ে দশ বছরের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
 

Subscribe to get breaking news alerts

26

আর টেস্ট ক্রিকেটে দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছে স্টিভ স্মিথ। স্মিথ নির্ধারিত সময়সীমার মধ্যে টেস্টে ৬৫.৭৯ গড়ে ৭০৪০ রান সংগ্রহ করেছেন। সেঞ্চুরি করেছেন ২৬টি। হাফ-সেঞ্চুরি করেছেন ২৮টি।

36

অন্যদিকে গত দশ বছরের সেরা টি-২০ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন আফগানিস্তানের রশিদ খান। রশিদ খান দশকের সেরা ক্রিকেটারদের তালিকায় একমাত্র বোলার। তাঁর বোলিং গড় ১২.৬২। তিনবার ম্যাচে ৪ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন। ২ বার ম্যাচে ৫ উইকেট নেওয়ার নজির গড়েন। আফগান স্পিনার দশকের সেরা টি-২০ দলেও জায়গা পেয়েছেন।
 

46

পুরস্কার জয়ের পর রশিদকে যারপরনাই আপ্লুত দেখায়। তিনি বলেন,'এমন স্বীকৃতি পেয়ে আমি রীতিমতো বাকরুদ্ধ। সমর্থকদের জন্য ভীষণ খুশি। কোনও আফগান ক্রিকেটার দশকের সেরার স্বীকৃতি পাচ্ছে, এটা আমার দেশের কাছেও গর্বের। আমার পরিবার-পরিজনের কাছেও।'
 

56

আইসিসির  দশকের সেরা ওডিআই ও টি২০ দলের অধিনায়ক নির্বাচিত হওয়ার পাশাপাশি এমএস ধোনি জিতেছেন দশকের সেরা ‘স্পিরিট অফ দ্য ক্রিকেট’ পুরস্কার। ২০১১-য়ে নটিংহ্যাম টেস্টে অদ্ভুত ভাবে রান আউট হওয়ার পরেও ইয়ান বেলকে ডেকে নিয়েছিলেন। দর্শকদের বিচারে সেটাই এই দশকের সবথেকে ভাল ক্রিকেটীয় মুহূর্ত।

66

মহিলাদের বিভাগে দাপট দেখিয়েছেন অস্ট্রেলিয়ার এলিসে পেরি। দশকের সেরা মহিলা ক্রিকেটার হয়েছেন তিনি। পাশাপাশি দশক-সেরা টি-টোয়েন্টি এবং একদিনের ফরম্যাটের সেরা ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন।