কলকাতায় আইপিএল নিলামে সবার নজরে এই ৫ ক্রিকেটার, কার কেমন দর উঠতে পারে

First Published 19, Dec 2019, 11:26 AM

আজ কলকাতা শহরে বসছে আইপিএল-এর নিলাম। বিকেল থেকে এই মিনি নিলাম শুরু হবে। এর আগে আইপিএল দলগুলি তাদের ছেড়ে দেওয়া এবং রেখে দেওয়া ক্রিকেটারদের তালিকা ঘোষণা করে দিয়েছে। এবার হাত থাকা অর্থ দিয়ে নতুন কিছু ক্রিকেটারকে দলে নেবে আইপিএল ফ্র্যাঞ্চাইজগুলি। ফলে, সকলেরই নজর এদিনের আইপিএল নিলামে নতুন কোটিপতি হতে চলা ক্রিকেটারদের উপরে। এই তালিকায় এদিন পাঁচ ক্রিকেটারের নাম ঘোরাফেরা করছে। 
 

অ্যালেক্স টাইসন কারে-  অস্ট্রেলিয়ার এই ইউটিলিটি ক্রিকেটারের দিকে এবার আইপিএল দলগুলির নজর রয়েছে। অ্যালেক্স টি-টোয়েন্টি প্রজন্মের অন্যতম সেরা আবিষ্কার বলেও অনেকে মন্তব্য করেছেন। অস্ট্রেলিয়া এই ক্রিকেটারটি এর আগে ভারত সফরে এসে নজর কেড়েছিলেন। বিশ্বকাপ ক্রিকেটেও ভালো খেলেছেন  তিনি। শুরুতে ব্যাট করতে পারেন। ফিনিশার হিসাবেও সফল অ্যালেক্স। এছাড়াও স্পিন বল করতে পারেন। উইকেটকিপার হিসাবেও কাজ চালিয়ে দিতে পারেন।

অ্যালেক্স টাইসন কারে- অস্ট্রেলিয়ার এই ইউটিলিটি ক্রিকেটারের দিকে এবার আইপিএল দলগুলির নজর রয়েছে। অ্যালেক্স টি-টোয়েন্টি প্রজন্মের অন্যতম সেরা আবিষ্কার বলেও অনেকে মন্তব্য করেছেন। অস্ট্রেলিয়া এই ক্রিকেটারটি এর আগে ভারত সফরে এসে নজর কেড়েছিলেন। বিশ্বকাপ ক্রিকেটেও ভালো খেলেছেন তিনি। শুরুতে ব্যাট করতে পারেন। ফিনিশার হিসাবেও সফল অ্যালেক্স। এছাড়াও স্পিন বল করতে পারেন। উইকেটকিপার হিসাবেও কাজ চালিয়ে দিতে পারেন।

গ্লেন ম্যাক্সওয়েল-  ম্যাক্সি নামে-ই বিশ্ব ক্রিকেটে তিনি বেশি পরিচিত। মাঝে বেশকিছুদিন ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার এই ধুন্ধুমার ক্রিকেটারটি-র বক্তব্য ছিল অতিরিক্ত ক্রিকেট তাঁকে মানসিকভাবে হতাশ করে তুলেছিল। কিন্তু ২২ গজ আছে আর ম্যাক্সি তাতে থাকবেন না- তা কেমন কথা। টি-টোয়েন্টি-তে ম্যাক্সি অতি শক্তিশালি ক্রিকেটার। যে কোনও মুহূর্তে খেলার রঙ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। ঝোড়ো রান তোলার জন্য ম্যাক্সি খুবই আদর্শ প্লেয়ার। তবে, মানসিক হতাশা কাটিয়ে কবে ম্যাক্সওয়েল ক্রিকেটে ফিরছেন তার কোনও খবর এই মুহূর্তে নেই। মনে করা হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ম্যাক্সওয়েলের জন্য ঝাঁপাবে। কারণ, তাদের ব্যাটিং লাইনআপে সেভাবে ঝোড়ো রান তোলা বা তাড়া করার মতো একাধিক ব্যাটসম্যান নেই। ঝোড়ো রান তোলার জন্য শুধুমাত্র আন্দ্রে রাসেল-এর উপরই নির্ভর করতে হচ্ছে কলকাতা-কে।

গ্লেন ম্যাক্সওয়েল- ম্যাক্সি নামে-ই বিশ্ব ক্রিকেটে তিনি বেশি পরিচিত। মাঝে বেশকিছুদিন ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার এই ধুন্ধুমার ক্রিকেটারটি-র বক্তব্য ছিল অতিরিক্ত ক্রিকেট তাঁকে মানসিকভাবে হতাশ করে তুলেছিল। কিন্তু ২২ গজ আছে আর ম্যাক্সি তাতে থাকবেন না- তা কেমন কথা। টি-টোয়েন্টি-তে ম্যাক্সি অতি শক্তিশালি ক্রিকেটার। যে কোনও মুহূর্তে খেলার রঙ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। ঝোড়ো রান তোলার জন্য ম্যাক্সি খুবই আদর্শ প্লেয়ার। তবে, মানসিক হতাশা কাটিয়ে কবে ম্যাক্সওয়েল ক্রিকেটে ফিরছেন তার কোনও খবর এই মুহূর্তে নেই। মনে করা হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ম্যাক্সওয়েলের জন্য ঝাঁপাবে। কারণ, তাদের ব্যাটিং লাইনআপে সেভাবে ঝোড়ো রান তোলা বা তাড়া করার মতো একাধিক ব্যাটসম্যান নেই। ঝোড়ো রান তোলার জন্য শুধুমাত্র আন্দ্রে রাসেল-এর উপরই নির্ভর করতে হচ্ছে কলকাতা-কে।

প্যাট কামিন্স-  আগেও আইপিএল খেলেছেন এই অজি ক্রিকেটার। কিন্তু, সেভাবে দাগ কাটতে পারেননি। তবে, দুটো কারণে এবার প্যাট কামিন্সের উপরে আইপিএ দলগুলির নজর পড়েছে। একটি হল অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক নাম তুলে নিয়েছেন আইপিএল থেকে। ফলে ভালো সুইংওয়ালা ফাস্ট বোলারের অভাব অনুভব করছে ফ্র্যাঞ্চাইজিগুলি। গত এক বছর ধরে প্যাট কামিন্স আন্তর্জাতিক স্তরে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে এসেছেন। ফলে আইপিএল দলগুলি স্টার্কের অনুপস্থিতিতে কামিন্স-কে তুরুপের তাস বানাতে চাইছে। বিরাট কোহলি-র দল আরসিবি- প্রবলভাবে নজর রয়েছে কামিন্সের উপরে। আরসিবি-র হাতে অনেকটাই অর্থ রয়েছে। ফলে তারা কামিন্সের জন্য ঝাঁপাতেই পারে।

প্যাট কামিন্স- আগেও আইপিএল খেলেছেন এই অজি ক্রিকেটার। কিন্তু, সেভাবে দাগ কাটতে পারেননি। তবে, দুটো কারণে এবার প্যাট কামিন্সের উপরে আইপিএ দলগুলির নজর পড়েছে। একটি হল অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক নাম তুলে নিয়েছেন আইপিএল থেকে। ফলে ভালো সুইংওয়ালা ফাস্ট বোলারের অভাব অনুভব করছে ফ্র্যাঞ্চাইজিগুলি। গত এক বছর ধরে প্যাট কামিন্স আন্তর্জাতিক স্তরে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে এসেছেন। ফলে আইপিএল দলগুলি স্টার্কের অনুপস্থিতিতে কামিন্স-কে তুরুপের তাস বানাতে চাইছে। বিরাট কোহলি-র দল আরসিবি- প্রবলভাবে নজর রয়েছে কামিন্সের উপরে। আরসিবি-র হাতে অনেকটাই অর্থ রয়েছে। ফলে তারা কামিন্সের জন্য ঝাঁপাতেই পারে।

শেল্ডন কটরেল-  বাঁ-হাতি পেসার এই কটরেল। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অন্যতম সফল বোলার ওয়েস্ট ইন্ডিজের এই পেসার। ঝুলিতে উইকেট এলেই মাঠের মধ্যে দাঁড়িয়ে স্যালুট করতে ভালোবাসেন কটরেল। এই কারণ, ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দেখা ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি পরিচিত নাম। আইপিএল-এ কলকাতা এবং মুম্বই ইন্ডিয়ান্স ছাড়া কারও কাছে আন্তর্জাতিক মানের বাঁ-হাতি পেসার নেই। সেই দিক দিয়ে অভাব পূরণ করতে পারেন কটরেল। তাই, নিলামে তাঁর দর উঠার সম্ভাবনা অনেকটাই।

শেল্ডন কটরেল- বাঁ-হাতি পেসার এই কটরেল। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অন্যতম সফল বোলার ওয়েস্ট ইন্ডিজের এই পেসার। ঝুলিতে উইকেট এলেই মাঠের মধ্যে দাঁড়িয়ে স্যালুট করতে ভালোবাসেন কটরেল। এই কারণ, ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দেখা ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি পরিচিত নাম। আইপিএল-এ কলকাতা এবং মুম্বই ইন্ডিয়ান্স ছাড়া কারও কাছে আন্তর্জাতিক মানের বাঁ-হাতি পেসার নেই। সেই দিক দিয়ে অভাব পূরণ করতে পারেন কটরেল। তাই, নিলামে তাঁর দর উঠার সম্ভাবনা অনেকটাই।

শিমরন হেটমেয়ার-  ঘুমন্ত দৈত্য বলা চলে এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারটিকে। গত কয়েক বছর ধরেই অসাধারণ প্রতিভাবান ক্রিকেটার হিসাবেই আন্তর্জাতিক ক্রিকেটে নাম করেছে ন হেটমেয়ার। এি মুহূর্তে ভারত সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলেরও অন্যতম স্তম্ভ এই ক্রিকেটার। তবে আইপিএল-এ এখনও পর্যন্ত সফল নন। পাওয়ার হিটার হিসাবে দলে এলেও হেটমেয়ার আরসিবি-র হয়ে এমন কিছু করে দেখাতে পারেনি। চেন্নাই-এ ভারতের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে বাঁ-হাতি হেটমেয়ারের পাওয়ারহিট ফের আলোচনায় উঠে এসেছে। অনেকেই এখন হেটমেয়ারের জন্য বিশেষ ছক কষছে। সুতরাং, আইপিএল নিলামে হেটমেয়ার-এর দর নিয়ে হাঁকাহাঁকি হলে অবাক হওয়ার কিছু নেই।

শিমরন হেটমেয়ার- ঘুমন্ত দৈত্য বলা চলে এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারটিকে। গত কয়েক বছর ধরেই অসাধারণ প্রতিভাবান ক্রিকেটার হিসাবেই আন্তর্জাতিক ক্রিকেটে নাম করেছে ন হেটমেয়ার। এি মুহূর্তে ভারত সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলেরও অন্যতম স্তম্ভ এই ক্রিকেটার। তবে আইপিএল-এ এখনও পর্যন্ত সফল নন। পাওয়ার হিটার হিসাবে দলে এলেও হেটমেয়ার আরসিবি-র হয়ে এমন কিছু করে দেখাতে পারেনি। চেন্নাই-এ ভারতের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে বাঁ-হাতি হেটমেয়ারের পাওয়ারহিট ফের আলোচনায় উঠে এসেছে। অনেকেই এখন হেটমেয়ারের জন্য বিশেষ ছক কষছে। সুতরাং, আইপিএল নিলামে হেটমেয়ার-এর দর নিয়ে হাঁকাহাঁকি হলে অবাক হওয়ার কিছু নেই।

loader