110

১) সচিন তেন্ডুলকর-
প্রায় আড়াই দশকের আন্তর্জাতির কেরিয়াকে অসংখ্য রেকর্ড গড়েছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটেক কিংবদন্তী সচিন তেন্ডুলকর।  সর্বোচ্চ ম্যাচ, রান, সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন। নিজের কেরিয়ারে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ৬৬৪ ম্যাচে ১০০টি সেঞ্চুরির সাহায্যে ৩৪,৩৫৭ রান করেছেন এবং ২৫৬টি ক্যাচ ও ২০১টি উইকেট নিয়েছেন।

210

২) মাহেলা জয়াবর্ধনে-
'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকরের পরেই এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আরও এক কিংবদন্তী শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। নিজের ১৮ বছরের ক্রিকেট কেরিয়ারে মোট ৬৫২টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন। কেরিয়ারে ৫৪টি সেঞ্চুরির সাহায্যে ২৫,৫৯৭ রান করেছেন এবং ৪৪০টি ক্যাচ নিয়েছেন।  বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনাল ও ফাইনালে সেঞ্চুরি করার নজিরও রয়েছে জয়াবর্ধনের নামে।

310

৩) কুমার সাঙ্গাকারা-
তালিকায় ৩ নম্বরেও রয়েছে আরও এক শ্রীলঙ্কার ক্রিকেটীয় কিংবদন্তী কুমার সাঙ্গাকারা।  ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটের কেরিয়ারে সঙ্গাকারা মোট ৫৯৪টি ম্যাচ খেলেছেন। মোট রান করেছেন ২৮,০১৬। ৬৩টি সেঞ্চুরির পাশাপাশি ১৩৯টি স্ট্যাম্প ও ৬০৯টি ক্যাচ নিয়েছেন। 
 

410

৪) সানাথ জয়সুরিয়া-
তালিকায় চার নম্বরেও রয়েছেন আরও এক জন শ্রীলঙ্কার কিংবদন্তী ক্রিকেটার ও বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার সানাথ জয়সুরিয়া। ২২ বছর আন্তর্জাতিক কেরিয়ারে ৫৮৬টি ম্যাচ খেলেছেন তিনি। ৪২টি সেঞ্চুরির সাহায্যে ২১,০৩২ রান করেছেন এবং ৪৪০টি উইকেট নিয়েছেন।

510

৫) রিকি পন্টিং-
সর্বোচ্চ ম্যাাচ খেলার তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক  ও পরপর ৩টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য রিকি পন্টিং।  রিকি পন্টিং তার ১৭ বছর ক্রিকেট কেরিয়ারে ৫৬০টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৭১টি সেঞ্চুরির সাহায্যে ২৭,৪৮৩ রান করেছেন এবং ৩৬৪টি ক্যাচ নিয়েছেন।

610

৬) মহেন্দ্র সিং ধোনি-
তালিকায় ৬ নম্বরে রয়েছেন ভারতের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক ও বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিনিশার এমএস ধোনি। নিজের ১৫ বছরের ক্রিকেট করিয়ারে ধোনি খেলেছেন ৫৩৮টি ক্রিকেট ম্যাচ। ১৬টি সেঞ্চুরির সাহায্যে ১৭,২৬৬ রান করেছেন এবং উইকেট এর পিছনে দাঁড়িয়ে ৬৩৪ ক্যাচ এবং ১৯৫টি স্টাম্প আউট করেছেন।
 

710

৭) শাহিদ আফ্রিদি-
৫২৪টি ক্রিকেট ম্যাচ খেলে এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও অন্যতম সেরা অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। ৫২৪টি ম্য়াচ খেলে করেছেন ১১,১৯৬ রান ও নিয়েছেন ৫২৪টি উইকেট। সেঞ্চুরি করেছেন ১১টি। 

810

৮) জ্যাক ক্যালিস-
দক্ষিণ আফ্রিকা তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক কালিস ৫১৯টি ম্য়াচ খেলে এই তালিকায় অষ্টম স্থানে রয়েছে। নিজের দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে ক্যালিস করেছেন ২৫,৫৩৪ রান ও নিয়েছেন ৫৭৭টি উইকেট। প্রোটিয়া তারকার মোট সেঞ্চুরি ৬২টি।

910

৯) রাহুল দ্রাবিড়-
এই তালিকায় তৃতীয় ভারতীয় হিসেবে একেবারে নবম স্থানে রয়েছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড়। নিডের কেরিয়ারে ৫০৯টি ম্যাচ খেলেছেন রাহুল দ্রাবিড়। রান করেছেন ২৪,২০৮। বিশ্বের অন্যতম স্লিপ ফিল্ডার হিসেবে নিয়েছেন ৪০৬টি ক্যাচ। সেঞ্চুরির সংখ্যা ৪৮টি।
 

1010

ইনজামাম উল হক-
প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক এই তালিকায় একটুর জন্য জায়গা পাননি। এর ম্যাচ দূরে বিজের কেরিয়ার শেষ করেছেন  তিনি। কেরিয়ারে ৪৯৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ইনজামাম উল হক। মোট রান করেছেন ২০,৫৮০। সেঞ্চুরি করেছেন ৪৮টি। 

Read more Articles on